Santiniketan: দেশি মদের কারখানায় বিদেশি মদ তৈরির ছক, উদ্ধার লক্ষাধিক টাকার ‘জাল’ সুরা

Santiniketan: পুজোর আগে শান্তিনিকেতনে দেশি কারখানায় বিদেশি মদ তৈরির ছক। উদ্ধার বিপুল মদ। গ্রেফতার এক।

Santiniketan: দেশি মদের কারখানায় বিদেশি মদ তৈরির ছক, উদ্ধার লক্ষাধিক টাকার ‘জাল’ সুরা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2022 | 11:21 PM

শান্তিনিকেতন: পুজোর মুখে শান্তিনিকেতনে (Santiniketan) দেশি মদের কারখানয় বিদেশি মদ তৈরির হদিশ। সূত্রের খবর, বিদেশি মদ তৈরির কোনও এক্তিয়ারই নেই ওই কারখানার। কিন্তু, তারপরেও দিনের পর দিন এই কাজ চলছিল ওই কারখানায়। এমনকী যে পরিমাণ বিদেশি মদ তৈরি হচ্ছে তা জাল বলেই মনে করা হচ্ছে। সূত্রের খবর, ওই কারখানা থেকে যে পরিমাণ মদ উদ্ধার হয়েছে সেগুলির বাজার মূল্য লক্ষাধিক টাকার বেশি। 

এ ঘটনায় ইতিমধ্যেই এক ব্যক্তিকে আটক করা হয়েছে বলেও জানা যাচ্ছে। চেন পদ্ধতিতে শান্তিনিকেতনের রতনপল্লির ওই কারখানা থেকে তৈরি মদ এলাকার অভিজাত এলাকায় পৌঁছে যেত। কাজ করত একটা বড় চক্র। তবে সেই চক্রের মাথা কে তা এখনও জানতে পারেনি পুলিশ। শুরু হয়েছে খোঁজখবর। এদিকে দিনেদুপুরে এরকম একটা চাঞ্চল্যকর খবরে স্বভাবতই ব্যাপক চাপানউতর তৈরি হয়েছে গোটা এলাকায়। 

ঘটনা প্রসঙ্গে জেলা আবগারি সুপার নিলয় সাহা বলেন, “বিদেশি মদ দেশি কারখানায় তৈরি হচ্ছিল। এর পিছনে বড়সড় একটা চক্র আছে। আমরা তার সন্ধানে তল্লাশি শুরু করেছি।” সূত্রের খবর, শান্তিনিকেতনের রতনপল্লির একটি ঘরে ফল ও নানা রকম রাসায়নিক জিনিস দিয়ে এই মদ তৈরি হতো। আবগারি দফতর সূত্রে জানা গিয়েছে, সব মদই বিদেশি ব্রান্ডের নামে ছিল। এদিকে এই ধরনের মদ সাধারণত স্কটল্যান্ড বা দেশের নির্দিষ্ট জায়গা থেকে প্রস্তুত করা হয়। কিন্তু, দেশীয় পদ্ধতিতে প্রায় একই স্বাদের মদ তৈরি করা হত ওই কারখানায়। এদিকে এই মদ রীতিমতো বিপজ্জনক বলেই মনে করছেন আবগারি দফতরের আধিকারিকরা। এমনকী এই মদ শরীরের জন্য বড় বিপদ ডেকে আনত বলেই মনে করছেন তাঁরা।