Visva-Bharati University: সমাবর্তন বাতিল বিশ্বভারতীর, ছাত্র আন্দোলনকে দায়ী করল কর্তৃপক্ষ

Bolpur News: বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর পদত্যাগের দাবিতে তাঁর বাড়ির সামনে আন্দোলনে পড়ুয়াদের একাংশ।

Visva-Bharati University: সমাবর্তন বাতিল বিশ্বভারতীর, ছাত্র আন্দোলনকে দায়ী করল কর্তৃপক্ষ
বিশ্বভারতীর সমাবর্তন স্থগিত।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2022 | 7:05 PM

কলকাতা: সমাবর্তন স্থগিত রাখা হল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের (Visva-Bharati University)। ছাত্র আন্দোলনের জেরে সমাবর্তন বাতিল করা হয়েছে বলে বিশ্বভারতী সূত্রে খবর। সমাবর্তনে আসার কথা ছিল দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের। অতিথি হিসাবে থাকার কথা ছিল অ্যাটর্নি জেনারেলেরও। তবে এ বছর সমাবর্তন অনুষ্ঠান হচ্ছে না বলেই ঘোষণা করেছেন বিশ্বভারতীর জনসংযোগ আধিকারিক মহুয়া বন্দ্যোপাধ্যায়। বিশ্বভারতীর জনসংযোগ আধিকারিকদের যে হোয়াটসঅ্যাপ গ্রুপ, সেখানেই এই ঘোষণা করা হয়। আগামী ১১ ডিসেম্বর বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠান হওয়ার কথা ছিল। জনসংযোগ আধিকারিক জানান, ছাত্র বিক্ষোভের কারণে গত দু’ সপ্তাহ ধরে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর ঘরে আটকে রয়েছেন। বিশ্বভারতীর ক্যাম্পাস তার স্বাভাবিক ছন্দ হারিয়েছে। উপাচার্যকে তাঁর ঘরের বাইরে বেরোনোর সুযোগ দেওয়া হচ্ছে না। ফলে তিনি কোনও প্রস্তুতি খতিয়ে দেখতে পারছেন না। এই অবস্থায় পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত ১১ ডিসেম্বর যে সমাবর্তন হওয়ার কথা ছিল তা স্থগিত রাখা হল।

সপ্তাহ ঘুরতে চলল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ছাত্র আন্দোলন চলছে। ১৪ দিন হতে চলল বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বাড়ির সামনে অবস্থানে পড়ুয়াদের একাংশ। বিশ্বভারতীর মাঠে পৌষমেলার দাবি, উপাচার্যের পদত্যাগের দাবি-সহ একাধিক দাবিতে ছাত্র-ছাত্রীদের একাংশ অবস্থান বিক্ষোভে বসেছেন।

বুধবার বিশ্বভারতীতে মশাল মিছিলও করেছেন তাঁরা। সেই মিছিলকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে ক্যাম্পাস। বিশ্বভারতী কর্তৃপক্ষের আবেদনের ভিত্তিতে আগে থেকেই বিশ্বভারতীর উপাচার্যের বাড়ির সামনে শান্তিনিকেতন থানার পুলিশ ছিল। উপাচার্যের বাড়ির গেটে ঢোকার চেষ্টা করলে পুলিশ প্রশাসনের তরফ থেকে ছাত্র-ছাত্রীদের বাধা দেওয়া হয় বলে অভিযোগ উঠেছিল। যা নিয়ে উত্তপ্ত হয়ে ওঠে এলাকা। এসবের মধ্যেই এবার সমাবর্তন স্থগিতের বার্তা।