Burdwan Medical College: সরলেন ডিন, অভীক দে-র স্ত্রীর বদলি, একগুচ্ছ সিদ্ধান্ত বর্ধমান মেডিক্যালে

Burdwan Medical College: অন্য একটি নির্দেশিকায় স্বাস্থ্য ভবনের নির্দেশ অনুসারে চিকিৎসক নূপুর ঘোষকে বর্ধমান মেডিক্যাল কলেজের প্রসূতি বিভাগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তাঁকে ঝাড়গ্রামের গোপীবল্লভপুর সুপার স্পেশালিটি হাসপাতালে কাজে যোগ দিতে বলা হয়েছে। চিকিৎসক নূপুর ঘোষ হলেন বিতর্কিত চিকিৎসক অভীক দের স্ত্রী।

Burdwan Medical College: সরলেন ডিন, অভীক দে-র স্ত্রীর বদলি, একগুচ্ছ সিদ্ধান্ত বর্ধমান মেডিক্যালে
বর্ধমান মেডিক্যালে আন্দোলন জুনিয়র ডাক্তারদের
Follow Us:
| Edited By: | Updated on: Sep 11, 2024 | 10:00 PM

বর্ধমান: আরজি কর কাণ্ডের পর রাজ্য়ের বিভিন্ন মেডিক্যাল কলেজে বিক্ষোভ শুরু হয়েছে। কোথাও এসএসকেএম-র পিজিটি পড়ুয়া অভীক দের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। কোথাও হাসপাতালের ডিনের বিরুদ্ধেই অভিযোগ তুলেছেন ডাক্তারি পড়ুয়ারা। বর্ধমান মেডিক্যাল কলেজেও চলছে বিক্ষোভ। এই পরিস্থিতিতে বিক্ষোভকারী ছাত্র ও জুনিয়র ডাক্তারদের বেশিরভাগ দাবি মেনে নিল বর্ধমান মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ।

অনেক টানাপোড়েন শেষে বুধবার কলেজ কাউন্সিলের সভা ডাকেন অধ্যক্ষ মৌসুমি বন্দ্যোপাধ্যায়। সভা শেষে প্রিন্সিপাল অফিস থেকে কয়েকটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে বলা হয়, চিকিৎসক তাপস ঘোষ নিজেই কিছু কারণে ডিন পদ থেকে পদত্যাগ করতে ইচ্ছুক। কার্যত এটাই ছিল আন্দোলনকারীদের দাবি।

অন্য একটি নির্দেশিকায় স্বাস্থ্য ভবনের নির্দেশ অনুসারে চিকিৎসক নূপুর ঘোষকে বর্ধমান মেডিক্যাল কলেজের প্রসূতি বিভাগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তাঁকে ঝাড়গ্রামের গোপীবল্লভপুর সুপার স্পেশালিটি হাসপাতালে কাজে যোগ দিতে বলা হয়েছে। চিকিৎসক নূপুর ঘোষ হলেন বিতর্কিত চিকিৎসক অভীক দের স্ত্রী।

এই খবরটিও পড়ুন

তৃতীয় নির্দেশিকায় বেশ কয়েকজন ছাত্র, ইন্টার্ন, জুনিয়র ও সিনিয়র রেসিডেন্টের জন্য কলেজ ক্যাম্পাস, হস্টেলে প্রবেশ নিয়ন্ত্রিত করা হয়েছে। তদন্ত কমিটির প্রক্রিয়া শেষ হওয়া পর্যন্ত এই নির্দেশ দেওয়া হয়েছে। অবশ্য আত্মপক্ষ সমর্থনে তাঁরা তদন্ত কমিটির ডাকে ক্যাম্পাসে আসতে পারবেন। এর মধ্যে রয়েছেন ৯ জন ছাত্রছাত্রী, ৫ জন ইন্টার্ন, ২ জন জুনিয়র রেসিডেন্ট এবং ২ জন সিনিয়র রেসিডেন্ট। এদের অনেকের বিরুদ্ধেই আন্দোলনকারীদের অভিযোগ রয়েছে। তাপস ঘোষের পদত্যাগের বিষয়টি বর্ধমান মেডিক্যাল কলেজের অধ্যক্ষের তরফে ইতিমধ্যেই ইমেল করে জানিয়ে দেওয়া হয়েছে ন্যাশনাল মেডিক্যাল কমিশনের সেক্রেটারিকে।

নম্বর দুর্নীতি ও থ্রেট কালচারের সঙ্গে যুক্ত বর্ধমান মেডিক্যাল কলেজের সহ-অধ্যক্ষ তথা হাসপাতাল সুপার তথা ডিন অফ স্টুডেন্ট অ্যাফেয়ার্স তাপস ঘোষ। এই অভিযোগ তুলে এক ব্যক্তি এক পদে নিয়োগ ও অবিলম্বে ডিন পদে অপসারণের দাবি তুলে মেডিক্যাল কলেজের অধ্যক্ষকে সকাল থেকেই দফায় দফায় ঘেরাও করেন জুনিয়ার ডাক্তার ও মেডিকেল পড়ুয়াদের একাংশ। জুনিয়র ডাক্তাররা বলছেন, তাঁদের দাবির কাছে নতি স্বীকার করেই পদত্যাগ করেছেন ডাক্তার তাপস ঘোষ।

পাশাপাশি গত ১১ অগস্ট লেকচার হলে অভীক দে আরজি কর নিয়ে যা বলেছিলেন তা সিসিটিভি বন্দী হয়ে আছে। সেই সময়কার সিসিটিভি ফুটেজ দেখানোর দাবিতে প্রিন্সিপাল ও ভাইস প্রিন্সিপালকে দীর্ঘক্ষণ ঘেরাও করে রাখেন পড়ুয়ারা। তাঁদের বক্তব্য, কলেজ কর্তৃপক্ষ ১০ তারিখ ও ১২ তারিখের সিসিটিভি ফুটেজ দেখাতে পারলেও সেই সময়কার ফুটেজ দেখাতে পারেনি। তাই পড়ুয়ারা ঘেরাও করেন।