Bangladesh student protesters: কোটা আন্দোলনের পর এবার আরও বড় পদক্ষেপের ভাবনা বাংলাদেশের পড়ুয়াদের

Bangladesh student protesters: বাংলাদেশে গত ১৫ বছর ধরে ক্ষমতায় ছিল শেখ হাসিনার আওয়ামী লীগ। তার আগে খালেদা জিয়ার বিএনপি ক্ষমতায় ছিল। এই দুই দলের প্রতিই নিজেদের অনাস্থার কথা জানিয়েছেন পড়ুয়ারা। সংবাদ সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে ছাত্রনেতারা বলছেন, গত ১৫ বছরের পুনরাবৃত্তি চান না তাঁরা।

Bangladesh student protesters: কোটা আন্দোলনের পর এবার আরও বড় পদক্ষেপের ভাবনা বাংলাদেশের পড়ুয়াদের
কোটা সংস্কার আন্দোলন ঘিরে উত্তপ্ত হয়েছিল বাংলাদেশImage Credit source: PTI
Follow Us:
| Updated on: Aug 16, 2024 | 4:50 PM

ঢাকা: কোটা সংস্কারের দাবি। আর সেই দাবিতে শুরু আন্দোলন। পথে নামেন পড়ুয়ারা। গত কয়েক সপ্তাহে ওই আন্দোলন ঘিরেই উত্তপ্ত হয়েছে বাংলাদেশ। পড়ুয়াদের সেই আন্দোলনের জেরেই প্রধানমন্ত্রিত্ব থেকে পদত্যাগ করে দেশ ছেড়েছেন শেখ হাসিনা। গঠিত হয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। যে সরকারে পড়ুয়াদের প্রতিনিধি হিসেবে রয়েছেন ২ জন। এখানেই থেমে থাকতে চান না পড়ুয়ারা। এবার আরও বড় পদক্ষেপের কথা ভাবছেন তাঁরা। আর সেটা নতুন রাজনৈতিক দল গঠন।

বাংলাদেশে গত ১৫ বছর ধরে ক্ষমতায় ছিল শেখ হাসিনার আওয়ামী লীগ। তার আগে খালেদা জিয়ার বিএনপি ক্ষমতায় ছিল। এই দুই দলের প্রতিই নিজেদের অনাস্থার কথা জানিয়েছেন পড়ুয়ারা। সংবাদ সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে ছাত্রনেতারা বলছেন, গত ১৫ বছরের পুনরাবৃত্তি চান না তাঁরা।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পর এত বড় আন্দোলন হয়নি বাংলাদেশে। অনেকে একে জেনারেশন জেডের বিপ্লব বলছেন। এই পরিস্থিতিতে নতুন দল গঠনের কথা ভাবছেন ছাত্রনেতারা। রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে ছাত্রনেতা মহফুজ আলম বলেছেন, আওয়ামী লীগ ও বিএনপি-র ক্ষমতার অবসান চান তাঁরা। বছর ছাব্বিশের মহফুজ আইনের ছাত্র। সরকার ও বিভিন্ন সোশ্যাল গ্রুপের সঙ্গে সমন্বয়কারী কমিটির প্রধান তিনি। মহফুজ বলেন, এক মাসের মধ্যে রাজনৈতিক দল গঠন নিয়ে সিদ্ধান্ত হতে পারে। এর জন্য সাধারণ মানুষেরও মতামত নেওয়া হবে। তিনি বলেন, “মানুষ এই দুই দলের শাসনে ক্লান্ত। তাঁরা আমাদের বিশ্বাস করেছেন।”

নতুন দল গঠনের কথা বললেন আরও এক ছাত্রনেতা তাহমিদ চৌধুরি। নতুন রাজনৈতিক দল গঠার সম্ভাবনা উজ্জ্বল বলে মন্তব্য করেন তিনি। তবে তাঁদের রাজনৈতিক দলের নীতি কী হবে, তা এখনও ঠিক করে উঠতে পারেননি ছাত্রনেতারা। তবে ধর্মনিরপেক্ষতা এবং বাকস্বাধীনতার উল্লেখ করছেন তাঁরা।

মহম্মদ ইউনুসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকারে রয়েছেন ছাত্রনেতা নাহিদ ইসলাম। তিনি বলেন, “নতুন বাংলাদেশ গড়ার উন্মাদনা দেখা গিয়েছে কোটা সংস্কার আন্দোলনে। যেখানে কোনও স্বৈরাচারী ফিরবেন না। এটা নিশ্চিত করতে আমাদের পরিকাঠামোগত সংস্কার দরকার। যেটা করতে কিছুটা সময় লাগবে।” তবে নাহিদ বলেন, যুব সমাজকে রাজনীতি থেকে এতদিন দূরে রাখা হয়েছে। এই পরিস্থিতি বদলাতে চলেছে।

প্রায় ৩০ জনের সাক্ষাৎকার নিয়েছে রয়টার্স। তার মধ্যে যেমন ছাত্রনেতারা রয়েছেন। তেমনই রয়েছেন হাসিনার পুত্র সাজীব ওয়াজেদ। আমেরিকা থেকে রয়টার্সকে তিনি বলেন, “দ্রুত হোক কিংবা দেরি করে, আওয়ামী লীগ বা বিএনপি ক্ষমতায় ফিরবে। আমাদের সাহায্য, সমর্থন ছাড়া বাংলাদেশে স্থিরতা আনতে পারবেন না।” ফলে ছাত্ররা যে রাজনৈতিক দল গঠনের কথা বলছেন, তা কতটা বাস্তবায়িত হবে, সেটাই এখন দেখার।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)