Madhyamik Result 2022: মাধ্যমিকে সর্বোচ্চ নম্বর ৬৯৩, সাফল্যের বিচারে এগিয়ে ছেলেরা

সাফল্যের নিরিখে এবার সবার উপরে পূর্ব মেদিনীপুর। দ্বিতীয় স্থানে কালিম্পং। তৃতীয় পশ্চিম মেদিনীপুর এবং চতুর্থ কলকাতা।

Madhyamik Result 2022: মাধ্যমিকে সর্বোচ্চ নম্বর ৬৯৩, সাফল্যের বিচারে এগিয়ে ছেলেরা
| Updated on: Jun 03, 2022 | 3:41 PM

কলকাতা: করোনা পরবর্তী সময়ে মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ, অফলাইন পরীক্ষায় সাফল্যের হার ৮৬.৬০ শতাংশ। চলতি বছরে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ৭ মার্চ এবং শেষ হয়েছিল ১৬ মার্চ। পরীক্ষা শেষের আড়াই মাসের মধ্যেই ফল প্রকাশ করে মধ্যশিক্ষা পর্ষদ জানাল, সাফল্যের নিরিখে এবার সবার উপরে পূর্ব মেদিনীপুর। দ্বিতীয় স্থানে কালিম্পং। তৃতীয় পশ্চিম মেদিনীপুর এবং চতুর্থ কলকাতা। পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় ঘোষিত তালিকা অনুযায়ী, সাফল্যের তালিকায় প্রথম দশে রয়েছে ঝাড়গ্রাম ও দুই মেদিনীপুর।

প্রসঙ্গত, ২০২২-২৩ শিক্ষাবর্ষে ৬৯৩ নম্বর পেয়ে যুগ্ম প্রথম হয়েছে বাঁকুড়ার রাম হরিপুর রামকৃষ্ণ হাই স্কুলের ছাত্র অর্ণব ঘড়াই এবং বর্ধমান সি এম এস স্কুলের ছাত্র রৌনক মণ্ডল। ৬৯২ পেয়ে যুগ্ম দ্বিতীয় হয়েছে ঘাটাল বিদ্যাসাগর হাইস্কুলের রৌনক মণ্ডল এবং মালদা গাজোলের আদর্শবানী অ্যাকাডেমি হাই স্কুলের ছাত্রী কৌশিকী সরকার।

এবছর মাধ্যমিক পরীক্ষা দেওয়ার জন্য নাম নথিভূক্ত করেছিল ১১ লক্ষ ২৭ হাজার ৮০০ পরীক্ষার্থী। তবে শেষ পর্যন্ত পরীক্ষা দেয় ১০ লক্ষ ৯৮ হাজার ৭৭৫ জন। পরীক্ষা হয়েছিল ৪ হাজার ১৯২টি কেন্দ্রে। পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, “এবছর গোটা বাংলায় মোট ১১ জন পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল হয়েছে। কোনও রেজাল্টই অসম্পূর্ণ নয়।” তাঁর কথায়, এবছর ছাত্রীদের তুলনা ছাত্রদের সাফল্যের হার বেশি। পর্ষদ সভাপতি এদিন বলেন, “চলতি শিক্ষাবর্ষে ৪ লক্ষ ৮৬ হাজার ৬৭৯ ছাত্র পরীক্ষা দিয়েছে। সাফল্যমণ্ডিত হয়েছে ৪ লক্ষ ৩১ হাজার ৪৫০ জন। শতাংশের নিরিখে ছাত্রদের পাসের হার ৮৮.৫৯%। এবছর মেয়ে পরীক্ষার্থী ছিল ৬ লক্ষ ৫ হাজার ৫২৪। এদের মধ্যে পাস করেছে ৫ লক্ষ ১৪ হাজার ৭১৮। শতাংশের বিচারে যা ৮৫%।” সাফল্যের নিরিখে এবার মেয়েরা কিছুটা পিছিয়ে থাকলেও কল্যাণময় গঙ্গোপাধ্যায় আশা প্রকাশ করে জানিয়েছেন, “সাফল্যের হারে সামান্য পিছিয়ে ছাত্রীরা। তবে ছাত্রীরা অচিরেই ছাত্রদের সাফল্যকে ছুঁয়ে ফেলবে।”

উল্লেখ্যনীয় ভাবে এবার রাজ্যে সংখ্যালঘু মেয়েদের মধ্যে প্রথাগত শিক্ষায় নিজেকে সামিল করার প্রবণতা বেড়েছে। পর্ষদ প্রকাশিত তথ্য বলছে, এবছর মুসলমান সম্প্রদায়ের ছাত্রদের সংখ্যা ছিল ১ লক্ষ ২১ হাজার ৩৬। আর মেয়ে পরীক্ষার্থীর (সংখ্যালঘু) সংখ্যা ছিল ২ লক্ষ ৩৮৫।

২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার সময়সূচি:

২৩ ফেব্রুয়ারি – প্রথম ভাষা
২৪ ফেব্রুয়ারি – দ্বিতীয় ভাষা
২৫ ফেব্রুয়ারি – ভূগোল
২৭ ফেব্রুয়ারি – ইতিহাস
২৮ ফেব্রুয়ারি – জীবনবিজ্ঞান
২ মার্চ – অঙ্ক
৩ মার্চ – ভৌত বিজ্ঞান
৪ মার্চ – ঐচ্ছিক বিষয়

Follow Us: