Digha Hospital: ৮০ বছরের বৃদ্ধার স্তনে বিরল টিউমার, জটিল অস্ত্রোপচারে নজির গড়ল দিঘা হাসপাতাল

Purba Medinipur: এমন জটিল অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়া ও তা সফলভাবে করার জন্য নন্দীগ্রাম স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রকাশ মৃধা সকলকে ধন্যবাদও জানান।

Digha Hospital: ৮০ বছরের বৃদ্ধার স্তনে বিরল টিউমার, জটিল অস্ত্রোপচারে নজির গড়ল দিঘা হাসপাতাল
সফল অস্ত্রোপচারের পর চিকিৎসকরা।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2023 | 7:00 AM

পূর্ব মেদিনীপুর: চারপাশের নানা অস্থিরতার মধ্যেও কিছু কিছু খবর মনে সাহস জোগায়, ভরসা দেয়। বিশেষ করে তা যদি হয় স্বাস্থ্যক্ষেত্রের খবর। সৈকতনগরী দিঘার স্টেট জেনারেল হাসপাতাল (Digha State General Hospital)। সেই হাসপাতালেই অস্ত্রোপচারে বড়সড় সাফল্য পেলেন চিকিৎসকরা। ৮০ বছরের বৃদ্ধার স্তন থেকে ১২০০ গ্রামের টিউমার বাদ দিলেন চিকিৎসকরা। হাসপাতাল সূত্রে খবর, এর আগে দিঘা রাজ্য সাধারণ হাসপাতালে এত জটিল অস্ত্রোপচার কখনও হয়নি। বিশেষ করে একজন অশীতিপর বৃদ্ধার শরীরে এমন অস্ত্রোপচার নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। হাসপাতাল সূত্রে খবর, হাই ডিপেনডেন্সি ইউনিট বা HDU-এ রয়েছেন ওই রামনগর থানা এলাকার ওই বৃদ্ধা। সুস্থ আছেন তিনি। বায়োপসির রিপোর্ট দেখে তাঁর পরবর্তী চিকিৎসা শুরু হবে বলে চিকিৎসকরা জানান। চিকিৎসকরা জানান, এটি ফিলোডস টিউমার, যা বিরল টিউমার হিসাবেই গণ্য করা হয়। সে কারণে ওই বৃদ্ধার স্তনটিও বাদ দিতে হয়েছে।

হাসপাতাল সূত্রে খবর, আট বছর আগে ওই বৃদ্ধা লক্ষ্য করেন, তাঁর বাম স্তনে কিছুটা ফোলাভাব দেখা যাচ্ছে। দিন যত এগোয়, সেই ফোলা অংশও বাড়তে থাকে। প্রথম দিকে তিনি এই বিষয়টি ততটা গুরুত্ব দেননি। তবে বছর তিনেক আগে থেকে তাঁর বুকে যন্ত্রণা শুরু হয়। এরপরই দিঘা হাসপাতালে যান তিনি। সেখানে চিকিৎসা করার পরও তাঁর অবস্থার উন্নতি হয়নি।

অন্য জায়গায় চিকিৎসার পরামর্শ দেন দিঘা হাসপাতালের চিকিৎসকরা। তবে এত বয়সে ওই বৃদ্ধা আর অন্য কোথাও যাননি। বারবার এ হাসপাতালেই যেতেন। মাস চারেক আগে দিঘা হাসপাতালে জেনারেল সার্জেন হিসাবে কাজে যোগ দেন বীরেন্দ্রকুমার সাঁতরা। তাঁর কাছে চিকিৎসা শুরু করেন ওই বৃদ্ধা। চিকিৎসকের সন্দেহ ছিল, বিরল টিউমারই রয়েছে এই বৃদ্ধার শরীরে।

কয়েকদিন আগে বৃদ্ধাকে হাসপাতালে ভর্তি করিয়ে নানা পরীক্ষানিরীক্ষা করা হয়। তারপরই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। সেইমতো বুধবার লোকাল অ্যানাস্থেশিয়া করে শুরু হয় অস্ত্রোপচার। প্রায় দু’ঘণ্টার চেষ্টায় বাদ দেওয়া হয় ১ কেজি ২০০ গ্রাম ওজনের ওই টিউমার।

অস্ত্রোপচারে সার্জেন বীরেন্দ্রকুমার সাঁতরাকে সাহায্য করেন অ্যানাসথেসিস্ট ধ্রুব মজুমদার এবং হাসপাতালের দুই স্টাফ নার্স। জটিল অস্ত্রোপচারে সফল হওয়ার পর স্বস্তির চিকিৎসকদেরও, রোগীর পরিবারের লোকজনের তো বটেই। এই হাসপাতালে এত বড় অপারেশন, নিঃসন্দেহে অত্যন্ত আনন্দের। এলাকার লোকজনের আরও ভরসা বাড়বে এই হাসপাতালের প্রতি।

এমন জটিল অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়া ও তা সফলভাবে করার জন্য নন্দীগ্রাম স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রকাশ মৃধা সকলকে ধন্যবাদও জানান। দিঘা রাজ্য সাধারণ হাসপাতালের সুপার সন্দীপ বাগ বলেন, “এত বড়মাপের অস্ত্রোপ্রচার এর আগে কখনও হয়নি আমাদের হাসপাতালে। একেবারে খারাপ অবস্থায় পড়েছিল অপারেশন থিয়েটার। শেষ পর্যন্ত অপ্রতুল পরিকাঠামো সম্বল করেও এই অস্ত্রোপচার করা হয়। অস্ত্রোপচারের পর রোগীর অবস্থা অনেকটাই স্থিতিশীল।”