Bangladesh-Pakistan: বাংলাদেশ-পাকিস্তানের অশুভ আঁতাত! পাক দূতকে কী জানালেন ইউনুস?

Bangladesh-Pakistan: বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার প্রেস উইং-এর পক্ষ থেকে জানানো হয়েছে, মঙ্গলবার (২৭ অগস্ট), সেই দেশের রাষ্ট্রীয় অতিথি ভবন 'যমুনা'য় প্রধান উপদেষ্টা ড. মহম্মদ ইউনুসের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার, সৈয়দ আহমেদ মারুফ। কী কথা হল দুজনের?

Bangladesh-Pakistan: বাংলাদেশ-পাকিস্তানের অশুভ আঁতাত! পাক দূতকে কী জানালেন ইউনুস?
হাসিনা যেতেই বাড়ছে পাকিস্তান-বাংলাদেশ ঘনিষ্ঠতাImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: Aug 27, 2024 | 9:38 PM

ঢাকা: যতদিন শেখ হাসিনা ছিলেন, দাঁত ফোটাতে পারেনি ইসলামাবাদ। তবে, এখন বাংলাদেশ হাসিনার হাতছাড়া। ক্ষমতায় রয়েছে, ড. মহম্মদ ইউনুসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার। এই পরিবর্তনের হাওয়ায়, ঢাকার সঙ্গে এক অশুভ আঁতাত তৈরির চেষ্টা চালাচ্ছে পাকিস্তান। বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার প্রেস উইং-এর পক্ষ থেকে জানানো হয়েছে, মঙ্গলবার (২৭ অগস্ট), প্রধান উপদেষ্টা ড. মহম্মদ ইউনুসের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার, সৈয়দ আহমেদ মারুফ। বাংলাদেশের রাষ্ট্রীয় অতিথি ভবন, ‘যমুনা’য় হওয়া এই বৈঠকে দুই দেশের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক এবং জনগণের মধ্যে যোগাযোগ পুনরুজ্জীবিত করার উপর জোর দেন পাক হাইকমিশনার। অন্যদিকে, ‘সার্ক’ গোষ্ঠীকে ইউরোপিয়ান ইউনিয়নের মতো সহযোগিতার গোষ্ঠী হিসেবে গড়ে তোলার আহ্বান জানান ইউনুস।

জানা গিয়েছে, ইউনুসকে পাক হাইকমিশনার জানিয়েছেন, দ্বিপাক্ষিক সম্পর্ক শক্তিশালী করতে চায় ইসলামাবাদ। শুধু দ্বিপাক্ষিক সম্পর্কই নয়, বহুপক্ষীয় প্ল্যাটফর্মগুলিতেও ঢাকার সহযোগিতা কামনা করেছে পাকিস্তান। ইউনুস বলেন, “পারস্পরিক স্বার্থেই আমাদের একসঙ্গে কাজ করতে হবে।” প্রসঙ্গত, বহুপক্ষীয় প্ল্যাটফর্মগুলিতে ভারতের আক্রমণের মুখে এতদিন চিনকে পাশে পেয়েছে ইসলামাবাদ। তবে, শেখ হাসিনার বাংলাদেশ সন্ত্রাসবাদ থেকে শুরু করে কাশ্মীর সমস্যার মতো বিষয়ে কখনই পাকিস্তানের পাশে দাঁড়ায়নি।

বাংলাদেশের সাম্প্রতিক বন্যা নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ ও পাকিস্তানের জনগণ অত্যন্ত উদ্বিগ্ন বলে বৈঠকে জানান পাক হাইকমিশনার। তিনি আরও বলেন, “বাংলাদেশকে সহায়তা করতে পাকিস্তান তৈরি আছে।” পাকিস্তানের নিজেরই অর্থনীতির যা বেহাল অবস্থা, তাতে ঢাকাকে সাহায্য করা তাদের পক্ষে সম্ভব নয় বলেই মনে করা হচ্ছে। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের মতে, এটা আসলে কৌশলে ভারতকে একঘরে করার প্রচেষ্টা। বন্যার জন্য বাংলাদেশ সরকারের একাংশ এবং জনগণের একাংশ ভারতের দিকে আঙুল তুলেছে। তবে, নয়া দিল্লি সাফ জানিয়েছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েই বাঁধের জল ছাড়া হয়েছে।

পাক নাগরিকদের জন্য বাংলাদেশের ভিসা প্রক্রিয়া আরও সহজ করা এবং দুই দেশের মধ্যে সরাসরি বিমান পরিষেবা চালুর অনুরোধও জানিয়েছেন পাক হাইকমিশনার। এদিনের বৈঠকে আরও এক বিষয় উঠে আসে, তা হল ক্রিকেট। অতি সম্প্রতি পাকিস্তানের মাটিতে তাদের বিরুদ্ধে প্রথমবার টেস্ট জিতেছে বাংলাদেশ ক্রিকেট দল। এই ঐতিহাসিক জয়ের জন্য বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছেন পাক হাইকমিশনার সৈয়দ আহমেদ মারুফ।