অরুণাচল ঘেঁষা তিব্বতি শহরে ঘুরে গেলেন জিনপিং, কেন গোপন রাখল চিন?

সম্ভবত তিব্বতের (Tibet) এই শহরে প্রথম কোনও চিনের (China) প্রেসিডেন্ট পদার্পণ করলে। গত বুধবার তিনি ঘুরে গেলেও শুক্রবার পর্যন্ত চিনের সংবাদমাধ্যমে সেই তথ্য সামনে আসেনি।

অরুণাচল ঘেঁষা তিব্বতি শহরে ঘুরে গেলেন জিনপিং, কেন গোপন রাখল চিন?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2021 | 8:36 AM

বেজিং: চিনের সঙ্গে ভারতের সীমান্ত সংঘাত এখনও জারি রয়েছে, তার মধ্যেই ভারতের সীমান্ত ঘেঁষা তিব্বতের এক শহরে সফর সারলেন চিনের প্রসিডেন্ট শি জিনপং। শুক্রবার চিনের সংবাদমাধ্যম সূত্রে পাওয়া খবরে জানা গিয়েছে, তিব্বতের নিয়াংচি শহরে ঘুরে গিয়েছে তিনি। অরুণাচল প্রদেশের সীমান্তের কাছেই এই তিব্বতি শহর কৌশলগতভাবে খুবই গুরুত্বপূর্ণ। গত বুধবার তিনি এসেছিলেন ওই শহরে। এই প্রথম কোনও চিনা প্রেসিডেন্ট এই শহরে পদার্পণ করল, অথচ সেই খবর দু’দিন ধরে প্রকাশিত হল না চিনের সংবাদমাধ্যমে।

আচমকা জিনপিং-এর এই সফর নিয়ে জল্পনা চরমে। তিব্বতকে চিনের অবিচ্ছেদ্য অংশ হিসেবে তুলে ধরতেই কি এমন গোপন সফর? তা নিয়েই উঠেছে প্রশ্ন। বেশ কিছুদিন ধরেই তিব্বতে সেনা উপস্থিতি বাড়াচ্ছে বেজিং। তারই মধ্যে এই সফরে জল্পনা বাড়ালেন জিনপিং। বৃহস্পতিবারা তিব্বতের রাজধানী লাসায় প্রথমে পৌঁছন জিনপিং। এই সফরে জিনপিং অরুণাচলপ্রদেশ-তিব্বত সীমান্তের কাছে অবস্থিত নিয়াংচি শহরেও যান। সিচুয়ান-তিব্বত রেল প্রকল্পের কাজ খতিয়ে দেখেন সেখানে।

এ ছাড়া নিয়াং নদীর সেতুও পরিদর্শন করেন তিনি। এই অঞ্চলে ব্রহ্মপুত্র নদের ওপর তৈরি হচ্ছে বাঁধ। চিনে ইয়ারলুং জাংবো নামে পরিচিত ওই নদীতে বাঁধ তৈরির অনুমোদন চলতি বছরেই দিয়েছে বেজিং। আর চিনের সেই উদ্যোগ ঘিরে আশঙ্কা বেড়েছে ভারত ও বাংলাদেশের সীমান্ত ঘেঁষা শহরগুলিতে। তিব্বতের সুইজারল্যান্ড বলে পরিচিত এই নিয়াংচি শহর।

উল্লেখ্য, অরুণাচল প্রদেশকে দক্ষিণ তিব্বতের অংশ বলে দাবি করে থাকে চিন, যে দাবি ভারত বরাবরই প্রত্যাখ্যান করেছে। ভারত ও চিনের ৩,৪৮৮ কিলোমিটার সীমান্ত নিয়ে দুই দেশের মধ্যে বিতর্ক রয়েছে।

লাদাখে যখন ভারত-চিন সংঘাতের ঘা পুরোপুরি শুকোয়নি, তারই মধ্যে জিনপিং-এর এই সফর। গত বছরের মে মাস থেকে লাদাখে এই সংঘাতের সূচনা। প্যাংগং থেকে দুই দেশই সেনাবাহিনী সরিয়ে নিলেও এখনও কোনও কোনও অংশে সেনাবাহিনীর উপস্থিতি রয়েছে। এই ইস্যুতে দফায় দফায় আলোচনায় বসেছে দুই দেশ। আরও পড়ুন: ‘আরও এক ধাপ নীচে নামল পাকিস্তান’, আফগান রাষ্ট্রদূতের মেয়ের অপহরণ কাণ্ডে কড়া জবাব ভারতের