Mid Day Meal: কেন্দ্রীয় দল আসতেই রাতারাতি বদলে ফেলা হল মিড ডে মিলের বোর্ড, চর্চা তুঙ্গে

Mid Day Meal: স্কুল শিক্ষা দফতরের নির্দেশ আসাতেই তড়িঘড়ি এই কাজ করতে হচ্ছে। বিষয়টি নিয়ে মুখে কুলুপ এঁটেছে স্কুল শিক্ষা দফতর। তবে রাতারাতি প্রকল্পের নাম লেখা বোর্ড বদল নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর।

Mid Day Meal: কেন্দ্রীয় দল আসতেই রাতারাতি বদলে ফেলা হল মিড ডে মিলের বোর্ড, চর্চা তুঙ্গে
বাঁকুড়ায় মিড ডে মিলের বোর্ড পাল্টে গেল
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 2:15 PM

বাঁকুড়া: মিড ডে মিল পরিদর্শনে রাজ্যে কেন্দ্রীয় দল আসতেই রাতারাতি বাঁকুড়া জেলার স্কুলে বদলে ফেলা হল মিড ডে মিলের বোর্ড। স্কুলে এতকাল ধরে থাকা মিড ডে মিল স্কিম লেখা বোর্ড মুছে রাতারাতি লিখে ফেলা হচ্ছে প্রধানমন্ত্রী পোষণ শক্তি নির্মাণ। এর আগে একই ভাবে কেন্দ্রীয় দল আসার আগে রাতারাতি বদলে ফেলা হয়েছিল সড়ক যোজনা ও আবাস যোজনার নাম বদল। বিভিন্ন সরকারি প্রকল্পের বোর্ডে এইভাবে নাম বদল ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। এ রাজ্যে মিড ডে মিল চালু হওয়ার সময় থেকেই স্কুলে কোথাও দেওয়াল লিখন আবার কোথাও বোর্ডে প্রকল্পের নাম হিসাবে লেখা ছিল মিড ডে মিল স্কিম। সম্প্রতি এ রাজ্যে মিড ডে মিলের অবস্থা সরেজমিনে দেখতে এসেছে কেন্দ্রীয় দল। বাঁকুড়া জেলায় এখনও সেই দল না গেলেও রাজ্যের বিভিন্ন জেলায় প্রত্যেক স্কুলে ঘুরে বেড়াচ্ছে কেন্দ্রীয় দলের প্রতিনিধিরা। আর তাতেই টনক নড়েছে জেলা স্কুল শিক্ষা দফতরের।

কেন্দ্রীয় দল বাঁকুড়া জেলাতেও যেতে পারে সেই সম্ভাবনার কথা মাথায় রেখে ফিন কয়েক আগে স্কুল শিক্ষা দফতরের তরফে স্কুলগুলিকে নির্দেশিকা দেওয়া হয় রাতারাতি মিড ডে মিল স্কিম লেখা বোর্ড সরিয়ে বা দেওয়াল লিখন মুছে ফেলে সেই জায়গায় লিখে দিতে হবে প্রধানমন্ত্রী পোষণ শক্তি নির্মাণ। নির্দেশিকা পেতেই স্কুলে তড়িঘড়ি পুরানো বোর্ড মুছে ফেলে নতুন বোর্ড লেখার কাজ শুরু হয়েছে। স্কুলের মিড ডে মিল প্রকল্পের বোর্ডে কেন রাতারাতি নাম বদল? স্কুলের শিক্ষকরা বলছেন কারণ জানা নেই।

স্কুল শিক্ষা দফতরের নির্দেশ আসাতেই তড়িঘড়ি এই কাজ করতে হচ্ছে। বিষয়টি নিয়ে মুখে কুলুপ এঁটেছে স্কুল শিক্ষা দফতর। তবে রাতারাতি প্রকল্পের নাম লেখা বোর্ড বদল নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। বিজেপির দাবি, কেন্দ্রীয় প্রকল্পগুলির নাম বদলে এতদিন নিজের বলে চালাচ্ছিল রাজ্য সরকার। কেন্দ্রীয় দলের হাতে ধরা পড়ার ভয়ে আগে আবাস ও সড়ক যোজনার নাম লেখা বোর্ড বদল করেছিল রাজ্য সরকার। এবার সেই একই কারণে মিড ডে মিলের বোর্ড বদল করা হচ্ছে। তৃণমূলের তরফে অভিযোগ অস্বীকার করা হয়েছে।

তৃণমূলের দাবি, মিড ডে মিলের বোর্ডে এতদিন না ছিল রাজ্যের নাম না ছিল কেন্দ্রের। ২০২১ সালের নির্বাচনে বিজেপির এ রাজ্যে ভরাডুবির পর প্রতিহিংসার কারণে কেন্দ্রের সরকার প্রধানমন্ত্রীর নাম প্রচারে ব্যস্ত হয়ে পড়েছে। এই ঘটনা তারই উদাহরণ।