Nabadwip: রাসের ঐতিহ্যবাহী শোভাযাত্রা বন্ধের নির্দেশ, নবদ্বীপে থানার সামনে বিক্ষোভ স্থানীয় বাসিন্দাদের

Nabadwip: নবদ্বীপের এই নবামী একটি ঐতিহ্যবাহী অনুষ্ঠান। তা প্রশাসন বন্ধ করে দিচ্ছে। সম্প্রতি ফেসবুকে এই মর্মে কিছু পোস্টও দেখা যায়।

Nabadwip: রাসের ঐতিহ্যবাহী শোভাযাত্রা বন্ধের নির্দেশ, নবদ্বীপে থানার সামনে বিক্ষোভ স্থানীয় বাসিন্দাদের
Follow Us:
| Edited By: | Updated on: Nov 05, 2022 | 12:03 AM

নবদ্বীপ: নবদ্বীপে (Nabadwip) আসন্ন রাস উৎসবকে (Ras Utsav) নিয়ে কয়েকদিন আগেই বসে সমন্বয় সভা। নবদ্বীপ থানার উদ্যোগে বসে সেই সভা। রাস পুজো কমিটিকে একাধিক নির্দেশ দেওয়া হয় প্রশাসনের তরফে। উল্লেখ্য গত দু বছর করোনার কারণে পুজোতে বেশ কিছু বিধিনিষেধ ছিল। নবামী শোভাযাত্রা বা আরং বন্ধ ছিল। এবারেও পুলিশের তরফে একাধিক বিধিনিষেধের কথা বলা হয়। নবামীর অনুষ্ঠানও বাতিল করা হয়। এদিকে এই নবামীতে পোড়ামাতলায় পুজো দিতে আসে বিভিন্ন বারোয়ারি। বাদ্যযন্ত্র নিয়ে চলে শোভাযাত্রা। প্রচুর জনসমাগম হয়। এই শোভাযাত্রই বন্ধ করার নির্দেশ দিয়েছে। বলা হয়েছে প্রতি পুজো কমিটির ৫ জন সদস্য এসে পুজো দিতে পারবেন। আনতে পারবেন একজন ঢাকি। যাতে ক্ষোভ তৈরি হয়েছে স্থানীয়দের মধ্যে। পুলিশের সামনে এদিন তাঁরা বিক্ষোভও দেখান। সেখানেই পুলিশের বিরুদ্ধে লাঠিচার্জের অভিযোগ তুলেছেন বিক্ষোভকারীরা। 

নবদ্বীপের এই নবামী একটি ঐতিহ্যবাহী অনুষ্ঠান। তা প্রশাসন বন্ধ করে দিচ্ছে। সম্প্রতি ফেসবুকে এই মর্মে কিছু পোস্টও দেখা যায়। তারপর থেকে বাড়ছিল চাপানউতর। তারপরই শুক্রবার সন্ধ্যায় এই ঐতিহ্যের নবামী স্বমহিমায় করার দাবিতে নবদ্বীপ শহরের প্রাণকেন্দ্র পোড়ামাতলায় বিক্ষোভ কর্মসূচির ডাক দেওয়া হয়। তবে বিক্ষোভের খবর পেয়ে এদিন বিকাল থেকেই শহরের প্রাণকেন্দ্র পোড়ামাতলায় পুলিশ প্রশাসনের তরফ থেকে জোরদার নিরাপত্তার ব্যবস্থা করা হয়। বিক্ষোভ কারীরা পোড়ামাতলয় আসতেই পুলিশ তাদের ধাওয়া করে ছত্র ভঙ্গ করে।

বেশ কিছু সময় পর পুনরায় বিক্ষোভকারীরা একজোট হয়ে মিছিল করে নবদ্বীপ থানার সামনে গিয়ে বিক্ষোভ দেখায়। থানার গেটে বসে পড়েন বিক্ষোভকারীরা। তখনই নবদ্বীপ থানার পুলিশ, সিভিক ভলান্টিয়াররা তাঁদের উপর লাঠিচার্জ করেন বলে অভিযোগ। বেশ কিছু যুবককে আটকও করে পুলিশ। যদিও পুলিশের লাঠিচার্জের অভিযোগ অস্বীকার করা হয়েছে।