Sandeshkhali: কী হচ্ছে সন্দেশখালিতে? TMC নেতার আত্মীয়র বাড়ি থেকে অস্ত্রভাণ্ডার উদ্ধার হতেই পৌঁছলেন NSG কমান্ডোরা

Sandeshkhali: বস্তুত, এ দিন গোপন সূত্রে গোয়েন্দারা খবর পেয়েছিলেন সন্দেশখালিতে তৃণমূল পঞ্চায়েত সদস্য হাফিজুল খা-এর আত্মীয় আবুতালেব মোল্লার তাঁর বাড়ি থেকে বিদেশী আগ্নয়াস্ত্র-বোমা উদ্ধারের ঘটনা ঘটেছে। এরপরই ন্যাশানাল সিকিউরিটি গার্ড (NSG)-র কমান্ডরা আবুতালেবের বাড়িতে পৌঁছন।

Follow Us:
| Edited By: | Updated on: Apr 26, 2024 | 4:46 PM

সন্দেশখালি: আজ সকালে শেখ শাহজাহান গড় অর্থাৎ সন্দেশখালি থেকে উদ্ধার হয় বিদেশি আগ্নেয়াস্ত্র ও পিস্তল। মাটি খুঁড়ে সেই আগ্নেয়াস্ত্র উদ্ধার হয়েছিল। ঘটনাস্থলে ছিলেন সিবিআই আধিকারিকরা। এবার তাঁদের পর এলাকায় পৌঁছল NSG টিম। অস্ত্র উদ্ধারের পর সেখানে গিয়েছেন কমান্ডোরা।

বস্তুত, এ দিন গোপন সূত্রে গোয়েন্দারা খবর পেয়েছিলেন সন্দেশখালিতে তৃণমূল পঞ্চায়েত সদস্য হাফিজুল খা-এর আত্মীয় আবুতালেব মোল্লার তাঁর বাড়ি থেকে বিদেশি আগ্নয়াস্ত্র-বোমা উদ্ধারের ঘটনা ঘটেছে। এরপরই ন্যাশানাল সিকিউরিটি গার্ড (NSG)-র কমান্ডরা আবুতালেবের বাড়িতে পৌঁছন। জানা গিয়েছে, ঘটনাস্থল থেকে মিলেছে তাজা বোমা। শুধু তাই নয়, উদ্ধার হয়েছে বিদেশি নাইন এমএম পিস্তল,  দেশি ৭ এম‌এম বোমা, কার্তুজ। দেশি-বিদেশি মিলিয়ে উদ্ধার হ‌ওয়া আগ্নেয়াস্ত্রের সংখ্যা অন্তত ১৫। 

গত ৫ জানুয়ারি শেখ শাহজাহানের বাড়িতে তল্লাশি চালাতে গিয়ে ইডি আধিকারিকদের উপর হামলার ঘটনা ঘটে। সেই ঘটনার তদন্তে নামে সিবিআই। সড়বেরিয়া, আগারহাটি থেকে শ’য়ে-শ’য়ে শাহজাহান অনুগামীরা ইডি আধিকারিকদের বাধা দেন। কেউ পৌঁছতে পারেননি শাহজাহানের কাছে। তারপর ৫০ দিন ধরে আত্মগোপন করেছিলেন শাহজাহান। এলাকাবাসী বারবার অভিযোগ করেছিলেন, এলাকায় প্রচুর পরিমাণে আগ্নেয়াস্ত্র ছিল। যা লোপাট করা হয়েছিল। আজ মাটি খুঁড়ে সেই সকল আগ্নেয়াস্ত্র উদ্ধার করেন জওয়ানরা। সাংবাদিকদেরও নিরাপত্তা বজায় রাখতে অনুরোধ করেছেন জওয়ানরা।

NSG-র কী কাজ?

এনএসজি তিনটি শাখা রয়েছে। তার মধ্যে একটি বম্ব ডিস্পোজাল এবং ডিটেকশন স্কোয়াড। সন্দেশখালিতে এনএসজির বম্ব স্কোয়াড এবং ডিটেকশনস স্কোয়াডকে পাঠানো হয়েছে বলে জানা যাচ্ছে। সন্দেশখালিতে যেখানে অস্ত্র রয়েছে সেখানে বিপুল পরিমাণ বিস্ফোরকও পাওয়া গিয়েছে। সেই বিস্ফোরক নিরাপদে সংগ্রহ করা, নিরাপদ কোনও গন্তব্যে নিয়ে যাওয়া এবং সেই বিস্ফোরক নিষ্ক্রিয় করার কাজ করে এনএসজির বম্ব ডিসপোসল এবং ডিটেকশন স্কোয়াড।

যদিও, তৃণমূলের সাধারণ সম্পাদক কুণাল ঘোষ তোপ দেগে বলেন, “সন্দেশখালিতে এনএসজি নামানো হয়েছে নাটকের জন্য। ভোটকে প্রভাবিত করার জন্য, সন্দেশখালি ইস্যুতে অক্সিজেন যোগানোর জন্য। যদি অস্ত্র উদ্ধার হয়ে থাকে তাহলে পুলিশ তার ইন্টেলিজেন্স সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।”