‘আরও এক ধাপ নীচে নামল পাকিস্তান’, আফগান রাষ্ট্রদূতের মেয়ের অপহরণ কাণ্ডে কড়া জবাব ভারতের

গত শুক্রবারই পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ থেকে অপহরণ করা হয় আফগান রাষ্ট্রদূত নাজিবুল্লা আলিখিলের মেয়ে সিলসিলা আলিখিলকে।

  • Publish Date - 7:49 am, Fri, 23 July 21 Edited By: ঈপ্সা চ্যাটার্জী
'আরও এক ধাপ নীচে নামল পাকিস্তান', আফগান রাষ্ট্রদূতের মেয়ের অপহরণ কাণ্ডে কড়া জবাব ভারতের
ফাইল চিত্র।

নয়া দিল্লি: আফগানিস্তানের রাষ্ট্রদূতের মেয়েকে অপহরণকাণ্ডে এ বার মুখ খুলল ভারত। গত সপ্তাহের ওই অপহরণ কাণ্ডকে “অত্যন্ত উদ্বেগের বিষয়” বলে অ্যাখ্যা দিয়ে পাকিস্তানকেই ফের একবার দুষল ভারত। বৃহস্পতিবার সাংবাদিক বিবৃতিতে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, “অপহরণের দায় যেভাবে অস্বীকার করছে পাকিস্তান, তা দেখে মনে হচ্ছে যে আরও এক ধাপ নীচে নেমে গেল ওরা।”

অরিন্দম বাগচী বলেন, “অবশ্যই এটি অত্যন্ত উদ্বেগের বিষয়। এই ঘটনার সঙ্গে আফগানিস্তান ও পাকিস্তান-দুটি দেশ জ়ডিত। সাধারণত আমরা এই বিষয়ে কোনও কথা বলি না, কিন্তু পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী ভারতকে এরমধ্যে টেনে নিয়ে এসেছেন। পাকিস্তানের যে পরিচিতি বা মান ছিল, অপহরণের ঘটনা অস্বীকার করায় তাব আরও একধাপ নেমে গেল।”

গত শুক্রবারই পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ থেকে অপহরণ করা হয় আফগান রাষ্ট্রদূত নাজিবুল্লা আলিখিলের মেয়ে সিলসিলা আলিখিলকে। শনিবারই আফগান বিদেশ মন্ত্রকের তরফ থেকে জানানো হয়, অজ্ঞাতপরিচয় কয়েকজন দুষ্কৃতী কয়েক ঘন্টা ধরে ধরে সিলসিলাকে আটকে রেখে তাঁর উপর নির্যাতন চালিয়েছে। এই ঘটনায় ক্ষুব্ধ আফগান সরকার পাক রাষ্ট্রদূত মনসুর আহমেদ খানকেও তলব করে।

অপহরণের পরেরদিনই পাক সরকারের হস্তক্ষেপে সিলসিলা আলিখিলকে উদ্ধার করা হয়। বর্তমানে ইসলামাবাদেরই এক হাসপাতালে চিকিৎসা চলছে তাঁর। কে বা কারা, কী কারণে অপহরণ করেছিল, তা এখনও স্পষ্ট নয়। এ দিকে, পাকিস্তানের তরফে স্বরাষ্ট্রমন্ত্রী রশিদ আহমেদ জানান, এই ঘটনার সঙ্গে পাকিস্তানের কোনও যোগ নেই। উল্টে ভারত ও আফগানিস্তানের বিরুদ্ধে  অপহরণকাণ্ডে তথ্য বিকৃত করার অভিযোগ আনেন।  আরও পড়ুন: ‘দ্বিতীয় দফার তদন্ত সম্পূর্ণ যুক্তিহীন’, উৎপত্তি বিতর্কে কড়া অবস্থান চিনের, হুমকি অসহযোগিতারও 

Click on your DTH Provider to Add TV9 Bangla