Vladimir Putin: সেনা গতিবিধি বাড়ানোর নির্দেশের পরই মৃত্যু পুতিনের পুরনো বন্ধুর, নিছকই দুর্ঘটনা নাকি পিছনে রয়েছে অন্য রহস্য?

Vladimir Putin: ওই বিজ্ঞানীর মৃত্যুর পরই পুতিনের সরকার পূর্নাঙ্গ তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। রাশিয়ার সংবাদসংস্থা টাসের তরফে জানানো হয়েছে,  একটি বিশেষ তদন্ত কমিশন তৈরি করা হবে।

Vladimir Putin: সেনা গতিবিধি বাড়ানোর নির্দেশের পরই মৃত্যু পুতিনের পুরনো বন্ধুর, নিছকই দুর্ঘটনা নাকি পিছনে রয়েছে অন্য রহস্য?
পুতিনের ঘনিষ্ঠ বন্ধু হিসাবেই পরিচিত ছিলেন অ্যানাটোলি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2022 | 1:02 PM

মস্কো: একদিকে জটিল হচ্ছে ইউক্রেনের যুদ্ধ, অন্যদিকে একের পর এক বিশিষ্ট ব্যক্তির মৃত্যু। দুই আর দুই মিলিয়ে কিছুতেই চার করতে পারছেন না রাশিয়ার জনগণ। বুধবার মৃত্যু হল রাশিয়ার বিখ্যাত বিজ্ঞানী অ্যানাটোলি গেরাসনচেনকোর। তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ সঙ্গী হিসাবেই পরিচিত ছিলেন। জানা গিয়েছে, বুধবার সিড়ি থেকে নামতে গিয়েই পড়ে মারা যান তিনি। যদিও যুদ্ধ নিয়ে রাশিয়ার কড়া অবস্থানের মাঝেই বিশিষ্ট বিজ্ঞানীর মৃত্যু নিয়ে জলঘোলা শুরু হয়েছে।

রাশিয়ার স্থানীয় সংবাদমাধ্য়মের তথ্য অনুযায়ী, বুধবার পুতিনের ঘনিষ্ঠ সঙ্গী তথা বিজ্ঞানী অ্যানাটোলি গেরাসনচেনকোর মৃত্যু হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭২ বছর। সরকারের তরফে জানানো হয়েছে, সিড়ি থেকে পড়ে মৃত্যু হয়েছে ওই বিখ্যাত বিজ্ঞানীর। মস্কোর এভিয়েশন ইন্সটিটিউটের প্রাক্তন প্রধান অনেক উচ্চতা থেকে পড়ে গিয়েছেন বলেই জানানো হয়েছে। তবে কোথা থেকে তিনি পড়ে গিয়েছেন, সে বিষয়ে কিছুই জানানো হয়নি।

ওই বিজ্ঞানীর মৃত্যুর পরই পুতিনের সরকার পূর্নাঙ্গ তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। রাশিয়ার সংবাদসংস্থা টাসের তরফে জানানো হয়েছে,  একটি বিশেষ তদন্ত কমিশন তৈরি করা হবে। এই কমিশনে উড়ান মন্ত্রকের আধিকারিকরাও থাকবেন। তারা মিলিতভাবে বিজ্ঞানীর মৃত্যুর তদন্ত করবেন।

কেন এই বিজ্ঞানীর মৃত্য়ু নিয়ে জলঘোলা?

ইউক্রেনের যুদ্ধে পিছিয়ে যাওয়ার পরই, বুধবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশে আংশিক সামরিক গতিবিধি বাড়ানোর কথা ঘোষণা করেন। এই ঘোষণার পরই পুতিনের ঘনিষ্ঠ ওই বিজ্ঞানীর মৃত্যু নিয়েই সন্দেহ তৈরি হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই বিভিন্ন সময়ে পুতিনের প্রাক্তন সঙ্গী ও রাশিয়ার ব্যবসায়ীদের রহস্যমৃত্যু হচ্ছে। এর আগে গত ১ সেপ্টেম্বর রাশিয়ার তেল উৎপাদক সংস্থা লুকওয়েলের প্রধান রাভিল মাগানোভেরও মৃত্যু হয় হাসপাতালের জানালা থেকে পড়ে গিয়ে। তার কিছুদিন আগেই লুকওয়েলের প্রাক্তন ম্যানেজার অ্যালেক্সজান্ডার সাবোটিনের দেহ তাঁর বাড়ির বেসমেন্ট থেকে উদ্ধার করা হয়।