Saraswati puja 2023: ঘাটালের এক সরকারি স্কুলে হল না পুজো, কারণ…

saraswati puja: বাগদেবীর আরাধনায় মাতোয়ারা গোটা রাজ্য। কিন্তু স্কুল থাকার পরও আরাধনা হলো না। পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল ব্লকের  বরকতিপুর জুনিয়র হাইস্কুলে ঘটল এমনই কাণ্ড।

Saraswati puja 2023: ঘাটালের এক সরকারি স্কুলে হল না পুজো, কারণ...
ঘাটালের স্কুলে হল না পুজো (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2023 | 1:40 PM

পশ্চিম মেদিনীপুর: রয়েছে স্কুল ঘর। সেখানে পড়াশোনাও করে ছাত্র-ছাত্রীরা। তুবও বাগদেবীর আরাধনা হল না স্কুলে। পুজোর দিনে দিনভর তালা বন্ধ রইল স্কুল। কারণ…

বাগদেবীর আরাধনায় মাতোয়ারা গোটা রাজ্য। কিন্তু স্কুল থাকার পরও আরাধনা হলো না। পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল ব্লকের  বরকতিপুর জুনিয়র হাইস্কুলে ঘটল এমনই কাণ্ড। বর্তমান শিক্ষকের দাবি, তিনি পুজোর বিষয়ে স্কুলের ম্যানেজিং কমিটি থেকে শুরু করে সকলকেই জানিয়েছিলেন কিন্তু কেউ কোনও উদ্যোগ না নেওয়ায় স্কুলেই বাগদেবীর আরাধনা হল না। এর ফলে মুখভার স্কুলের ছাত্র-ছাত্রীদের। স্কুলের সামনের রাস্তা দিয়ে নতুন পোশাক পরে অন্যত্র যেতে হচ্ছে অঞ্জলি দিতে। যার কারণে মন খারাপ পড়ুয়াদের। যদিও, বিষয়টি নিয়ে স্কুল পরিচালন কমিটির সদস্যরা ক্যামেরার সামনে কেউ প্রকাশ্যে মুখ খোলেননি। তবে সকলেরই দাবি, দীর্ঘদিন ধরেই শিক্ষকের অভাবে স্কুলটি ধুঁকছে।

প্রসঙ্গত, ২০১৬ সালে স্কুলের অনুমোদন দেয় রাজ্য সরকার। দুইজন মাত্র গেষ্ট টিচার্স দিয়ে শুরু হয় স্কুল। ছাত্র সংখ্যা ২০০ পার হয়ে য়ায়। এ দিকে, সময়ের সঙ্গে তাল মিলিয়ে স্কুলের পড়াশোনা শুরু হলেও, বয়সের ভারে অবসর নিয়েছেন একজন শিক্ষক। আর কয়েক বছর ধরে একজন মাত্র শিক্ষক চালাচ্ছেন ক্লাস। পাশে দাঁড়িয়েছেন এলাকার কয়েকজন শিক্ষক।

জানা যায়, দীর্ঘদিন ধরে প্রশাসনের কাছে এলাকার মানুষ দাবি জানিয়েছিল শিক্ষক নিয়োগের। শিক্ষক নিয়োগ না হওয়ায় মাত্র একজন শিক্ষক পড়াশুনো করাচ্ছে বাচ্চাদের। আর ঠিকমত পড়াশোনার না হওয়ার কারণে প্রায় ২০০ জন ছাত্রছাত্রী থেকে কমতে কমতে বর্তমানে ছাত্র ছাত্রী ৫০। শিক্ষকের অভাবে স্কুল থেকে মুখ ফেরাচ্ছেন ছাত্র ছাত্রীরা। এবার সেই স্কুল চালু থাকলে ও হল না বাগদেবীর আরাধনা।

যদিও, বর্তমান স্কুলের শিক্ষক (অবসরপ্রাপ্ত) মনোজ কুমার ভূঁইয়ার দাবি, “আমি কয়েকদিন স্কুলের আসিনি, কিন্তু পুজোর বিষয়ে পরিচালন কমিটিকে জানিয়েছিলাম, কোনও সাড়া মেলেনি। কিন্তু আজ সকালেও স্কুলে, এসেছি। সেই ধরনের কোনও ছাত্র-ছাত্রী আজ স্কুলে না আসায় পুজো হল না।” এ দিকে, ঘাটাল পঞ্চায়েত সমিতির সভাপতি (ব্লক তৃণমূলের সভাপতি) দিলীপ মাঝি বলেন, “বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হবে। তবে পুজো না হওয়ায় আমরা লঞ্জিত।”