Xi Jinping-Vladimir Putin: পশ্চিমী দুনিয়ার চোখ রাঙানির মোক্ষম জবাব, ‘প্রিয় বন্ধু’ পুতিনের সঙ্গে আজই সাক্ষাৎ জিনপিংয়ের

China-Russia Meeting: চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের এই সফরকে রাশিয়া অত্য়ন্ত গুরুত্ব দিচ্ছে, কারণ এই সফরের মাধ্যমেই পশ্চিমী দুনিয়ার কাছে রাশিয়া বার্তা দেবে যে তাদের পাশে শক্তিধর বন্ধু দেশ রয়েছে।

Xi Jinping-Vladimir Putin: পশ্চিমী দুনিয়ার চোখ রাঙানির মোক্ষম জবাব, 'প্রিয় বন্ধু' পুতিনের সঙ্গে আজই সাক্ষাৎ জিনপিংয়ের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2023 | 9:52 AM

মস্কো: দীর্ঘদিন বাদে প্রিয় বন্ধুর সঙ্গে হতে চলেছে দেখা। যুদ্ধ, আন্তর্জাতিক আদালতের তরফে যুদ্ধাপরাধী ঘোষণার মাঝেও জিনপিং (Xi Jinping)-কে স্বাগত জানাতে প্রস্তুত পুতিন। আজই রাশিয়া যাচ্ছেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। তাঁকে স্বাগত জানাবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। তৃতীয়বারের জন্য় চিনের প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হওয়ার পর এই প্রথম বিদেশ সফরে যাচ্ছেন শি জিনপিং। অন্যদিকে, আন্তর্জাতিক অপরাধ আদালতের তরফে সম্প্রতিই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে যুদ্ধাপরাধী (War Criminal) বলে ঘোষণা করা হয় এবং তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হওয়ার পর একদিকে যেমন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন, সেখানেই জিনপিং পুতিনের পাশেই দাঁড়াতে পারেন বলে জানা গিয়েছে।

চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের এই সফরকে রাশিয়া অত্য়ন্ত গুরুত্ব দিচ্ছে, কারণ এই সফরের মাধ্যমেই পশ্চিমী দুনিয়ার কাছে রাশিয়া বার্তা দেবে যে তাদের পাশে শক্তিধর বন্ধু দেশ রয়েছে। আজই মস্কোয় পৌঁছবেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। দুই দেশের মধ্যে অংশীদারিত্ব বাড়াতে পুতিন ও জিনপিং বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষর করতে পারেন বলেই জানা গিয়েছে। দুই দেশের রাষ্ট্রপ্রধানের মধ্যে একাধিক ইস্যু নিয়ে আলোচনার সম্ভাবনা থাকলেও, প্রধান আলোচ্য় বিষয় রাশিয়া-ইউক্রেনের যুদ্ধই হবে, এমনটাই সূত্রের খবর।

রাশিয়া সফরের আগেই সম্প্রতি চিনের প্রেসিডেন্ট শি জিনপিং জানিয়েছিলেন, রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে শান্তি স্থাপকের ভূমিকা পালন করতে পারে চিন। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনও চিনের এই ইচ্ছাকে স্বাগত জানিয়েছেন।

অন্যদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও জানিয়েছেন, চিনের প্রেসি়ডেন্টের সঙ্গে বৈঠক-আলোচনা নিয়ে তাঁর উচ্চ আকাক্ষা রয়েছে। দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে এই বৈঠক বিশেষ শক্তি জোগাবে। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের কারণে যেভাবে পুতিন ও রাশিয়াকে একঘরে করতে উঠে পড়ে লেগেছে আমেরিকা ও পশ্চিমি দুনিয়ার অন্যান্য দেশগুলি, তার জবাবে চিনের রাশিয়ার পাশে দাঁড়ানোয় দুই বিশ্বশক্তির সমীকরণে নতুন বার্তা দেবে।