Earthquake: ৬.৮ মাত্রার ভূমিকম্পে কাঁপল ইকুয়েডর, মৃত কমপক্ষে ১২, পেরুতেও অনুভূত হল কম্পন

Ecuador-Peru Earthquake: মার্কিন জিওলজিক্যাল সেন্টারের তরফে জানানো হয়েছে, শনিবার দুপুরে ইকুয়েডরের উপকূলবর্তী এলাকায় ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৮।

Earthquake: ৬.৮ মাত্রার ভূমিকম্পে কাঁপল ইকুয়েডর, মৃত কমপক্ষে ১২, পেরুতেও অনুভূত হল কম্পন
ইকুয়েডরে ভূমিকম্প।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2023 | 6:26 AM

কুইট্টো: ভয়াবহ ভূমিকম্প ইকুয়েডরে (Ecuador)। শনিবার শক্তিশালী ৬.৮ মাত্রার ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল ইকুয়েডরের উপকূলবর্তী এলাকা। প্রবল ভূমিকম্প অনুভূত হয় উত্তর পেরুতেও (Northern Peru)। ভূমিকম্পের জেরে কমপক্ষে ১২ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। আহত আরও অনেকে। ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতিও হয়েছে। একাধিক বাড়ি, স্কুল ও স্বাস্থ্যকেন্দ্র ভেঙে পড়েছে বলেই জানা গিয়েছে।

মার্কিন জিওলজিক্যাল সেন্টারের তরফে জানানো হয়েছে, শনিবার দুপুরে ইকুয়েডরের উপকূলবর্তী এলাকায় ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৮। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল গুয়ায়াস প্রদেশের বালাও শহর থেকে ১০ কিলোমিটার দূরে। ভূপৃষ্ঠ থেকে ৬৬.৪ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল।

ইকুয়েডরের প্রেসিডেন্ট গুইলেরমো ল্যাসো টুইট করে বলেন, “ভূমিকম্পে আহতদের উদ্ধারকাজের জন্য় ইমার্জেন্সি দল পাঠানো হয়েছে। প্রশাসনের তরফে সাধারণ মানুষকে সাহায্য করার জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।”

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, শনিবারের ভূমিকম্পে কমপক্ষে ১২ জনের মৃত্য়ু হয়েছে। এরমধ্যেএল ওরো প্রদেশে ভূমিকম্পে ১১ জনের মৃত্যু হয়েছে এবং আজ়ুয়ায় প্রদেশে একজনের মৃত্যু হয়েছে। যারা গুরুতর আহত হয়েছেন, তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এখনও জারি রয়েছে উদ্ধারকাজ। ধ্বংসস্তূপের নীচে সাধারণ মানুষ আটকে রয়েছে কি না, তা দেখতে তল্লাশি অভিযান চালানো হচ্ছে। প্রশাসনের তরফে কমলা সতর্কতা জারি করা হয়েছে ভূমিকম্পের পরই।

প্রশাসনের তরফে এখনও অবধি ক্ষয়ক্ষতির হিসাব না দেওয়া হলেও, স্থানীয় সূত্রে জানা গিয়েছে ভূমিকম্পের কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। একাধিক প্রদেশে বাড়িঘর ভেঙে পড়েছে। স্কুল ও স্বাস্থ্যকেন্দ্রগুলিও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে।

অন্যদিকে, ইকুয়েডরের পাশাপাশি পেরুর উত্তর অংশেও ভূমিকম্প অনুভূত হয়েছে। তবে সেখানে হতাহত বা ক্ষয়ক্ষতির কোনও খবর মেলেনি।