Subhas Sarkar visits IIEST : আইআইইএসটি-র উন্নয়নে একগুচ্ছ পরিকল্পনা কেন্দ্রের, শিক্ষাকর্মীদের সমস্যা খতিয়ে দেখার আশ্বাস কেন্দ্রীয় মন্ত্রীর

Subhas Sarkar visits IIEST : আজ বিশ্ববিদ্যালয়ের ডিরেক্টর পার্থসারথি চক্রবর্তী ও অধ্যাপকরা কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে একটি বৈঠক করেন। সেখানেই কীভাবে এর উন্নতি ঘটানো যায় তা নিয়ে আলোচনা হয়।

Subhas Sarkar visits IIEST : আইআইইএসটি-র উন্নয়নে একগুচ্ছ পরিকল্পনা কেন্দ্রের, শিক্ষাকর্মীদের সমস্যা খতিয়ে দেখার আশ্বাস কেন্দ্রীয় মন্ত্রীর
আইআইইএসটি-র ডিরেক্টর পার্থসারথি চক্রবর্তীর সঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী সুভাষ সরকার
Follow Us:
| Edited By: | Updated on: Apr 16, 2022 | 9:39 PM

হাওড়া : শিবপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং সায়েন্স অ্যান্ড টেকনোলজি বা আইআইইএসটি-র উন্নয়নে কেন্দ্রীয় সরকারের একগুচ্ছ পরিকল্পনার কথা জানালেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী ডক্টর সুভাষ সরকার। এই বছরে শিক্ষা খাতে প্রায় এক লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। আজ আইআইইএসটিতে এসে একথা জানান তিনি। তবে বর্তমানে জাতীয় ক্ষেত্রে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় আইআইইএসটি-র র‍্যাঙ্ক পিছনে চলে যাওয়া নিয়ে তিনি কোনও মন্তব্য করেননি।

আইআইইএসটি নিয়ে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের উন্নয়নের পরিকল্পনার মধ্যে রয়েছে এখানে ছেলেদের হোস্টেলের সমস্যার সমাধান করা। মন্ত্রীর কথায়, কেন্দ্রীয় সরকার বয়েজ হোস্টেলের সমস্যা মেটাতে প্রথম কিস্তির টাকা পাঠিয়ে দিয়েছে। কিছুদিনের মধ্যেই সেই কাজ শুরু হয়ে যাবে। পাশাপাশি ছাত্রীদের হোস্টেলের জন্যও চিন্তাভাবনা শুরু হয়েছে। এ বিষয়টিও কেন্দ্রীয় সরকার দেখছে বলে আজ জানান তিনি। এছাড়া এই প্রতিষ্ঠানে নতুন করে ক্লাসরুম তৈরির মতো সার্বিক উন্নয়নের পরিকল্পনা কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের রয়েছে বলেও জানান মন্ত্রী।

আজ এই প্রতিষ্ঠানে ডিরেক্টর পার্থসারথি চক্রবর্তী ও অধ্যাপকরা কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে একটি বৈঠক করেন। সেখানেই কীভাবে এর উন্নতি ঘটানো যায় তা নিয়ে আলোচনা হয়। তবে জাতীয়স্তরে এই প্রতিষ্ঠানের র‍্যাঙ্ক ১৭ থেকে পিছিয়ে ২৭-এ চলে গেল, সাংবাদিকদের এই প্রশ্নের উত্তর এড়িয়ে যান কেন্দ্রীয় মন্ত্রী।

২০১৪ সালে আইআইইএসটি প্রতিষ্ঠানটি কেন্দ্রের হাতে যায়। তার জেরে এই প্রতিষ্ঠান কেন্দ্রীয় সরকারি প্রতিষ্ঠান হয়ে যায়। সেইসময় কলেজের অনেক কর্মচারী অস্থায়ী কর্মীতে পরিণত হন। শিক্ষাকর্মীদের সমস্যা নিয়ে তিনি জানান, কেন্দ্রীয় সরকারের স্থায়ী কর্মচারী হিসেবে শিক্ষাকর্মীদের এই প্রতিষ্ঠানে নিয়োগের কোনও প্রক্রিয়া নেই। তবে বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দেন তিনি। প্রসঙ্গত, আইআইইএসটিতে বর্তমানে ১৬টি বিভাগ, ২০০ জন অধ্যাপক ও ৪ হাজার ছাত্রছাত্রী রয়েছেন।

আরও পড়ুন : Hanuman Jayanti : বাংলায় বসছে হনুমানের বিশালাকার মূর্তি, বড় ঘোষণা মোদীর