Balurghat: অস্বাভাবিক সম্পত্তি কর বাড়িয়েছে পুরসভা, জেলাশাসকের দ্বারস্থ আন্দোলনকারীরা

Balurghat: অভিযোগ, সম্পত্তি কর কমানোর দাবি নিয়ে শুনানি ডাকা হচ্ছে। কিন্তু ওই হেয়ারিং কমিটির সদস্যদের অযথা হয়রানি হয়েছে।

Balurghat: অস্বাভাবিক সম্পত্তি কর বাড়িয়েছে পুরসভা, জেলাশাসকের দ্বারস্থ আন্দোলনকারীরা
বালুরঘাট পুরসভা (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 7:18 PM

বালুরঘাট: অস্বাভাবিক ভাবে বেড়েছে বালুরঘাট পুর এলাকায় সম্পত্তি কর। যা নিয়ে দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন বালুরঘাট শহরের বাসিন্দাদের নিয়ে তৈরি সম্মিলিত নাগরিক মঞ্চ। সম্পত্তি কর কমানোর জন্য দীর্ঘদিন ধরেই বিক্ষোভ করছেন অধিকাংশ শহরবাসী। এই বিষয় নিয়ে একাধিকবার পুরসভার কাছে লিখিত অভিযোগ দায়ের করেন আন্দোলনকারীরা৷ তবে কোনও সুরাহা হয়নি বলেই অভিযোগ। তাই এবার সম্পত্তি কর কমানোর দাবিতে শুক্রবার দুপুরে জেলা শাসকের দ্বারস্থ হলেন সম্মিলিত নাগরিক মঞ্চের সদস্যরা। এদিন জেলা শাসককে পুরো বিষয়টি জানান। এদিকে এই বিষয়টি লিখিত আকারে দিতে বলেন জেলা শাসক বিজিন কৃষ্ণা।

প্রসঙ্গত, এতদিন যাবৎ ২০০৪ সালের ট্যাক্স ভ্যালুয়েশন বোর্ডের ধার্য্য করা সম্পত্তি কর নেওয়া হত। গতবছর পুরসভা ক্ষমতায় এসে ২০১৮ সালের ভ্যালুয়েশন বোর্ডের নিয়মে ট্যাক্স নেওয়া চালু করেছে পুরসভা। যার ফলে ২০০৪ সালের সুপারিশ অনুযায়ী নূন্যতম প্রপার্টি ট্যাক্সের ক্ষেত্রে তিনমাসে ১০ টাকা ০৭ পয়সা অর্থাৎ বছরে ৪০ টাকা ২৮ পয়সা নেওয়া হত। কিন্তু ২০১৮ সালের নিয়ম অনুযায়ী বছরে ন্যূনতম করের হার রাখা হয়েছে ১১৯ টাকা। অর্থাৎ বছরে নূন্যতম সম্পত্তি করের ক্ষেত্রে প্রায় ৭৯ টাকা বেশি পড়ছে বাসিন্দাদের বলে জানা গিয়েছে। এছাড়াও কোন কোন সম্পত্তি করের ক্ষেত্রে তা বেড়ে বহুগুণ হয়েছে। আর তাতেই আপত্তি বহু মানুষের।

বিগত তৃণমূল বোর্ড ২০১৮ সালের ভ্যালুয়েশন বোর্ডের ধার্য্য এই সম্পত্তি কর চালু করতে চাইলেও পরে সাধারণ মানুষের চাপে পারেনি। এই বোর্ড এই নতুন কর ধার্য্য করতেই বিতর্ক শুরু হয়েছে। এদিকে কয়েকমাস আগে লাগামহীন বর্ধিত সম্পত্তি কর নিয়ে সম্মিলিত নাগরিক মঞ্চের তরফে গনকনভেনশন, ডেপুটেশন ও আন্দোলন হয়। এরপরে গত ১৫ মার্চ থেকে শহরের প্রায় শতাধিক বাসিন্দাদের শুনানিতে ডাকা হয়। অভিযোগ, নাম দেখানো শুনানি করলেও ট্যাক্স কমাচ্ছে না পুরসভা।

অভিযোগ, সম্পত্তি কর কমানোর দাবি নিয়ে শুনানি ডাকা হচ্ছে। কিন্তু ওই হেয়ারিং কমিটির সদস্যদের অযথা হয়রানি হয়েছে। যা নিয়ে ক্ষুদ্ধ শহরের একাংশ মানুষ। সাধারণ মানুষের অভিযোগ,বর্ধিত সম্পত্তি কর নিয়েও ধন্ধে মানুষ। কার কত কী ভিত্তিতে সম্পত্তি কর বাড়ল,তাও স্পষ্ট নয় বলে অভিযোগ। এদিকে বর্ধিত সম্পত্তি কর বৃদ্ধি নিয়ে বিরোধী দলগুলি আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছে।

এবিষয়ে আন্দোলনকারী নৃপেন্দ্রনাথ কুন্ডু বলেন, পুরসভা যে ভাবে সম্পত্তি কর বাড়িয়েছে সেই জায়গা থেকে আমরা আন্দোলন করছি। পুরসভাকে লিখিত ভাবে জানিয়েও কোনও লাভ হয়নি। তাই আজ জেলা শাসকের দ্বারস্থ হলাম ৷ জেলা শাসককে পুরো বিষয়টি জানিয়েছি।” এ বিষয়ে বালুরঘাট পুরসভার চেয়ারম্যান অশোক কুমার মিত্র বলেন, “বালুরঘাট শহরবাসী খুব সুন্দর ভাবে ট্যাক্স প্রদান করছে। কিছু মানুষ রাজনৈতিক নায়ক নায়িকার দ্বারা প্রভাবিত হয়ে পুরসভাকে কুৎসা ও পুরসভার নামে অপপ্রচার করতে এই সব করছে। এছাড়াও এনিয়ে যাদের অভিযোগ রয়েছে, তাদের হেয়ারিংয়ে ডাকা হচ্ছে।” অন্যদিকে এবিষয়ে জেলা শাসক বিজিন কৃষ্ণা বলেন,”যা যা অভিযোগ রয়েছে, আমি লিখিত আকারে জানাতে বলেছি। অভিযোগ পেলে পুরসভার কাছে বিষয়টি জানতে চাইব। কীভাবে ট্যাক্স বাড়ানো হয়েছে তা খতিয়ে দেখব।”