লোক নিচ্ছেন দিলীপ, ৭ ঘণ্টার শিফট, থাকছে বেতন! কীভাবে আবেদন করবেন?

মেদিনীপুরের সাংসদ দিলীপ ঘোষ (Dilip Ghosh) সম্প্রতি একাধিক কাজের জন্য ইন্টার্নশিপ অর্থাৎ শিক্ষানবিশ নিয়োগ করা শুরু করেছেন। এই কাজের জন্য বেতনও পাবেন শিক্ষানবিশরা।

লোক নিচ্ছেন দিলীপ, ৭ ঘণ্টার শিফট, থাকছে বেতন! কীভাবে আবেদন করবেন?
অলংকরণ-অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Mar 02, 2021 | 9:39 PM

কলকাতা: আপনি কি রাজনীতিতে আগ্রহী? তৃণমূল স্তরে রাজনৈতিক পরিকাঠামোয় কীভাবে কাজ হয় জানতে চান? কীভাবে একটা নির্বাচনী প্রচার পরিকল্পনা করা হয়, মানুষের সঙ্গে যোগাযোগই বা কোন উপায়ে নিবিড় করতে হয় তা শিখতে চান? তবে আপনার জন্য সুযোগ নিয়ে এসেছেন খোদ এ রাজ্যের বিজেপি সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)। সূত্রের খবর, মেদিনীপুরের সাংসদ সম্প্রতি একাধিক কাজের জন্য ইন্টার্নশিপ অর্থাৎ শিক্ষানবিশ নিয়োগ করা শুরু করেছেন। এই কাজের জন্য বেতনও পাবেন শিক্ষানবিশরা।

এই পদে নিয়োগের জন্য ন্যূনতম কোনও শিক্ষাগত যোগ্যতা বা কাজের অভিজ্ঞতার প্রয়োজন নেই। সাংসদের দফতর থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, সকাল ১১ টা থেকে সন্ধে ৬ টা পর্যন্ত ৭ ঘণ্টার শিফট হবে। অফিসে এসে কাজ করা যাবে। চাইলে ঘরে বসেও কাজ করা যেতে পারে।

ঠিক কী করতে হবে?

মূলত চারটি বিভাগে শিক্ষানবিশ নিয়োগ করছে দিলীপের দফতর। প্রথম বিভাগটি আইন বিষয়ক। যেখানে অভিজ্ঞ আইনজীবীদের তত্ত্বাবধানে আইন নিয়ে গবেষণা করা হবে। বিভিন্ন বিল এবং নীতি সংক্রান্ত বিষয়ে আইনজীবীদের সাহায্য করতে হবে। পাশাপাশি আরটিআই (তথ্য জানার অধিকার) মামলা কীভাবে দায়ের করতে হয় সেই প্রশিক্ষণও দেওয়া হবে।

দ্বিতীয় বিভাগটি হল গ্রাফিক ডিজাইন বা অলংকরণের। নানা ধরনের ডিজিট্যাল পেন্টিং, ভিডিয়ো এডিটিং, কার্টুন ও পোস্টার নির্মাণ-সহ একাধিক বিষয় সেখানে প্রশিক্ষণ দেওয়া হবে। শিল্পের আত্মপ্রকাশ ঘটানোর সুযোগ পাবেন শিক্ষানবিশরা।

রাজনৈতিক প্রচারের রণকৌশল তৈরির জন্য রাখা হয়েছে তৃতীয় বিভাগটি। মাঠে-ঘাটে নেমে কাজ করা, মানুষের মন বোঝা, নীতি নির্ধারণের পাশাপাশি তার প্রতিফলন বাস্তবে হচ্ছে কিনা সেগুলি খতিয়ে দেখে রিপোর্ট জমা দিতে হবে। ক্ষেত্রবিশেষে যদি একাধিক জায়গায় ঘুরে বেড়াতে হয় তবে যাতায়াতের খরচও দিয়ে দেওয়া হবে।

চতুর্থ বিভাগটি হল সামাজিক যোগাযোগ প্রচার এবং যোগাযোগ বৃদ্ধির। এই বিভাগে থাকা শিক্ষানবিশদের নতুন প্রকল্পের বাস্তবায়ন করার পাশাপাশি এবং রাজ্যের প্রত্যন্ত প্রান্তে পৌঁছে দিতে হবে।

আরও পড়ুন: ছোট থেকেই জয় শ্রী রাম বলতাম, মঞ্চে বলতে পারিনি, এ বার বলব: জিতেন্দ্র তিওয়ারি

কীভাবে আবেদন করবেন?

উপরিউক্ত যে কোনও একটি বা সবকটি বিভাগে একসঙ্গে আবেদন করা যাবে। আবেদনকারীদের নিজের বায়োডেটা sansad@amaderdilipda.in- এ ইমেল মারফৎ পাঠাতে হবে। সঙ্গে সিসি করতে হবে devworld24@gmail.com এই ইমেল আইডিতেও। বায়োডেটার পাশাপাশি একটি চিঠি ও সঙ্গে দিতে হবে যেখানে আবেদনকারীরা এই ইন্টার্নশিপ থেকে নিজেদের প্রত্যাশার কথা লিখবেন, এবং কতদিন এই কাজ করতে পারবেন সেই কথাও জানাতে হবে।

দিলীপ ঘোষ শিক্ষানবিশ নিয়োগের বিষয়টি স্বীকার করে নিয়ে বলেন, “হ্যাঁ আমি এটা শুরু করেছি। খুব ভাল সাড়া পাচ্ছি। যারা কাজ শিখতে চান আসতে পারেন।”

আরও পড়ুন: মোদীর ব্রিগেডে নেট প্র্যাক্টিস সৌরভের? জল্পনা উঠতেই মহারাজের উত্তর