BBC Documentary: তথ্যচিত্রে প্রাকৃতিক শোভা ধ্বংসের ছবি? গোটা এপিসোডই সম্প্রচার না করার সিদ্ধান্ত BBC-র?

BBC Documentary Controversy: দ্য গার্ডিয়ানে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, স্যর ডেভিড অ্যাটেনবরোর এই নতুন সিরিজের একটি এপিসোড সম্প্রচার না করার সিদ্ধান্ত নিয়েছে বিবিসি। কারণ, ওই এপিসোডে প্রাকৃতিক শোভা কীভাবে ধ্বংস হচ্ছে, সেই বিষয়টি উঠে এসেছে।

BBC Documentary: তথ্যচিত্রে প্রাকৃতিক শোভা ধ্বংসের ছবি? গোটা এপিসোডই সম্প্রচার না করার সিদ্ধান্ত BBC-র?
বিবিসির তথ্যচিত্র ঘিরে বিতর্ক
Follow Us:
| Edited By: | Updated on: Mar 11, 2023 | 11:32 PM

লন্ডন: ব্রিটেনের প্রাকৃতিক সৌন্দর্য ও বন্যপ্রাণীদের উপর একটি নতুন সিরিজ আনার কথা রয়েছে বিবিসির। সেই নিয়ে ইতিমধ্যে বেশ চর্চাও শুরু হয়ে গিয়েছে। বিবিসি ওয়ানে প্রাইম টাইম স্লটের জন্য পাঁচটি এপিসোড তৈরিও করা হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। ষষ্ঠ এপিসোডটিও ফিল্মিং করা হয়ে গিয়েছে। কিন্তু এরই মধ্যে নতুন বিতর্ক। দ্য গার্ডিয়ানে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, স্যর ডেভিড অ্যাটেনবরোর এই নতুন সিরিজের একটি এপিসোড সম্প্রচার না করার সিদ্ধান্ত নিয়েছে বিবিসি। কারণ, ওই এপিসোডে প্রাকৃতিক শোভা কীভাবে ধ্বংস হচ্ছে, সেই বিষয়টি উঠে এসেছে। সেটি নিয়ে টোরি শিবিরের পক্ষ থেকে রাজনৈতিক নিশানা করা হতে পারে, এমন আশঙ্কা থেকে নাকি ওই এপিসোড সম্প্রচার না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দ্য গার্ডিয়ানে প্রকাশিত প্রতিবেদনে জানা যাচ্ছে, এই নিয়ে বিবিসির প্রোগ্রাম নির্মাতাদের মধ্যে ও বিবিসির কর্মীদের একাংশের মধ্যে ক্ষোভ দেখা গিয়েছে। বিবিসি চাপের মুখে মাথা নত করছে বলে মনে করছেন তাঁরা। যদিও বিবিসির তরফে এমন দাবি পুরোপুরি উড়িয়ে দেওয়া হয়েছে। বিবিসির বক্তব্য, যে এপিসোডটি নিয়ে বিতর্ক তৈরি হচ্ছে, প্রশ্ন উঠছে, তেমন কোনও এপিসোড নাকি সম্প্রচার হওয়ার কথাই ছিল না।

জানা যাচ্ছে ষষ্ঠ যে এপিসোডটি ফিল্মিং হয়েছে, সেখানে ব্রিটেনে প্রাকৃতিক সৌন্দর্যের কীভাবে ক্ষতি হচ্ছে, সেই বিষয়টি দেখা হয়েছে। সেখানে বন্যপ্রাণীদের রিওয়াইল্ডিংয়ের কিছু উদাহরণও রয়েছে বলে জানা যাচ্ছে। ফলে এটি দক্ষিণপন্থী রাজনীতিবিদদের কাছে বিতর্ক তৈরি করার একটি সুযোগ হয়ে যেতে পারে বলে মনে করছেন অনেকে। এই ডকুমেন্টারি সিরিজটির জন্য WWF এবং RSPB থেকে আর্থিক সাহায্যও করা হয়েছিল। কিন্তু ফাইনাল এপিসোডটি কেবলমাত্র বিবিসির iPlayer-এই পাওয়া যাবে বলে শোনা যাচ্ছে।

বিবিসির এক সূত্র গার্ডিয়ানকে জানিয়েছেন, সম্ভব্য রাজনৈতিক সমালোচনা এড়াতেই এই ষষ্ঠ পর্বটি না দেখানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই সূত্র আরও জানাচ্ছেন, লবি গ্রুপগুলি তাদের প্রাচীনপন্থী চিন্তাধারায় এখনও আটকে রয়েছে। কেন গোটা কাহিনী একসঙ্গে দেখানো হচ্ছে না, সেই নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। যদিও বিবিসির দাবি, কোনও ষষ্ঠ এপিসোড ছিলই না। এই জাতীয় তথ্য সম্পূর্ণ ভুল। বিবিসির কথায়, ‘এই তথ্যচিত্রটি সবসময়ই পাঁচটি এপিসোডের একটি সিরিজ ছিল। আমরা আরএসপিবি, ডাব্লিউ ডাব্লিউ এফ এবং সিলভারব্যাক ফিল্মসের থেকে ব্রিটিশ দ্বীপপুঞ্জের জীববৈচিত্র্য সংরক্ষণ নিয়ে কাজ করা মানুষদের নিয়ে একটি পৃথক ফিল্ম কিনেছি এবং সেটি iPlayer-এ দেখানো হবে।’

সিলভারব্যাক ফিল্মস-এর ডিরেক্টর অ্যালিস্টার ফোদারগিলও জানাচ্ছেন, ‘বিবিসি ২০১৭ সালে সিলভারব্যাক ফিল্মস-এ আমাদের কাছ থেকে একটি পাঁচ-খণ্ডের ওয়াইল্ড আইলস সিরিজ কমিশন করেছিল।’