Police: মুকুলের এলাকায় এত চুরি কেন! মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠকের পরেই তড়িঘড়ি বদলি ওসির

Bijpur: এমনিতেই এদিনের প্রশাসনিক বৈঠকে গরহাজির ছিলেন একাধিক আইসি, ব্লক উন্নয়ন আধিকারিকরা। সকলেই ভার্চুয়ালি হাজিরা দেওয়ায় ক্ষুব্ধও হন মুখ্যমন্ত্রী। সেই ক্ষোভের কিছুটা গিয়ে পড়ে বীজপুর থানার ওসির উপরেও

Police: মুকুলের এলাকায় এত চুরি কেন! মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠকের পরেই তড়িঘড়ি বদলি ওসির
বদল হলেন ওসি, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 11:35 PM

উত্তর ২৪ পরগনা: মুখ্যমন্ত্রীর (Mamata Banerjee) প্রশাসনিক বৈঠকের ২৪ ঘণ্টাও কাটল না। তার আগেই বদলি হলেন বীজপুর থানার ওসি সঞ্জয় বিশ্বাস। সঞ্জয় ছাড়াই দুই এসআই ও একজন এএসআইকেও বদলি করা হয়েছে। মুখ্যমন্ত্রীর নির্দেশের পরেই কার্যত এই বদলি নোটিস জারি করে ব্যারাকপুর পুলিশ কমিশনারেট।

বীজপুরেই তৃণমূল নেতা মুকুল রায়ের বাসভবন। সেই এলাকায় পরপর কিছু চুরির ঘটনা ঘটে। শুধু তাই নয়, পুলিশ ধরপাকড় চালালেও লাভ হয়নি। দিন যত এগিয়েছে, পাল্লা দিয়ে তত বেড়েছে চুরিও। এলাকার মানুষ অভিযোগ করেও কোনও লাভ হয়নি। সাধারণের কথা চিন্তা করেই বুধবার মধ্যমগ্রামে মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠকে বীজপুরে চুরি বেড়ে যাওয়ার প্রসঙ্গটি উত্থাপন করেন নৈহাটির বিধায়ক পার্থ ভৌমিক। সঙ্গে সঙ্গেই বীজপুর থানার আইসিকে খুঁজতে শুরু করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এমনিতেই এদিনের প্রশাসনিক বৈঠকে গরহাজির ছিলেন একাধিক আইসি, ব্লক উন্নয়ন আধিকারিকরা। সকলেই ভার্চুয়ালি হাজিরা দেওয়ায় ক্ষুব্ধও হন মুখ্যমন্ত্রী। সেই ক্ষোভের কিছুটা গিয়ে পড়ে বীজপুর থানার ওসির উপরেও। বিধায়কের অভিযোগের পরেই মুখ্যমন্ত্রী বলেন, “বীজপুরের ওসি কে? কই দেখি বীজপুরের ওসির চেহারা কেমন, সাদা না কালো না নীল? এত চুরি হচ্ছে কেন আপনার এলাকায়?” উত্তরে, ওসি সঞ্জয় বিশ্বাস জানান, মাঝেমধ্যেই অভিযান চালানো হয়, এলাকায়। কয়েকজনকে গ্রেফতারও করা হয়েছে।

পাল্টা মুখ্যমন্ত্রী সভামঞ্চ থেকে বলেন, “দু-চারজনকে ধরলে হবে না। আরও বেশি অপরাধী ধরতে হবে। কেস ডায়েরিটা ভালো ভাবে সাজান, নইলে দু’দিনে ছাড়া পেয়ে যাবে আর ফের চুরি করবে।” এরপরেই ব্যারাকপুর পুলিশ কমিশনার মনোজ বর্মাকে বিশেষভাবে ঘটনাটি খতিয়ে দেখার নির্দেশ দেন মমতা। প্রশাসনকে দ্রুত সমাধান করার নির্দেশও দেন তিনি।

এরপরেই তড়িঘড়ি পদক্ষেপ করে ব্যারাকপুর পুলিশ কমিশনারেট। বীজপুর থানার ওসি সঞ্জয় বিশ্বাসের বদলির পাশাপাশি, আরও তিন অফিসারকে দ্রুত সরানো হল। সেই তালিকায় রয়েছেন এসআই জয়ন্ত বিশ্বাস, এসআই মনিরুল মোল্লা  ও এএসআই মিহির ধর। তবে এই চারজনকে কোথায় বদলি করা হবে বা তাঁদের পরিবর্তে কারা আসবেন তা এখনও স্পষ্ট জানা যায়নি।

ব্যারাকপুর কমিশনারেট চত্বরে যেভাবে একের পর এক  অপরাধের সংখ্যা বাড়ছে তাতে ক্রমেই নড়েচড়ে বসেছে প্রশাসন। নিরাপত্তা বৃদ্ধিতে প্রায় আটটি নতুন থানা তৈরির অনুুমতি চেয়ে নবান্নে চিঠি দিল ব্যারাকপুর পুলিশ কমিশনারেট। পুলিশ সূত্রে খবর, লাকার বিভিন্ন থানার আয়তন ছোট হচ্ছে। তৈরি হচ্ছে নতুন আট টি থানা। পুরোনো থানা গুলি থাকছে। কিন্তু তার কিছুটা অংশ কেটে তৈরি হবে নতুন থানা।

কোন কোন থানা পরিবর্তিত হচ্ছে? 

  • বীজপুর থানা ভেঙে হালিশহর ও জেটিয়া থানা
  • নৈহাটি থানা ভেঙে শিবদাসপুর থানা
  • ভাটপাড়া ও জগদ্দল থানা ভেঙে বাসুদেবপুর থানা
  • টিটাগড় থানা ভেঙে মোহনপুর থানা
  • বেলঘড়িয়া থানা ভেঙে কামারহাটি ও দক্ষিণেশ্বর থানা
  • দমদম থানা ভেঙে নাগেরবাজার থানা

ব্যারাকপুর পুলিশ কমিশনার মনোজ বর্মা জানিয়েছেন, চলতি বছরেই সবকটি থানা তৈরি হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। শনিবার, নবান্নে প্রেরিত চিঠিতে থানার কাজ দ্রুত শুরু করার রাজ্য সরকারের অনুমতিও চাওয়া হয়েছে।

আরও পড়ুন:  Adhir Chowdhury: ‘কান ধরে ওঠবোস করে ক্ষমা চান দিদির দলের লোক’