Mamata Banerjee: ‘একদিন রাতে শুয়ে আছি… একটা লরি চাপা দিয়ে দিচ্ছিল’, কার ষড়যন্ত্র বললেন মমতা

Mamata Banerjee: সিঙ্গুরে রাস্তাশ্রী পথশ্রী প্রকল্পের সূচনা অনুষ্ঠানের মঞ্চ থেকেই এক খুনের পরিকল্পনার ইতিবৃত্ত বললেন তিনি।

Mamata Banerjee: ‘একদিন রাতে শুয়ে আছি… একটা লরি চাপা দিয়ে দিচ্ছিল’, কার ষড়যন্ত্র বললেন মমতা
সিঙ্গুরে মমতা বন্দ্যোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2023 | 4:34 PM

সিঙ্গুর: ২০০৬ কাট টু ২০২৩। সিঙ্গুরে নিয়ে আবারও জমি আন্দোলনের কথা মনে করালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কীভাবে তখন আমরণ অনশন আন্দোলন করেছিলেন, কীভাবে চলেছিল ধর্না, কীভাবে সেখানেই ট্রাক্টরে পিষে খুনের পরিকল্পনা করেছিল তৎকালীন রাজ্য সরকার, আবারও স্মৃতি আওড়ালেন তিনি। সিঙ্গুরে ‘রাস্তাশ্রী’, ‘পথশ্রী’ প্রকল্পের সূচনা অনুষ্ঠানের মঞ্চ থেকেই এক খুনের পরিকল্পনার ইতিবৃত্ত বললেন তিনি। তাঁর দাবি, একটা ট্রাক্টর সেসময় অন্ততপক্ষে ১০০ জনকে পিষে মেরে ফেলতে চেয়েছিল। ঠিক কী বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়? তিনি বলেন, “সিঙ্গুরে আমি ১৪ দিন ধর্না করেছিলাম। আমার মনে আছে, এখানকার অনেক মাতঙ্গিনী হাজরা, অনেক মা-বোনেরা তখন কেউ নাড়ু নিয়ে যেত, কেউ মুড়ি, পটল আলু নিয়ে আসত আমার জন্য। একদিন ঝড়জলে সব উড়ে গিয়েছিল। আমরা যে কোনও সময়ে মরেই যেতে পারতাম। সেই রাতে কলকাতা থেকে হ্যাঙার এনে কোনও মতে ছিলাম। সে সময়কার সাংবাদিক বন্ধুদের নিশ্চয়ই মনে রয়েছে?”

কথা প্রসঙ্গেই তিনি বলেন, “একদিন তো রাতে শুয়ে আছি, একটা লরি প্রায় ১০০ জন লোককে চাপা দিয়ে চলে যাচ্ছিল। কী পরিকল্পনা করা হয়নি!” ঠিক এই কথা বলতে গিয়েই সিপিএম-কে বিঁধলেন তিনি। বললেন, “রাস্তায় তো বড় বড় ট্রাক এখনও দাঁড়িয়ে থাকে। ৮টার আগে ছাড়া হয় না। আর সিপিএম সে সময় বলেছিল, ওদের জন্য লরি দাঁড়িয়ে রয়েছে, তাই খাদ্যের দাম বেড়ে যাচ্ছে।” সিঙ্গুরের রাস্তাশ্রী প্রকল্পের সূচনা অনুষ্ঠানে আবারও ফিরল সিঙ্গুর আন্দোলনের প্রেক্ষাপট।

তিনি আরও বলেন, “এই সেই সিঙ্গুর, এখানে জমি ফেরানো নিয়ে ২৬ দিন অনশন করেছিলাম। জলও খাইনি। তাপসী মালিককে পুড়িয়ে মারা হয়েছিল। তাপসীর নামে আমরা স্তম্ভ তৈরি করছি। কৃষকদের চাষযোগ্য জমি ফিরিয়ে দিয়েছে।”

২০০৬ সালের ১৮ মে টাটা গোষ্ঠী জানিয়েছিল ন্যানো মোটর গাড়ির কারখানা হবে। ৩১ মে রাজ্য মন্ত্রীসভা সিঙ্গুরে জমি অধিগ্রহণের সিদ্ধান্ত নেয়। তখন বিরোধী নেত্রী ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ২ বছরের অধিক সময়ের কৃষক আন্দোলন চলে। পরবর্তীতে ২০০৮ সালে সিঙ্গুর প্রকল্প সরিয়ে নেওয়ার কথা ঘোষণা করে টাটা গোষ্ঠী। সিঙ্গুরের সেই আন্দোলনকেও মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হয়ে ওঠার একটি সিঁড়ি বলে গণ্য করে রাজনৈতিক মহল। সামনেই পঞ্চায়েত নির্বাচন। দুর্নীতি বিদ্ধ শাসকদল এখন মন দিয়েছে উন্নয়নমূলক কর্মসূচিতে। তারই একটি রাস্তাশ্রী পথশ্রী প্রকল্প। সেই প্রকল্পের সূচনাও করলেন সেই সিঙ্গুর থেকেই। আবার রাজ্যবাসীকে স্মরণ করালেন ১৭ বছর আগেকার কথা।