Jalpaiguri Bear Panic: লোকালয়ে হাজির হিমালয়ান ব্ল্যাক বিয়ার, ফের ভালুক-আতঙ্ক উত্তরে

Jalpaiguri Bear Panic: নভেম্বরের শেষের দিকেই ডুয়ার্সের লোকালয়ে ভালুক ঢুকে পড়ে। সম্প্রতি ভালুকের হামলায় মৃত্যু হয় এক কিশোরের। এরপর থেকেই আতঙ্ক ছড়াতে শুরু করেছে। বারবার কেন লোকালয়ে প্রবেশ করছে ভালুক, উঠছে প্রশ্ন।

Jalpaiguri Bear Panic: লোকালয়ে হাজির হিমালয়ান ব্ল্যাক বিয়ার, ফের ভালুক-আতঙ্ক উত্তরে
Follow Us:
| Edited By: | Updated on: Dec 20, 2021 | 7:22 AM

জলপাইগুড়ি : ফের লোকালয়ে হাজির হিমালয়ান ব্ল্যাক বিয়ার। রবিবার সন্ধেয় জলপাইগুড়ির বানারহাট থানার অন্তর্গত উত্তর শালবাড়ি এলাকা থেকে একটি ভালুককে উদ্ধার করা হয়েছে। বিগত কয়েকদিন ধরে ডুয়ার্সের বিভিন্ন এলাকা থেকে ভালুক উদ্ধার হওয়ার খবর সামনে এসেছে। এমনকি জলপাইগুড়ি শহরেও ভালুক দেখা গিয়েছে বলে খবর পাওয়া যায়। তবে জলপাইগুড়ি শহরে ভালুকের দেখা না মিললেও ডুয়ার্সের বিভিন্ন এলাকায় ভালুক এখন বেশ দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

রবিবার বিকেলে ওই এলাকার বাসিন্দারা একটি ঝোপের মধ্যে নিকশ কালো এক প্রাণীকে দেখতে পায়। প্রথমে অনেকেই মনে করেছিল কোনও বুনো শুকর হতা পারে। তবে সামনে গিয়ে দেখেই স্থানীয়রা বুঝতে পারেন ফের লোকালয়ে এসেছে ভালুক। এরপর খবর দেওয়া হয় বিন্নাগুড়ি ওয়াইল্ড লাইফ স্কোয়াডকে। পাশাপাশি বিভিন্ন রেঞ্জের বনকর্মীরা ঘটনাস্থলে আসেন। দীর্ঘক্ষণের প্রয়াসে ভালুকটিকে জাল দিয়ে ধরা হয়। এরপর তাকে গরুমারা প্রকৃতি পর্যবেক্ষণ কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। পরবর্তীতে বন আধিকারিকদের নির্দেশে ভালুকটিকে তার উপযুক্ত জায়গায় ছাড়া হবে বলে জানা গেছে।

দিন দুয়েক আগে ধূপগুড়ি ব্লকের গদেয়ারকুঠি গ্রাম পঞ্চায়েত এলাকায় ভালুক দেখা গিয়েছিল বলে দাবি করেন ওই এলাকার বাসিন্দারা। রবিবার যে এলাকায় থেকে ভালুক উদ্ধার হল সেটা গদেয়ারকুঠি থেকে খুব একটা দূরে নয়। তাই মনে করা হচ্ছে, দু দিন আগেই ভালুকটিকে দেখা গিয়েছিল, এ দিন উদ্ধার করা হল।

এ দিকে ভালুক উদ্ধার হওয়ার খবর ছড়িয়ে পড়তেই প্রচুর গ্রামবাসী সেখানে ভিড় জমান ভালুক দেখতে। যার জেরে ভালুকটিকে বাগে আনতে বন দফতরকে বেগ পেতে হয়। ঘটনাস্থলে ডাকা হয় বানারহাট থানার পুলিশ বাহিনীকে। ঘন্টাখানেক প্রচেষ্টার পর ঘুম পাড়ানি গুলি করে কাবু করতে সক্ষম হয় বন দফতর।

জলপাইগুড়ি অনারারি ওয়াইল্ডলাইফ ওয়ার্ডেন সীমা চৌধুরী বলেন, ‘দুরামারি উত্তর শালবাড়ি এলাকা থেকে ভালুকটিকে উদ্ধার হয়। এটি একটি মাঝ বয়সী হিমালয়ান ব্ল্যাক বিয়ার প্রজাতির ভালুক। কী কারনে ভালুকটি এলাকায় বেরিয়ে এসেছে, তা খতিয়ে দেখা হচ্ছে। বন দফতরের বিশেষ একটি টিম গঠন করা হয়েছে।’ কী কারণে ভালুকটি লোকালয়ে চলে আসছে, তার কারণ খুঁজতে উত্তরবঙ্গ জুড়ে সার্ভে করা হচ্ছে বলে জানান তিনি।

কয়েক দিন আগে জলপাইগুড়ি ডেঙ্গুয়াঝাড় চা বাগানেও ছড়িয়েছিল ভালুক আতঙ্ক। ড্রোন উড়িয়ে সন্ধান চালানো হয়। তাতেও খোঁজ মেলেনি তার। ১৯ নম্বর সেকশনে মিলেছিল ভালুকের পায়ের ছাপ। রাতভর তল্লাশিতে ২০ নম্বর সেকশনে ভালুকের খোঁজ মেলেনি। এরপর ভালুকের খোঁজে  আকাশ পথে ড্রোন দিয়ে তল্লাশিও চালায় বনদফতর। নভেম্বরের শেষের দিকেই ডুয়ার্সের লোকালয়ে ভালুক ঢুকে পড়ে। কিছুদিন আগে ভালুকের হামলায় মৃত্যু হয় এক কিশোরের। তার পর সেই ভালুককেও পিটিয়ে মেরে ফেলে স্থানীয়রা।

আরও পড়ুন : TMC Firing: বিধায়কের সঙ্গে দ্বন্দ্বের জের! রাতের অন্ধকারে পরপর গুলিতে বিদ্ধ তৃণমূল নেতা