‘দ্বিতীয় দফার তদন্ত সম্পূর্ণ যুক্তিহীন’, উৎপত্তি বিতর্কে কড়া অবস্থান চিনের, হুমকি অসহযোগিতারও

China on Second Time Investigation of COVID-19 Origin: সম্প্রতিই বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়, করোনার উৎপত্তি নিয়ে তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নিতে ফেলা হয়েছে। ল্যাব থেকে করোনার উৎপত্তি হয়েছে কিনা, তা খতিে দেখা প্রয়োজন।

  • Publish Date - 12:49 pm, Thu, 22 July 21 Edited By: ঈপ্সা চ্যাটার্জী
'দ্বিতীয় দফার তদন্ত সম্পূর্ণ যুক্তিহীন', উৎপত্তি বিতর্কে কড়া অবস্থান চিনের, হুমকি অসহযোগিতারও
ফাইল চিত্র

বেজিং: সংক্রমণ ছড়ানোর পর থেকেই গোটা বিশ্বের কাছে বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে করোনাভাইরাসের উৎপত্তি (Origin of COVID-19)। আমেরিকা সহ একাধিক দেশের তরফে চিনের উহান ল্যাব (Wuhan Lab) থেকে করোনা ছড়িয়ে পড়ার দাবি করা হলেও বরাবরই তা অস্বীকার করে এসেছে চিন (China)। অতীতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization) চিনের পাশে দাঁড়ালেও সম্প্রতিই তারা জানিয়েছেন, চিনের ল্যাব থেকে করোনা ছড়িয়ে পড়েছিল কিনা, তা নিয়ে আলাদা তদন্তের প্রয়োজন। এরপরই প্রতিক্রিয়া মিলল চিনের তরফে। সে দেশের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে যে, এই তত্ত্বের কোনও প্রমাণ নেই , সম্পূর্ণ যুক্তিহীন বিষয় এটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে অতীতে পশুর দেহ থেকে মাবনদেহে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া নিয়ে যে রিপোর্টটি পেশ করা হয়েছিল, তার প্রসঙ্গ টেনেই চিনের গবেষকরা বৃহস্পতিবার জানায়, করোনাভাইরাসের প্যাথোজেনটি কোনও পশুর দেহেই তৈরি হয়েছিল, পরে তা সাধারণ মানুষের মধ্যেও ছড়িয়ে পড়ে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে মিলিতভাবে চিনের যে বিশেষজ্ঞ দল কাজ করেছিল, তার প্রধান লিয়াং ওয়ানিয়ান জানান, উহান ল্যাব থেকে করোনার উৎপত্তি নিয়ে এত বিতর্ক, অথচ ওই ল্যাবে কখনওই করোনাভাইরাস ছিল না। এই এপিডেমিলোজিস্ট বলেন, “ল্যাব থেকে সংক্রমণ ছড়িয়েছিল কিনা, তা নিয়ে তদন্ত করতে আর টাকা খরচ করার কোনও প্রয়োজনই নেই, কারণ সেখানে ভাইরাস ছিলই না।”

সম্প্রতিই বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়, করোনার উৎপত্তি নিয়ে তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নিতে ফেলা হয়েছে। ল্যাব থেকে করোনার উৎপত্তি হয়েছে কিনা, তা খতিে দেখা প্রয়োজন। এই প্রসঙ্গে  চিনের ন্যাশনাল হেলথ কমিশনের উপ-মন্ত্রী জ়েং ইক্সিন বলেন, “করোনার উৎপত্তি নিয়ে দ্বিতীয় দফার তদন্তের সিদ্ধান্ত বিজ্ঞান বা সাধারণ যুক্তির উর্ধ্বে। আমরা এইধরনের কোনও পরিকল্পনাকে অনুসরণ করব না।”

মে মাসেই প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সুরে সুর মিলিয়ে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনও করোনাভাইরাসের উৎপত্তির জন্য চিনকেই দোষারোপ করেন। তিনি আগামী অগস্ট মাসের শেষভাগের মধ্যে করোনার উৎপত্তি নিয়ে মার্কিন গোয়েন্দা সংস্থার কাছে রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন। আরও পড়ুন: আছড়ে পড়ছে চতুর্থ ঢেউ, ‘প্রেমের শহরে’ টিকানীতিতে বৈষম্যের অভিযোগ, ক্ষুব্ধ স্থানীয়রা

Click on your DTH Provider to Add TV9 Bangla