করোনার কোপ, আম ভারতীয়র প্রবেশ নিষেধ সৌদিতে!

করোনার বাড়াবাড়ি রুখতে সে দেশে উড়ান পথে প্রবেশ করতে পারবেন না লেবানন, তুরস্ক, আয়ারল্যান্ড, ইতালি-সহ একাধিক দেশের মানুষ।

করোনার কোপ, আম ভারতীয়র প্রবেশ নিষেধ সৌদিতে!
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 03, 2021 | 4:52 PM

রিয়াধ: করোনা অতিমারির তাণ্ডব কাটিয়ে সবে সচল হচ্ছে সারা বিশ্ব। তবে করোনার দ্বিতীয় ঢেউয়েও বিপর্যস্ত একাধিক দেশ। এমতাবস্থায় ভারত-সহ একাধিক দেশ থেকে উড়ান পথে সৌদি আরব প্রবেশে নিষেধাজ্ঞা জারি করল সৌদি প্রশাসন। করোনার বাড়াবাড়ি রুখতে সে দেশে উড়ান পথে প্রবেশ করতে পারবেন না লেবানন, তুরস্ক, আয়ারল্যান্ড, ইতালি-সহ একাধিক দেশের মানুষ।

বুধবার থেকেই কায়েম হয়েছে এই নিষেধাজ্ঞা। তবে সৌদি প্রবেশের নিষেধাজ্ঞা থেকে বাইরে রয়েছেন সৌদির নাগরিক, কূটনীতিবিদ ও স্বাস্থ্য ক্ষেত্রের সঙ্গে যুক্তদের পরিবার। সৌদি আরবের প্রতিবেশী দেশ মিশর ও সংযুক্ত আরব আমিরশাহীর ক্ষেত্রেও কায়েম হয়েছে উড়ান পথে নিষেধাজ্ঞা। সৌদির তরফ থেকে জানানো হয়েছে, এই নিষেধাজ্ঞা সাময়িক সময়ের জন্য। নিষেধাজ্ঞার আওতায় থাকা ২০ টি দেশ দিয়ে বিগত ১৪ দিনে যাঁরা যাতায়াত করেছেন, তাঁরাও থাকবেন এই নিষেধাজ্ঞার আওতায়।

আরও পড়ুন: করোনার উৎস খুঁজতে উহানের বিতর্কিত ল্যাবে হু-র প্রতিনিধি দল

গত বছরের ডিসেম্বর মাসেও একই ধরনের নিষেধাজ্ঞা বহাল করেছিল সৌদি প্রশাসন। ব্রিটেনের নয়া স্ট্রেন রুখতেই এই পথে হেঁটেছিল রিয়াধ। কিন্তু পরবর্তী ক্ষেত্রে চলতি বছরের ৩ জানুয়ারি থেকে সচল হয় উড়ান পরিষেবা। ঠিক ১ মাসের মাথায় ফের নিষেধাজ্ঞা জারি করল সৌদি। এখন সৌদি আরবে মোট করোনা আক্রান্তর সংখ্যা ৩ লক্ষ ৬৮ হাজার ছাড়িয়েছে। করোনার ফলে সে দেশে প্রাণ হারিয়েছেন ৬ হাজারের বেশি মানুষ। বিশ্বে এপর্যন্ত করোনা আক্রান্ত ১০ কোটি ৪৪ লক্ষ ছাড়িয়েছে। করোনার কবলে মোট প্রাণ হারিয়েছেন ২২ লক্ষ ৬৪ হাজারেরও বেশি মানুষ।