Tarapith Temple: কালীপুজোয় প্রচুর ভক্ত সমাগম তারাপীঠে, সারারাত খোলা থাকবে মন্দির

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অবন্তিকা প্রামাণিক

Updated on: Oct 24, 2022 | 11:01 AM

Tarapith: এ দিন মায়ের নিত্য পুজার্চনার পাশাপাশি শ্যামা রূপে মা তারাকে বিশেষ পুজো করা হবে।

Tarapith Temple: কালীপুজোয় প্রচুর ভক্ত সমাগম তারাপীঠে, সারারাত খোলা থাকবে মন্দির
তারাপীঠ

বীরভূম: আজ কালী পুজো (Kali puja)। তারাপীঠে (Tarapith) এদিন মা তারাকে কালী রূপে পুজো করা হয়। কারণ মা এখানে অধিষ্ঠাত্রি দেবী। সব দেবীর উর্দ্ধে মা তারাকে মান্যতা দেওয়া হয়। তাই তারাপীঠে কোনও দেবী মূর্তির পুজোর চল নেই। মা তারাকে সামনে রেখেই সমস্ত দেবী মূর্তির পুজো করা হয় সিদ্ধপীঠ তারাপীঠে। দীপান্বিতা কালী পুজোর তিথিতে সেই কারণে মা তারাকেও শ্যামা রূপে পুজো করা হয়। এ দিন মায়ের নিত্য পুজার্চনার পাশাপাশি শ্যামা রূপে মা তারাকে বিশেষ পুজো করা হবে।

আর পাঁচটা দিনের মতো মা তারাকে এদিন ভোরবেলা স্নান করানো হয়। এরপর দেবীকে অষ্টধাতুর মুখাভরন, মুণ্ডমালা, মুকুট, সোনার অলঙ্কার, ডাকের সাজ ও ফুল মালা দিয়ে শ্যামা রুপে সাজানো হয়। এরপর শুরু হয় মঙ্গলারতি। মা তারার প্রথম পুজোর সঙ্গে দেওয়া হয় শীতল ভোগ। আর পাঁচটা দিনের মতো এদিনও মায়ের নিত্যভোগ দেওয়া হয়।

এরপর নিশিরাতে দেবীকে সোনার অলঙ্কারে ও ডাকের সাজে রাজ রাজেশ্বরী বেশে সাজিয়ে শ্যামা রুপে পুজো শুরু করা হয়। আজ সারারাত খোলা থাকবে মন্দির। মন্দিরের এক পুরোহিত বলেন, ‘তারাপীঠ হল তন্ত্রপীঠ। এটা সাধনপীঠ। কোনও ৫১ পীঠের সতীপীঠ নয়। তাই এখানে তন্ত্রমতে পুজো অর্চনা করা হবে। দেবীকে ভোরবেলায় পঞ্চামৃত দিয়ে তন্ত্রমতে স্নান করানো হয়েছে। এরপর আরতি করা হয়েছে। তারপর গর্ভগৃহ খুলে দেওয়া হয়েছে ভক্তদের জন্য। আজ এখানে বহু তান্ত্রিক আসবেন সাধনার জন্য।’

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla