COVID-19 in China: শহরজুড়ে লকডাউন, দোকানে খাবার নিয়ে কাড়াকাড়ি! রেকর্ড সংক্রমণ সামাল দিতে হিমশিম খাচ্ছে চিন

COVID-19 in China: দুই সপ্তাহেরও বেশি সময় ধরে গৃহবন্দি থাকার কারণে সাধারণ মানুষ ধৈর্য্য হারাচ্ছেন। একদিকে যেমন করোনা পরীক্ষা নিয়ে কড়াকড়ি জারি করা হচ্ছে, তেমনই আবার খাবার সহ অন্যান্য অত্যাবশ্যকীয় পণ্যেরও সমস্যা দেখা দিয়েছে।

COVID-19 in China: শহরজুড়ে লকডাউন, দোকানে খাবার নিয়ে কাড়াকাড়ি! রেকর্ড সংক্রমণ সামাল দিতে হিমশিম খাচ্ছে চিন
প্রতীকী ছবি (সৌজন্যে : PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Apr 06, 2022 | 12:13 PM

সাংহাই: দুই বছর পর ফের উৎপত্তিস্থলই দাপাচ্ছে করোনা (COVID-19)। সেদেশে দৈনিক আক্রান্তের সংখ্যা ২০ হাজার পার করেছে, যা করোনা সংক্রমণ শুরু হওয়ার পর সর্বোচ্চ আক্রান্ত। সংক্রমণ বৃদ্ধি পাওয়ার পরই একাধিক রাজ্যে লকডাউন (Lockdown) জারি করা হয়েছে। বন্ধ হয়ে গিয়েছে সুপার মার্কেট। যে সমস্ত জায়গায় লকডাউন জারি হয়েছে, সেখানে খাবার ডেলিভারিও বন্ধ হয়ে গিয়েছে। প্রশাসনের তরফে জানানো হয়েছে, করোনা পরীক্ষা (COVID Test) শেষ না হওয়া অবধি লকডাউন জারি থাকবে।

চিনের সবথেকে বড় আর্থিক ভরকেন্দ্র সাংহাইতেও লকডাউন জারি করা হয়েছে। ২ কোটি ৬০ লক্ষ মানুষ পুরোপুরি গৃহবন্দি করা হয়েছে। এদিকে, লকডাউন ঘোষণার পরই গোটা শহর জুড়়ে হুড়োহুড়ি শুরু হয়েছে। আগামিদিনে খাদ্য সঙ্কট দেখা দিতে পারে, এই আশঙ্কায় আগে থেকেই খাবার মজুত করতে শুরু করেছেন সকলে।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, করোনা সংক্রমণ না কমা অবধি এবং গোটা প্রদেশের সকলের করোনা পরীক্ষার রিপোর্ট না পাওয়া অবধি কোনওভাবেই বিধিনিষেধ শিথিল করা যাবে না। সাংহাই হেলথ কমিশনের আধিকারিক উ কোয়ানিউ জানান, সংক্রমণ রুখতে সময়ের বিরুদ্ধে লড়াই করতে হচ্ছে।

তবে বিগত দুই সপ্তাহেরও বেশি সময় ধরে গৃহবন্দি থাকার কারণে সাধারণ মানুষ ধৈর্য্য হারাচ্ছেন। একদিকে যেমন করোনা পরীক্ষা নিয়ে কড়াকড়ি জারি করা হচ্ছে, তেমনই আবার খাবার সহ অন্যান্য অত্যাবশ্যকীয় পণ্যেরও সমস্যা দেখা দিয়েছে। অনেক বাসিন্দারাই দাবি করেছেন, যারা উপসর্গহীন, তাদের যেন বাড়িতেই কোয়ারেন্টাইনের সুযোগ দেওয়া হয়। সংক্রমণ রুখতে চিনা প্রশাশন শিশুদেরও যেভাবে তাদের অভিভাবকের থেকে আলাদা করে দেওয়ার নীতি গ্রহণ করা হয়েছে, তাও যেন প্রত্যাহার করা হয়, সেই দাবি তোলা হয়েছে।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, অন্যান্য প্রদেশ থেকে সাংহাইয়ে খাবার সহ অত্যাবশ্যকীয় পণ্যগুলি সরবরাহের ব্যবস্থা করা হচ্ছে। সবজির সরবরাহ জারি রাখতে ইমার্জেন্সি সাপ্লাই স্টেশন তৈরির চেষ্টা করা হচ্ছে। তবে শহরের ভিতরে কীভাবে বাড়ি বাড়ি খাবার সরবরাহ করা হবে, তাই চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুন: India at UNSC: বুচার গণহত্যার প্রতিবাদে সরব ভারতও, রাষ্ট্রসঙ্ঘে দাবি স্বাধীন তদন্তের 

আরও পড়ুন: Sri Lanka Crisis: বুলেট-কাঁদানে গ্যাসে দমানো যাচ্ছে না বিক্ষোভকারীদের! চাপের মুখে জরুরি অবস্থা প্রত্যাহার প্রেসিডেন্টের