Potato Farming: একেই বলে ‘পাকা ধানে মই’, অকাল বৃষ্টিতে মাঠেই নষ্ট ধান, ক্ষতির মুখে আলু চাষও

West Medinipur: ঘাটাল মহকুমার চন্দ্রকোনা আলু চাষের গড় হিসেবে পরিচিত।

Potato Farming: একেই বলে 'পাকা ধানে মই', অকাল বৃষ্টিতে মাঠেই নষ্ট ধান, ক্ষতির মুখে আলু চাষও
মাঠেই নষ্ট হচ্ছে ফসল
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 2:02 PM

পশ্চিম মেদিনীপুর: কিছুদিন আগেই বন্যা দেখেছে বাংলা। দেখেছে বিঘার পর বিঘা জমি কীভাবে ক্ষতির মুখে পড়েছে। ফের আবার বৃষ্টির ভ্রুকুটি। রীতিমতো ভারী বৃষ্টি হচ্ছে ঘাটাল মহকুমার বিস্তীর্ণ এলাকায়। এদিকে, পেকেছে মাঠের ধান। বৃষ্টির কারণে সেই ধান কাটার উপায় নেই। ফলে পাকা ধান মাঠেই পড়ে নষ্ট হচ্ছে। এদিকে, ধান কেটে সেই জমিতেই আলু চাষ করেন কৃষকরা। কিন্তু এই বছর মাঠের ধান পড়ে রয়েছে। ফলে আলু চাষ দুরাস্থ

গত শনিবার সকাল থেকেই মেঘলা আকাশ সঙ্গে দু-এক পশলা বৃষ্টি হচ্ছে। রবিবার সন্ধ্যা থেকেই একটানা ঝিরঝিরে বৃষ্টি হয়েই চলেছ । সোমবার সকাল থেকে ভারী বৃষ্টি শুরু হয়েছে ঘাটাল মহকুমার বিস্তীর্ণ এলাকায়। পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল মহকুমার চন্দ্রকোনা আলু চাষের গড় হিসেবে পরিচিত। বিভিন্ন এলাকায় জমি থেকে ধান তুলে শুরু হয়েছিল আলু লাগানোর কাজ। এবছর অতিবৃষ্টির কারণে এখনো জমিতেই পড়ে রয়েছে পাকা ধান। কোথাও কোথাও ধান তুলে আলু লাগানোর কাজ শুরু হয়েছিল। তারি মাঝে আবার ভারী বৃষ্টিতে দুশ্চিন্তায় পড়েছেন চন্দ্রকোনার আলু চাষীরা। আলুচাষিদের দাবি অতিবৃষ্টির কারণে আলু জমির মাটি তৈরী করতে বেশ কিছুটা দেরি হয়ে যাবে নষ্ট হতে পারে আলুবিজ। অতিবৃষ্টির কারণে নষ্ট হচ্ছে জমিতে পাকা ধান। অকাল বৃষ্টির জেরে চরম দুশ্চিন্তায় চন্দ্রকোনার আলু চাষীরা।

এক কৃষক বলেন,”এইবার আলু চাষে ক্ষতি হবে চরম। কারণ অকাল বৃষ্টি হচ্ছে। মাঠের ধান মাঠেই পড়ে রয়েছে। পাকা ধান পচে যাচ্ছে। না পারছি তুলতে। না পারছি সেই জায়গায় আলুর বিজ লাগাতে। এদিকে, আবহাওয়ার খামখেয়ালিপনা এমন যে কিছুই বোঝা যাচ্ছে না। প্রবল ক্ষতির মুখে পড়েছু আমরা। ”

আর এক কৃষক জানান, “বর্ষাকালে আমাদের এমনিতেই সব ক্ষতির মুখে পড়েছে। বন্যার কারণে সব নষ্ট হয়েছে। যেইটুকু ছিল অকাল বৃষ্টিতে তাও গেল। এদিকে ধান মাঠে পড়ে থাকায় আলু চাষও করতে পারছি না। যেকটা বীজ বসিয়েছি এইভাবে বৃষ্টি হলে তাও নষ্ট হয়ে যাবে। কী করে যে আমাদের সংসার চলবে বুঝতে পারছি না।”

আরও পড়ুন: Bihar Journalist Murder: ভুয়ো ক্লিনিকের পর্দাফাঁস নয়, ত্রিকোণ প্রেমের জেরেই খুন করা হয়েছিল সাংবাদিককে, দাবি পুলিশের