কোভিডে মৃতের দাহকাজ চলছিল, হঠাৎই চুল্লি থেকে বেরিয়ে এল আগুনের লেলিহান শিখা!

হাওড়া (Howrah) শহরে একমাত্র শিবপুরেই কোভিডে মৃতদের দেহ সৎকার করা হয়। মৃতদেহের চাপ আর সহ্য করতে না পেরেই চুল্লিতে আগুন লাগার ঘটনা বলে মনে করা হচ্ছে।

কোভিডে মৃতের দাহকাজ চলছিল, হঠাৎই চুল্লি থেকে বেরিয়ে এল আগুনের লেলিহান শিখা!
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: May 20, 2021 | 11:04 PM

হাওড়া: একেই সংক্রমিত (Covid 19) দেহের সৎকার নিয়ে পরিবারের উদ্বেগের শেষ নেই। এরইমধ্যে আবার শ্মশানের চুল্লি খারাপ হয়ে যাওয়ায় পরিজনের শেষকৃত্যে বিঘ্ন। বৃহস্পতিবার শিবপুর শ্মশানের ১ নম্বর চুল্লিতে হঠাৎই আগুন লেগে যায়। এর জেরে বন্ধ হয়ে যায় কোভিড দেহের সৎকার।

দুপুর তখন পৌনে ৩টে। শ্মশানে অন্তত পাঁচটি কোভিড দেহ সৎকারের অপেক্ষায়। হঠাৎই ১ নম্বর চুল্লির নীচ থেকে দাউ দাউ করে আগুন বের হতে দেখা যায়। শ্মশানে কর্মরত পুরসভার কর্মীরা বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেন। বন্ধ করে দেওয়া হয় ১ নম্বর চুল্লিটির দাহ কাজ। দমকলের দু’টি ইঞ্জিন আধ ঘণ্টার চেষ্টায় আগুন নেভায়।

কিছুক্ষণের জন্য বন্ধ হয়ে যায় পাশের ২ নম্বর চুল্লিটির দাহকাজও। খবর পেয়ে পুরসভার ইঞ্জিনিয়ার ও পদস্থ আধিকারিকরা ঘটনাস্থলে ছুটে যান। পরে ২ নম্বর চুল্লিটি চালু করলে ফের দাহকাজ শুরু হয়। হাওড়া পুরসভা সূত্রে খবর, এদিন চুল্লির চিমনি থেকেই মূলত আগুন লাগে। চিমনিটি উত্তপ্ত হয়ে আগুন ধরে যায়। সেই আগুন ছড়ায় শ্মশানের একটি ঘরেও। সেখানে ডোমেদের রাখা কাপড় ও কাঠেও আগুন লেগে যায়। দমকল কর্মীরা সেই আগুনও নেভান।

আরও পড়ুন: ভরসন্ধ্যাবেলা অর্জুন সিংয়ের বাড়িতে সিআইডি, বিজেপি সাংসদকে তলব ভবানীভবনে

হাওড়া পুরসভার এক পদস্থ আধিকারিক বলেন, “দিন রাত দাহ কাজ চলায় ফারনেস ঠান্ডা হতে পারছে না। তবে এ দিন ঠিক কী কারণে আগুন লাগল তা খতিয়ে দেখা হচ্ছে।” প্রসঙ্গত, শিবপুর শ্মশানে দু’টি চুল্লি চলে। এই দু’টি চুল্লিতে কোভিডে মৃতদের দেহই এখন পোড়ানো হচ্ছে। হাওড়া শহরে একমাত্র শিবপুরেই কোভিডে মৃতদের দেহ সৎকার করা হয়। মৃতদেহের চাপ আর সহ্য করতে না পেরেই চুল্লিতে আগুন লাগার ঘটনা বলে মনে করা হচ্ছে। গত এপ্রিল মাসের ২৭ তারিখ দেহের চাপে একটি চুল্লির চিমনি গরম হয়ে আগুন লেগে গিয়েছিল। ওই সময় শ্মশানের দু’টি চুল্লির মধ্যে একটিই মাত্র সচল ছিল। ফের এমন ঘটনা ঘটল।