Bangladesh News: বন্যা পরিস্থিতি খানিক উন্নতি হলেও বেশ কয়েকটি জেলা প্লাবিত হওয়ার আশঙ্কা, রয়েছে পাহাড়ে ধসের ঝুঁকি

Bangladesh News: বন্যা পরিস্থিতি খানিক উন্নতি হলেও বেশ কয়েকটি জেলা প্লাবিত হওয়ার আশঙ্কা, রয়েছে পাহাড়ে ধসের ঝুঁকি
ছবি: সংগৃহীত

Flood Situation: বাংলাদেশ প্রশাসন সূত্রে খবর, সেদেশের বিভিন্ন নদীর জল বাড়তে থাকার কারণে উত্তরাঞ্চলে নতুন করে পরিস্থিতি খারাপ হতে পারে। এমনকী বেশ কয়েকটি জায়গায় নতুন করে বন্যা পরিস্থতি তৈরি হতে পারে।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jun 21, 2022 | 9:34 AM

ঢাকা: বাংলাদেশে (Bangladesh News) বন্যা পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করেছে। প্রতিবেশী দেশের ১৫ টি জেলায় ইতিমধ্যে বন্যার কারণে মারাত্মক ক্ষতিগ্রস্থ হয়েছে। অসংখ্য মানুষ এই প্রাকৃতিক বিপর্যয়ে ঘরছাড়া হয়ে বিভিন্ন শিবিরে আশ্রয় নিয়েছেন। তবে পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে আসেনি। বাংলাদেশ প্রশাসন মনে করছে বন্যার ফলে জমা হওয়া জল যত নিচের দিকে নামবে, দুর্ভোগ ততটাই বাড়বে। নতুন করে আরও কয়েকটি জেলা বন্যা কবলিত হওয়ার আশঙ্কা রয়েছে। মানিকগঞ্জ, পাবনা, রাজবাড়ী, ফরিদপুর, মাদারীপুর ও চাঁদপুরের মতো জেলাগুলি সবথেকে বেশি বিপজ্জনক অবস্থায় রয়েছে। বাংলাদেশের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তরফে সোমবার জানা গিয়েছে, এই জেলাগুলির ৯টি নদীর জল বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অন্যদিকে বন্যা ফলে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হওয়া সিলেটে জমে থাকা জলস্তর ধীরে ধীরে নামতে শুরু করেছে, ফলে সেখানে বন্যা পরিস্থিতির খানিক উন্নতি লক্ষ্য করা গিয়েছে।

বাংলাদেশ প্রশাসন সূত্রে খবর, সেদেশের বিভিন্ন নদীর জল বাড়তে থাকার কারণে উত্তরাঞ্চলে নতুন করে পরিস্থিতি খারাপ হতে পারে। এমনকী বেশ কয়েকটি জায়গায় নতুন করে বন্যা পরিস্থতি তৈরি হতে পারে। চট্টগ্রামের বিভিন্ন এলাকায় নতুন করে ভারী বৃষ্টিপাত শুরু হওয়ার কারণে সেখান ধস নামার আশঙ্কাও করা হচ্ছে। প্রশাসন জানিয়েছে, ভারতের মেঘালয় রাজ্যের চেরাপুঞ্জি এবং সিলেটে নতুন করে বৃষ্টি না বাড়লে বন্যা পরিস্থিতি আর কয়েকদিনের মধ্যেই অনেকটা নিয়ন্ত্রণে চলে আসবে।

বৃষ্টিপাতের পরিমাণ কমে যাওয়ার ফলে সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনায় বন্যার জল ক্রমশই কমছে। তবে হবিগঞ্জ এলাকা দিয়ে জল নামার ফলে সেখানকার জল বাড়ছে। অন্যদিকে চট্টগ্রাম ও পার্বত্য জেলাগুলোতে অস্বাভাবিক হারে বৃষ্টি বেড়েছে। ফলে সেখানে পাহাড়ধস শুরু হয়েছে। এফএফডব্লিউসির আধিকারিক আরিফুজ্জামান ভূঁইয়া সাংবাদিকদের বলেন, “মেঘালয়ে বৃষ্টি কমলেও অসম ও ত্রিপুরায় এখনও বৃষ্টি চলছে। সেই কারণে উত্তরাঞ্চলের বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে।” এখন বাংলাদেশের বন্যা পরিস্থিতি কোন দিকে যায় সেদিকেই নজর থাকবে সকলের।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA