Covid Vaccination: পথশিশুদের টিকাকরণে বড় পদক্ষেপ, আধার কার্ড না থাকলেও ভ্যাকসিন দেবে পুরসভা

Covid Vaccination Drive: প্রসঙ্গত, হাওড়া শহর জুড়েই টিকাকরণের হার বেশ ভাল। এখনও অবধি স্কুলগুলিতে উল্লেখযোগ্য টিকাকরণ হয়েছে।

Covid Vaccination: পথশিশুদের টিকাকরণে বড় পদক্ষেপ, আধার কার্ড না থাকলেও ভ্যাকসিন দেবে পুরসভা
পথশিশুদের টিকাকরণে জোর হাওড়ায়। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2022 | 9:40 PM

হাওড়া: রাজ্য জুড়ে ১৫-১৮ বছর বয়সী ছেলে মেয়েদের কোভিডের টিকাকরণ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। কিন্তু টিকাকরণের জন্য চাই আধার কার্ড। এখানেই সমস্যায় পড়েছে পথ শিশু থেকে শুরু করে বিভিন্ন কারখানা ও দোকানে কাজ করা কিশোররা। কারণ, এদের সংখ্যাগরিষ্ঠ অংশেরই কাছে আধার কার্ড নেই। আর এই সমস্যায় মুশকিল আসান হাওড়া পুরনিগম। এই পথ শিশুদের পাশে এসে দাঁড়াল। পুরনিগম সূত্রে খবর, পথশিশুদের কোভিডের টিকা দিতে তৈরি করা হয়েছে বিশেষ টিম। সেই টিমের সদস্যেরা হাওড়া শহর জুড়ে পথে নামবে ও শিশুদের চিহ্নিত করে টিকাকরণের কাজ করবে।

সোমবার পুরভবনে একটি বৈঠক হয়। সেখানেই এই সিদ্ধান্ত নিয়েছেন পুরপ্রশাসকমণ্ডলীর প্রধান চিকিৎসক সুজয় চক্রবর্তী। পুরনিগম এলাকার সবকটি ওয়ার্ড ধরে দ্রুত শুরু হবে টিকাকরণের কাজ। ‘পালস পোলিও’ টিকা দেওয়ার মতই এক্ষেত্রেও দু’জন করে টিকা কর্মীরা সব দলে থাকবে বলেই জানা গিয়েছে।

হাওড়া পুরনিগম সূত্রে খবর, ইতিমধ্যেই ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকা দেওয়ার কাজ চলছে হাওড়া জেলা জুড়ে। শহরের বিভিন্ন স্কুল, আরবান প্রাইমারি হেলথ সেন্টার এবং হাসপাতালগুলি থেকে দেওয়া হচ্ছে টিকার ডোজ়। কিন্তু এরপরেও বাদ যাচ্ছে অনেক কিশোর-কিশোরী। কারণ তারা পথশিশু। এখনও আধার কার্ড নেই অনেকেরই। কিন্তু অতিমারি তো বোঝে না কে অট্টালিকায় থাকে আর কার বাস পথের প্রান্তে। তাই পথশিশুদের টিকা দিতে বিশেষ উদ্যোগী হচ্ছে হাওড়া পুরনিগম।

ফেব্রুয়ারি মাসের মধ্যেই হাওড়া পুরনিগম এলাকাকে কয়েকটি জ়োনে ভাগ করে শুরু হবে এই টিকাকরণের কাজ। দু’জন করে স্বাস্থ্যকর্মী বেশ কয়েকটি দলে ভাগ হয়ে কাজ করবেন। জ়োন ধরে ধরে ১৫ থেকে ১৮ বছর বয়সী পথশিশুদের টিকা দেওয়ার কাজ হবে। এ ক্ষেত্রে রেজিস্ট্রেশন করার জন্য কোনও কাগজপত্রই দরকার হবে না। বরং পুরনিগমের তরফ থেকেই তাদের চিহ্নিত করার কাজ করা হবে। পুরকর্তৃপক্ষই নির্দিষ্ট পদ্ধতিতে গোটা বিষয়টির রেকর্ড রাখবে। এর ফলে দ্বিতীয় ডোজ় পাওয়ার ক্ষেত্রেও কোনও সমস্যা হবে না।

ইতিমধ্যেই হাওড়া পুরনিগমের স্বাস্থ্য বিভাগকে গোটা বিষয়টির পরিকল্পনা তৈরি করে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসকের পক্ষ থেকে। এ বিষয়ে হাওড়া পুরসভার প্রশাসক সুজয় চক্রবর্তী বলেন, “বিভিন্ন রাস্তায় ঘুরে ঘুরে যেভাবে পোলিও খাওয়ানো হয়, ঠিক সেভাবেই টিকা দেবে আমাদের স্বাস্থ্যকর্মীরা। নির্দিষ্ট বয়সসীমা রয়েছে। সেই বয়সের মধ্যে যারা পড়বে, তাদের টিকা দিয়ে পুরসভার নিজের কাছেই রেকর্ড রাখবে। প্রাথমিকভাবে ঠিক হয়েছে, পথশিশুদের আধার কিংবা অন্যান্য তথ্য পুরসভা নেবে না। টিকা দেওয়াই মূল কাজ হিসাবে ধরা হচ্ছে। সবকিছু ঠিকঠাক চললে আমরা খুব দ্রুত কাজ শুরু করে দেব।”

প্রসঙ্গত, হাওড়া শহর জুড়েই টিকাকরণের হার বেশ ভাল। এখনও অবধি স্কুলগুলিতে উল্লেখযোগ্য টিকাকরণ হয়েছে। এমনকী বহু মানুষ তাদের পরিবারের কিশোর-কিশোরীদের আরবান প্রাইমারি হেলথ সেন্টারে নিয়ে এসেও করোনার টিকাকরণ করাচ্ছে। কিন্তু আধার কার্ড না থাকার জন্য এতে বাদ যাচ্ছে পথশিশুরা। তাই তাদেরও সুরক্ষিত রাখতে নতুন পরিকল্পনা নিচ্ছে পুরনিগম।

আরও পড়ুন: Covid Bulletin: এক ধাক্কায় কমল রাজ্যের দৈনিক সংক্রমণ, স্বস্তি কলকাতাতেও