Corruption: বাস্তবে অস্তিত্ব নেই! রায়গঞ্জে খাতায় কলমে বসেছে ২২ লক্ষ টাকার গাছ

স্থানীয় গ্রাম পঞ্চায়েতের সদস্যরা জানাচ্ছেন, গাছ লাগানোর কিছুদিন বাদে প্রাকৃতিক দুর্যোগ আর গবাদি পশুর কারণে গাছ নষ্ট হয়েছে।

Corruption: বাস্তবে অস্তিত্ব নেই! রায়গঞ্জে খাতায় কলমে বসেছে ২২ লক্ষ টাকার গাছ
এই রাস্তার পাশেই গাছ লাগানোর কথা ছিল
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2022 | 5:39 PM

রায়গঞ্জ: খাতায় কলমে ২২ লক্ষের গাছ। বাস্তবে নেই একটিও! কোথাও গাছ লাগানো হলেও রক্ষণাবেক্ষণ হয়নি। তো কোথাও আবার গাছই পোতা হয়নি। অথচ সরকারি ওয়েবসাইট জানান দিচ্ছে, ২২ লক্ষ টাকারও বেশি খরচ হয়ে গিয়েছে গাছ লাগাতে। ১০০ দিনের কাজের প্রকল্পে এমনই চাঞ্চল্যকর অভিযোগ উঠল উত্তর দিনাজপুরের রায়গঞ্জে। রায়গঞ্জের শীতগ্রাম পঞ্চায়েতের প্রত্যেক গ্রামেই একই ছবি। এই কারচুরির ঘটনা অবশ্য স্বীকার করে নিয়েছেন পঞ্চায়েতের উপ প্রধান। এত টাকা খরচ হলেও গাছগুলিকে কেন রক্ষা করা হল না? দায় কার? সরকারি অর্থ তছরূপে কোনও ব্যবস্থা নেবে প্রশাসন? ঘটনা সামনে আসার পর থেকেই উঠছে এ সব প্রশ্ন।

রায়গঞ্জ ব্লকের শীতগ্রাম পঞ্চায়েতের বিভিন্ন এলাকায় পৌছে গিয়েছিল টিভি৯ বাংলার দল। এমজিএনআরইজিএ-র সরকারি ওয়েবসাইটে উল্লেখ ছিল, ওই এলাকায় ২০২০-২১ অর্থবর্ষে রাস্তার দুধারে গাছ লাগানো হয়েছিল।  ওই সব এলাকায় একটি গাছেরও অস্তিত্ব খুজে পাওয়া যায়নি। অথচ এলাকায় ৮০০টি করে গাছ লাগানো হয়েছিল বলে উল্লেখ রয়েছে। এলাকাবাসীরা অনেকেই জানিয়েছেন, গাছ লাগানো হয়েছিল ঠিকই, কিন্তু রক্ষণাবেক্ষণ করা হয়নি। আবার কোথাও কোথাও গাছ লাগানোই হয়নি। গাছ লাগানোর সময় শ্রমিকদের দেখা গিয়েছিল, তবে পরে কোনও কখও শ্রমিকদের দেখা যায়নি। কিন্তু ওয়েবসাইটে জানানো হয়েছে, লক্ষ লক্ষ টাকা শুধু দেখভালের জন্য শ্রমিক দেওয়া হয়েছিল।

যদিও স্থানীয় গ্রাম পঞ্চায়েতের সদস্যরা জানাচ্ছেন, গাছ লাগানোর কিছুদিন বাদে প্রাকৃতিক দুর্যোগ আর গবাদি পশুর কারণে গাছ নষ্ট হয়েছে। তবে এই অভিযোগ যে ভিত্তিহীন নয় তা পঞ্চায়েতের উপ প্রধানের কথায় স্পষ্ট। তিনি গাছ লাগানোর পরে রক্ষণাবেক্ষণের অভাবেই তা নষ্ট হয়েছে বলে স্বীকার করেছেন। কিন্তু এখন এই বিষয়ে প্রশাসন কোনো পদক্ষেপ নেবে কি না এখন সেটাই বড় প্রশ্ন।