Cumilla: কুমিল্লার মূল অভিযুক্তকে শনাক্ত করা গিয়েছে, শীঘ্রই গ্রেফতার করা হবে : বাংলাদেশ স্বরাষ্ট্রমন্ত্রী

Bangladesh: আসাদুজ্জামান জানিয়েছেন, ওই ব্যক্তি বার বার তার অবস্থান পরিবর্তন করছে। এক স্থান থেকে অন্যত্র পালিয়ে বেরাচ্ছে।

Cumilla: কুমিল্লার মূল অভিযুক্তকে শনাক্ত করা গিয়েছে, শীঘ্রই গ্রেফতার করা হবে : বাংলাদেশ স্বরাষ্ট্রমন্ত্রী
আটক যুবকই অভিযুক্ত বলে মনে করছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2021 | 7:12 PM

ঢাকা : কুমিল্লার তাণ্ডবের (Cumilla incident) ঘটনায় মূল অভিযুক্তকে ইতিমধ্যেই শনাক্ত করা হয়েছে। জানিয়েছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল (Bangladesh Home Minister Asaduzzaman Khan)। অভিযুক্তকে দ্রুত গ্রেফতার করা হবে বলে জানিয়েছেন তিনি। আসাদুজ্জামান জানিয়েছেন, ওই ব্যক্তি বার বার তার অবস্থান পরিবর্তন করছে। এক স্থান থেকে অন্যত্র পালিয়ে বেরাচ্ছে। তবে দ্রুত ওই অভিযুক্ত আইনের আওতায় নিয়ে আসা হবে বলে আশ্বাস দিয়েছেন বাংলাদেশ স্বরাষ্ট্রমন্ত্রী। আজ দুপুরে ব়্যাব (RAB)-এর সদর দফতরে এক অনুষ্ঠানে এসে একথা জানান আসাদুজ্জামান খান।

এর পাশাপাশি ফেসবুক সহ অন্যান্য সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ধরনের কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে ‘আপত্তিকর’ পোস্ট নিয়েও কড়া পদক্ষেপ করছে বাংলাদেশ সরকার। আসাদুজ্জামান খান জানিয়েছেন, রংপুর থেকে অল্প বয়সি এক যুবককে ফেসবুকে আপত্তিকর স্ট্যাটাস দেওয়ার জন্য গ্রেফতার করা হয়েছে।

তবে শুধু রংপুরেই নয়। এই ভুয়ো, আপত্তিজনক পোস্ট বাংলাদেশের বিভিন্ন জায়গায় দেখা যাচ্ছে। আর তার উপর কড়া নজর রাখছে বাংলাদেশ প্রশাসন। বিশেষ করে রামু,নাসিরনগর, ভোলা সহ বেশ কিছু এলাকায় ফেসবুকে ভুয়ো তথ্য এবং অপপ্রচার চালানো হচ্ছে বলে খবর এসেছে বাংলাদেশ পুলিশের কাছে। এই পরিস্থিতিতে বাংলাদেশের সংবাদমাধ্যমের কর্মীদের কাছেও স্বরাষ্ট্রমন্ত্রী অনুরোধ করেন যাতে, ফেসবুকে এই ধরনের কোনও সংবেদনশীল তথ্য পাওয়ার পর, তার সত্য়তা যাচাই করা হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এই ধরনের অপপ্রচারকারীদের উদ্দেশে কার্যত হুঁশিয়ারির সুরে বলেন,”যাঁরা এই ধরনের অপপ্রচার চালিয়ে ফায়দা তোলার চেষ্টা করছে, তাদের অবশ্যই খুঁজে বের করা হবে। কেন তারা এই কাণ্ড করছে, তার জবাব দিতেই হবে। তাদের খুঁজে বের করে উপযুক্ত শাস্তি দেওয়ার ব্যবস্থা করবে পুলিশ প্রশাসন। কেন শান্তি ও সম্প্রীতির বাতাবরণ নষ্ট করার চেষ্টা চলছে, তার জবাব তাদের দিতেই হবে।”

এদিকে আজ ঢাকায় মন্ত্রিসভার বৈঠক করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিসভার বৈঠকে আজ আরও একবার নিজের অবস্থান স্পষ্ট করেছেন তিনি। বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানকে কড়া ব্যবস্থার নির্দেশ দিয়েছেন শেখ হাসিনা।

আজ বাংলাদেশের মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন, যত দ্রুত সম্ভব তদন্ত করে, এই তাণ্ডবের সূত্রপাত কে বা কারা করেছে, তা খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন হাসিনা।

এর পাশাপাশি বাংলাদেশের সাধারণ নাগরিকদের সম্প্রীতির বাতাবরণ বজায় রাখার জন্য অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী। কুমিল্লার ঘটনার পর থেকে সোশ্যাল মিডিয়ায় অনেক ধরনের খবর ছড়িয়ে পড়ছে। ঘটনার সত্যতা যাচাই না করে এই ধরনে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া কথায় বিশ্বাস না করার অনুরোধ করেছেন শেখ হাসিনা।

আরও পড়ুন : Cumilla : ‘ভয় নেই, শেখ হাসিনা আছেন’, আক্রান্তদের অভয়বাণী আওয়ামী লিগের সাধারণ সম্পাদকের