US Mid-term Election: নেভাডায় নির্ণায়ক ভোট জয়ী ডেমোক্র্যাট, বাইডেনের দখলেই রইল হাউস অব সেনেট

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Nov 13, 2022 | 9:29 AM

House of Senate: আমেরিকার মধ্য়বর্তী নির্বাচনে সাধারণত ক্ষমতায় থাকা দলই হেরে যায়। বর্তমানে যে হারে মুদ্রাস্ফীতি দেখা দিয়েছে, তার জেরে প্রেসিডেন্ট বাইডেনের দল পিছিয়ে পড়তে পারে বলেই অনুমান ছিল।

US Mid-term Election: নেভাডায় নির্ণায়ক ভোট জয়ী ডেমোক্র্যাট, বাইডেনের দখলেই রইল হাউস অব সেনেট
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ওয়াশিংটন: অবশেষে স্বস্তি পেলেন বাইডেন(Joe Biden)। মার্কিন সেনেট দখলে থাকল শাসক দল ডেমোক্র্যাট পার্টির (Democrat Party) দখলেই। শনিবার আমেরিকার মধ্য়বর্তী নির্বাচনের (US Mid Term Election) চূড়ান্ত ফলঘোষণা হয়। প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকান পার্টি সমানে সমানে টক্কর দিলেও, নেভাডায় পুনর্নিবাচনেই বাজিমাত করেছে ডেমোক্র্যাটরা। প্রার্থী ক্যাথেরিন কর্টেজ মাস্তো নেভাডায় জয়ী হওয়ায়, মার্কিন সেনেট শাসক দলের দখলেই রইল।

মধ্য়বর্তী নির্বাচনের ফলঘোষণা শুরু হতেই দেখা গিয়েছিল হাউস অব সেনেটে প্রেসিডেন্ট জো বাইডেনের দল এগিয়ে থাকলেও, সংসদের নিম্নকক্ষ অর্থাৎ হাউস অব রিপ্রেজেন্টেটিভে এগিয়ে ছিল প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পার্টি। কাঁটায় কাঁটায় টক্কর চলায় অনুমান করা হয়েছিল, হাউস অব কংগ্রেসের দুই কক্ষেই হয়তো বিজয়ী হতে পারে রিপাবলিকান পার্টি। কিন্তু সেই অনুমানকে ভুল প্রমাণ করেই হাউস অব সেনেট দখল করে ডেমোক্র্যাটরা।

আমেরিকার মধ্য়বর্তী নির্বাচনে সাধারণত ক্ষমতায় থাকা দলই হেরে যায়। বর্তমানে যে হারে মুদ্রাস্ফীতি দেখা দিয়েছে, তার জেরে প্রেসিডেন্ট বাইডেনের দল পিছিয়ে পড়তে পারে বলেই অনুমান ছিল। রিপাবলিকানরাই হাউস অব সেনেট ও হাউস অব রিপ্রেজেন্টেটিভ দখল করবে। তবে শনিবার ফল প্রকাশ হতেই দেখা যায়, হাউস অব সেনেটে জয়ী হয়েছে শাসক দল ডেমোক্র্যাটরাই।

এবারের নির্বাচনে নির্ণায়ক ভোট ছিল নেভাডার ভোটের ফল। শুক্রবার বিকেলে অ্যারিজোনা থেকে জয়ী হন ডেমোক্র্যাট প্রার্থী মার্ক কেলি। ফলে রিপাবলিকান ও ডেমোক্র্যাট -উভয় দলের দখলেই ৪৯ টি আসন আসে। গতকাল নেভাডাতেও ডেমোক্র্যাট প্রার্থী ক্যাথেরিন কর্টেজ মাস্তো জয়ী হওয়ায়, সংখ্য়াগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ৫০ টি আসন পেয়ে হাউস অব সেনেটের দখল নেয় ডেমোক্র্যাটরা।

উল্লেখ্য, যদি দুই দলই ৫০টি করে আসন পেত, তবে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস নির্ণায়ক ভোট দিতেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla