Abhishek Banerjee: কুড়মি বিতর্কে সরকারের অবস্থান জানতে অভিষেকের দরবারে এবার আদিবাসী সমাজ

Tribal Leader: তৃণমূলের নব জোয়ার কর্মসূচির জন্য ঘাটালে সোমবার রাতে ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সোমবার অভিষেকের সঙ্গে দেখা করেন আদিবাসী সংগঠন ভারত জাকাত মাঝি পরগনা মহলে নেতৃত্বরা। এদিন তাঁরা দেখা করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। কুড়মি বিষয়ে রাজ্য সরকারের অবস্থান তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদকের কাছে জানতে চান তাঁরা।

Abhishek Banerjee: কুড়মি বিতর্কে সরকারের অবস্থান জানতে অভিষেকের দরবারে এবার আদিবাসী সমাজ
অভিষেকের সঙ্গে সাক্ষাৎ আদিবাসী নেতাদের।
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2023 | 11:50 AM

ঘাটাল: এসটি তালিকায় অন্তর্ভুক্তির দাবিতে আন্দোলনে নেমেছে কুড়মি সমাজ। সেই দাবিতে অনড় তারা। বিষয়টি নিয়ে নবজোয়ার কর্মসূচিতে ব্যস্ত থাকা তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ঘিরে বিক্ষোভও দেখিয়েছে কুড়মি সমাজের প্রতিনিধিরা। তৃণমূল বিধায়ক বীরবাহা হাঁদসার গাড়ি ভাঙচুরেরও অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে। তবে কুড়মি সমাজের এই দাবির বিরোধিতা করেছেন আদিবাসী সংগঠনের নেতারা। তাঁদের হুঁশিয়ারি, কোনও মতেই কুড়মিদের এসটি অন্তর্ভুক্ত করা যাবে না। তা করা হলে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারিও দেওয়া হয়েছে আদিবাসীদের তরফে। পশ্চিম মেদিনীপুরের ঘাটালে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সোমবার দেখা করে এমনই বার্তা দিলেন আদিবাসী সংগঠনের নেতারা।

তৃণমূলের নব জোয়ার কর্মসূচির জন্য ঘাটালে সোমবার রাতে ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সোমবার অভিষেকের সঙ্গে দেখা করেন আদিবাসী সংগঠন ভারত জাকাত মাঝি পরগনা মহলে নেতৃত্বরা। এদিন তাঁরা দেখা করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। কুড়মি বিষয়ে রাজ্য সরকারের অবস্থান তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদকের কাছে জানতে চান তাঁরা। আদিবাসী সংগঠনের নেতাদের অভিযোগ, রাজ্যের সরকার আদিবাসীদের এক কথা বলছে। কুড়মিদের অন্য কথা বলছে। ভোটব্যাঙ্কের স্বার্থে কুড়মিদের প্রাধান্য দেওয়া যাবে না বলেও দাবি করেছেন তাঁরা। কুড়মি ইস্যু ছাড়াও শিক্ষা-সহ বেশ কিছু দাবি অভিষেকের কাছে তুলে ধরেন তাঁরা।

এ নিয়ে TV9 বাংলাকে আদিবাসী সংগঠন ভারতজাকাত মাঝি পরগনা মহলের ঘাটাল সাংগঠনিক জেলা সহ-সভাপতি মনোরঞ্জন মুর্মু বলেছেন, “জঙ্গলমহলে কুড়মিরা এসটি অন্তর্ভুক্ত হওয়ার দাবিতে আন্দোলন করছে। এই দাবি অবৈধ। সরকার কুড়মিদের এক রকম বলছে, আদিবাসীদের এক কথা বলছে। কুড়মিদের এসটি তালিকাভুক্ত করতে সুপারিশের বিষয়ে রাজ্য সরকারের মতামত কী? তা আমরা জানতে চেয়েছি। পাশাপাশি সাঁওতালিদের শিক্ষার ব্যাপারেও বেশ কিছু দাবি আমরা জানিয়েছি।”

আদিবাসীদের এই পদক্ষেপ নিয়ে কুড়মি কেন্দ্রীয় কমিটির নেতা সুমন মাহাত বলেছেন, “আমরা আমাদের লড়াই করছি। সাংবিধানিক আন্দোলন করছি। আমরা আদিম জনজাতি। তার স্বীকৃতি চাইছি। আমাদের আন্দোলন নিয়ে অন্যদের এই কথা কাম্য নয়। তাদের এত অসুবিধা কোথায়।”