Mahinda Rajapaksa: দেশ ছেড়ে পালানো যাবে না, সুপ্রিম নির্দেশে বিপাকে মাহিন্দা রাজাপক্ষে

financial crisis: গতকাল সংসদের অধ্যক্ষ মাহিন্দা ইয়াপা আবেবর্ধন সাংবাদিকদের জানিয়েছিলেন গোতাবায়ার ইস্তফাপত্র গৃহীত হয়েছে।

Mahinda Rajapaksa: দেশ ছেড়ে পালানো যাবে না, সুপ্রিম নির্দেশে বিপাকে মাহিন্দা রাজাপক্ষে
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2022 | 7:11 PM

কলম্বো: কয়েকদিন আগেই আন্দোলনকারীদের চোখে ধুলো দিয়ে দেশ ছেড়ে পালিয়েছিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজপক্ষে (Gotabaya Rajapaksa)। ইতিমধ্যেই রাষ্ট্রপতি পদ থেকে তিনি ইস্তফা দিয়েছেন। শুক্রবার শ্রীলঙ্কার সুপ্রিম কোর্ট গোয়াবায়া রাজাপক্ষের দুই ভাই, প্রাক্তন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে এবং প্রাক্তন অর্থমন্ত্রী বেসিল রাজাপক্ষের (Basil Rajapaksa) দেশ ছেড়ে বাইরে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। গোতাবায়া রাজাপক্ষে শ্রীলঙ্কা (Sri Lanka) ছেড়ে প্রথমেই মলদ্বীপ এবং পরবর্তীকালে সিঙ্গাপুরে আশ্রয় নিয়েছেন। বেশ কয়েকমাস ধরেই আর্থিক সংকটে ভুগতে থাকা শ্রীলঙ্কায় ২ কোটি ২০ লক্ষ মানুষের জীবন নিত্যপ্রয়োজনীয় জিনিসের অভাবে অতিষ্ট হয়ে উঠেছে। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছয় যে রাষ্ট্রপতি গোতাবায়ার বাড়িতে অভিযান করেছিলেন আন্দোলনকারীরা। আগেভাগে খবর পেয়েই রাষ্ট্রপতি ভবন থেকে গা ঢাকা দিয়েছিলেন গোতাবায়া।

২০ জুলাই বুধবার, শ্রীলঙ্কার সংসদ নতুন প্রেসিডেন্টকে নির্বাচন করবে বলেই জানা গিয়েছে। কার্যনির্বাহী প্রেসিডেন্ট হিসেবে প্রাক্তন প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিঙ্ঘেকে দায়িত্ব দেওয়া হয়েছে। গতকাল সংসদের অধ্যক্ষ মাহিন্দা ইয়াপা আবেবর্ধন সাংবাদিকদের জানিয়েছিলেন গোতাবায়ার ইস্তফাপত্র গৃহীত হয়েছে। রবিবারই প্রেসিডেন্ট গোতাবায়ার তৎকালীন বাসভবন বিক্ষোভকারীদের দখলে চলে গিয়েছিল। আজ রাষ্ট্রপতি ভবন ছেড়ে দিয়েছেন আন্দোলনকারীরা। রাষ্ট্রপতি ভবন দখলমুক্ত হওয়ার সঙ্গে সঙ্গে সেখানে ফরেন্সিক দল পাঠানো হয়েছে। ফরেন্সিক দলের সদস্যরা সেখান থেকে আঙুলে ছাপ ও নমুনা সংগ্রহ করছেন এবং বিক্ষোভকারীদের আন্দোলনে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা যাচাই করে দেখছেন।

রবিবার প্রেসিডেন্টের বাসভবনের দখল নিয়েছিলেন আন্দোলনকারীরা। সেখানে থাকা সুইমিং পুলে উচ্ছ্বাসের সঙ্গে ঝাঁপ দিয়ে স্নান করতে দেখা যায় আন্দোলনকারীদের। রাষ্ট্রপতি ভবনের জিমে কসরত করতে দেখা যায় আন্দোলনকারী। এমনকী তাদের অনেকে রাষ্ট্রপতি ভবনের রান্নাঘরে রান্না করতে শুরু করেছিলেন। যে রাজাপক্ষে পরিবারকে বিপুল জনসমর্থন দিয়ে ক্ষমতায় এনেছিলেন শ্রীলঙ্কার সাধারণ মানুষ, তারা এখন দেশের আর্থিক দূরাবস্থা কারণে রাজাপক্ষে পরিবারকে দুষছেন। দ্বীপরাষ্ট্রের পরিস্থিতি এখন কোন দিকে যায়, সেটাই দেখার।