Anubrata Mondal: শনিবার কাটছে আসানসোল সংশোধনাগারে, রবিতে কি কেষ্টকে দিল্লি নিয়ে যাবে ইডি?

আসানসোল সংশোধনাগারেই শনিবার রাত কাটছে অনুব্রতর। তবে রবিবার কি কেষ্টকে দিল্লি নিয়ে যাওয়া হবে? ধোঁয়াশা দেখা দিয়েছে।

Anubrata Mondal: শনিবার কাটছে আসানসোল সংশোধনাগারে, রবিতে কি কেষ্টকে দিল্লি নিয়ে যাবে ইডি?
অলংকরণ- Tv9 বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2023 | 12:10 AM

কলকাতা: শেষরক্ষা হল না। গরু পাচার মামলায় অভিযুক্ত অনুব্রত মণ্ডলকে (Anubrata Mondal) দিল্লি (Delhi) নিয়ে যাওয়ার ব্যাপারে রাউজ অ্যাভিনিউ কোর্টের পর ইডি (ED)-কে সবুজ সংকেত দিয়েছে কলকাতা হাইকোর্ট। যদিও শনিবার সন্ধ্যা পর্যন্ত অনুব্রতকে দিল্লি নিয়ে যাওয়ার প্রক্রিয়া সম্পূর্ণ হয়নি। ফলে আসানসোল সংশোধনাগারেই শনিবার রাত কাটছে অনুব্রতর। তবে রবিবার কি কেষ্টকে দিল্লি নিয়ে যাওয়া হবে? কেন্দ্রীয় গোয়েন্দার তরফে এই প্রশ্নের স্পষ্ট কোনও জবাব অবশ্য পাওয়া যায়নি।

অনুব্রত মণ্ডলকে দিল্লি নিয়ে যেতে যে ইডি তৎপর, তা শনিবার সকালেই স্পষ্ট হয়ে যায়। কলকাতা হাইকোর্টে ইডি-র তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, “প্রয়োজন হলে এয়ার অ্যাম্বুলেন্সে অনুব্রত মণ্ডলকে দিল্লি নিয়ে যাব। তাঁর শারীরিক ব্যাপারটা আমরা দেখে নিচ্ছি।” এরপর অনুব্রতর ফিসচুলা সমস্যা নিয়ে তাঁর আইনজীবীর সঙ্গে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার আইনজীবীর মধ্যে একপ্রস্থ ঠাট্টা-তামাসাও হতেও দেখা যায়। অর্থাৎ কোনও অবস্থাতেই যে অনুব্রতর দিল্লি যাত্রা আটকাবে না, তা এদিন সকালে একপ্রকার স্পষ্ট করে দেন কেন্দ্রীয় গোয়েন্দারা।

হাইকোর্টে অনুব্রতর আবেদন খারিজ হওয়ার পর প্রশ্ন উঠতে শুরু করে, কবে ইডি কেষ্টকে দিল্লি নিয়ে যাবে? আসানসোল সংশোধনাগারের বাইরেও অনেকে ভিড় করেন। তবে আসানসোল সংশোধনাগারে আজ ইডির তৎপরতা নজরে পড়েনি। এর আগে গত ডিসেম্বরে যখন অনুব্রতকে দিল্লি নিয়ে যাওয়ার প্রসঙ্গ উঠেছিল, তখন যেভাবে ইডি-র গোয়েন্দারা আসানসোল সংশোধনাগারে গিয়ে অনুব্রতকে জেল থেকে নিজেদের হেফাজতে নিয়ে দিল্লি যাত্রার তোড়জোড় শুরু করেছিলেন, এদিন সেই প্রয়াস দেখা যায়নি। সেবার শিবঠাকুর মণ্ডল অনুব্রতর বিরুদ্ধে মামলা দায়ের করায় তাঁকে আর দিল্লি নিয়ে যেতে পারেননি কেন্দ্রীয় গোয়েন্দারা। কিন্তু, এদিন সেরকম কোনও ঘটনা ঘটেনি। তবু সন্ধ্যা পর্যন্ত আসানসোল সংশোধনাগারে কোনও কেন্দ্রীয় গোয়েন্দাকে দেখা যায়নি। ফলে অনুব্রতকে দিল্লি নিয়ে যাওয়ার ব্যাপারে ইডি গোয়েন্দাদের পরবর্তী পরিকল্পনা নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে।

তবে এদিন কোনও তোড়জোড় দেখা না গেলেও রবিবার অনুব্রতকে দিল্লি নিয়ে যাওয়া যেতে পারে বলে সূত্রের খবর। কেননা ইতিমধ্যে দিল্লি আদালত থেকে কলকাতা হাইকোর্টেও অনুব্রতকে দিল্লি নিয়ে যাওয়ার ব্যাপারে ক্লিনচিট পেয়ে গিয়েছে ইডি। ফলে আইনত প্রক্রিয়া সম্পন্ন থাকলে রবিবার তাঁকে দিল্লি নিয়ে যেতে আর কোনও বাধা নেই। এর উপর রবিবার সমস্ত আদালত বন্ধ থাকে। ফলে দিল্লি যাত্রা ঠেকাতে অনুব্রতর আইনজীবী বা অন্য কারও পক্ষে নতুন করে আর কোনও মামলা দায়ের করা সম্ভব নয়। তাই রবিবারই অনুব্রতকে দিল্লি নিয়ে যাওয়া যেতে পারে বলে ওয়াকিবহাল মহলের অনুমান।

সূত্রের খবর, অনুব্রত মণ্ডলকে দিল্লি নিয়ে যাওয়ার জন্য ইতিমধ্যে রাজধানী এক্সপ্রেসের টিকিট কাটা হয়ে গিয়েছে। যদিও কোন দিনের টিকিট কাটা হয়েছে, তা এখনও জানা যায়নি। এখন বাকি কেবল হাসপাতালের ফিট সার্টিফিকেট নিয়ে আসানসোল সংশোধনাগার থেকে তাঁকে হেফাজতে নেওয়া। রবিবারই কেন্দ্রীয় গোয়েন্দারা কোনও কেন্দ্রীয় হাসপাতালে অনুব্রতর স্বাস্থ্য পরীক্ষা করিয়ে ফিট সার্টিফিকেট নিতে পারেন। সেটা হাতে এলেই আসানসোল সংশোধনাগারের তরফে তাঁকে ইডি-র হাতে তুলে দিতে আর কোনও বাধা থাকবে না। ফলে রবিবারই কেষ্টকে দিল্লি নিয়ে যাওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে।