Bangladesh Durga Puja: ৩২ হাজারেরও বেশি দুর্গাপুজো বাংলাদেশে, গুজব রুখতে সতর্ক হাসিনা প্রশাসন

দুর্গোৎসব উপলক্ষ্যে ইতিমধ্যেই শুভেচ্ছা বার্তা দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং রাষ্ট্রপতি মহম্মদ সাহাবুদ্দিন। সুষ্ঠুভাবে পুজো উদযাপনের বার্তা দিয়েছেন হাসিনা। দুর্গাপুজো যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়, সে জন্য গুজব রুখতে সদাসতর্ক বাংলাদেশ প্রশাসন। গুজব ছড়ালে প্রশাসন কড়া ব্যবস্থা নেবে বলে হুঁশিয়ারিও দিয়েছেন সে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী।

Bangladesh Durga Puja: ৩২ হাজারেরও বেশি দুর্গাপুজো বাংলাদেশে, গুজব রুখতে সতর্ক হাসিনা প্রশাসন
ঢাকায় দুর্গাপুজোImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2023 | 5:51 PM

ঢাকা: ষষ্ঠীপুজোর মধ্য দিয়ে সারা বাংলাদেশে শুরু হল বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো। পাঁচ দিনের এ উৎসব শেষ হবে আগামী ২৪ অক্টোবর। সর্বজনীন এ উৎসবকে আনন্দমুখর করে তুলতে দেশজুড়ে ইতোমধ্যে সম্পন্ন হয়েছে সব প্রস্তুতি। দুর্গোৎসব উপলক্ষ্যে ইতিমধ্যেই শুভেচ্ছা বার্তা দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং রাষ্ট্রপতি মহম্মদ সাহাবুদ্দিন। সুষ্ঠুভাবে পুজো উদযাপনের বার্তা দিয়েছেন হাসিনা। দুর্গাপুজো যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়, সে জন্য গুজব রুখতে সদাসতর্ক বাংলাদেশ প্রশাসন। গুজব ছড়ালে প্রশাসন কড়া ব্যবস্থা নেবে বলে হুঁশিয়ারিও দিয়েছেন সে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী।

দুর্গাপুজোয় গুজব ছড়িয়ে কেউ হিংসা তৈরি করতে পারবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। কেউ এ ধরনের কাজ করলে সরকার কঠোর ব্যবস্থা নেবে বলেও জানিয়েছেন তিনি। এ বিষয়ে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, “শারদীয়া দুর্গাপুজোয় সাইবার জগতে গুজব ছড়িয়ে কেউ পার পাবে না। আমাদের নিরাপত্তা বাহিনী সবদিকেই খেয়াল রাখছে।” এ বিষয়ে তিনি আরও বলেছেন, “এখন একটি নতুন উপাদান কয়েক বছর ধরে হয়েছে। ডিজিটাল বাংলাদেশ হওয়ার সঙ্গে সঙ্গে সাইবার জগতে এসে গুজবটা ছড়িয়ে দেয়। সেখানেও আমাদের পুলিশের সাইবার ইউনিট খোলা হয়েছে। সাইবার ইউনিট সক্রিয় রয়েছে। এই ধরনের গুজব যারাই ছড়াচ্ছেন সঙ্গে সঙ্গে না হলেও দ্রুত সময়ের মধ্যে আমরা সনাক্ত করে ফেলছি। কাজেই সেটা করেও তারা পার পাবে না।” কিছু মানুষ বাংলাদেশের ভাল কাজের বিরোধিতা করছে বলেও অভিযোগ করেছেন তিনি।

হিন্দু সনাতন বিশ্বাস ও পঞ্জিকা মতে, দেবী দুর্গা এবার ঘোড়ায় স্বর্গলোক থেকে মর্ত্যলোকে আসবেন। বিদায়ও নেবেন ঘোড়ায়। যার ফল হচ্ছে ফসল ও শস্যহানি। পূজা উদযাপন পরিষদ জানিয়েছে, এ বছর বাংলাদেশে ৩২ হাজার ৪০৮টি মণ্ডপে দুর্গাপুজো হচ্ছে। গত বছর পূজা হয়েছিল ৩২ হাজার ১৬৮টি মণ্ডপে। গত বছরের থেকে তা বেড়েছে। ঢাকাতে পুজো হচ্ছে ২৪৫টি মণ্ডপে। এ ছাড়াও বাড়ির পুজো তো রয়েইছে।