Samoa Rules: স্ত্রীয়ের জন্মদিন ভুলে গেলেই হাজতবাস! এই দেশের পুরুষদের দিন কাটে আতঙ্কে

birthday: ছবির মতো সুন্দর প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র সামোয়ায় (Samoa) স্ত্রীর জন্মদিন ভুলে যাওয়া 'মহাপাপ' বলেই বিবেচিত হয়। সামোয়ার আইন অনুযায়ী স্বামী যদি স্ত্রীয়ের জন্মদিন ভুলে গিয়ে থাকেন, তবে তা অপরাধের মধ্যে পড়ে।

Samoa Rules: স্ত্রীয়ের জন্মদিন ভুলে গেলেই হাজতবাস! এই দেশের পুরুষদের দিন কাটে আতঙ্কে
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2022 | 8:10 AM

প্রিয়জনের জন্মদিন মনে থাকবে এটাই তো স্বাভাবিক। স্বামী বা স্ত্রী হলে তো আর কোনও কথাই নেই। বিশেষ দিনে তাঁর জন্য সারপ্রাইজ বার্থে ডে পার্টি হোক বা সেরা উপহার, দিনটিকে আরও বিশেষ করে তুলতে যথেষ্ট। অফিসের বাড়তি কাজের চাপ বা নানাবিধ সমস্যায় অনেকেই প্রিয়জনের জন্মদিনের কথা ভুলে যান। তবে সাময়িক রাগ-অনুরাগের পালা শেষে মানভঞ্জনেও খুব বেশি সময় লাগে না। কিন্তু আমাদের এই বিশ্বে এমন এক দেশ আছে যেখানে স্ত্রীয়ের জন্মদিন নিয়ে রীতিমতো আতঙ্কে থাকেন স্বামীরা। কেউ যদি কোনক্রমে একবার যদি স্ত্রীয়ের জন্মদিন ভুলে যান, তবে জেলে যেতে হতে পারে। শুনতে অবাক লাগলেও বাস্তবটা এমনই।

ছবির মতো সুন্দর প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র সামোয়ায় (Samoa) স্ত্রীর জন্মদিন ভুলে যাওয়া ‘মহাপাপ’ বলেই বিবেচিত হয়। সামোয়ার আইন অনুযায়ী স্বামী যদি স্ত্রীয়ের জন্মদিন ভুলে গিয়ে থাকেন, তবে তা অপরাধের মধ্যে পড়ে। আইন যেমন কড়া, তেমন রয়েছে বাঁচার উপায়েও। সেদেশের কোনও নাগরিক যদি স্ত্রীয়ের জন্মদিন ভুলে যাওয়া সত্ত্বে দামি উপহার দিয়ে তাঁর মন ভোলাতে পারেন, তবে সে যাত্রায় রেহাই মিলবে। কিন্তু স্ত্রী যদি একবার থানায় গিয়ে অভিযোগ দায়ের করে, তবে জেলযাত্রা অনিবার্য। এমনকী পুলিশের কঠিন প্রশ্নবাণের মুখেও পড়তে হতে পারে স্বামীকে।

তবে আইনগত দিক থেকে এই সমস্যা থেকে বেরিয়ে আসার উপায় রয়েছে। স্বামী যদি তাঁর ‘গর্হিত’ অপরাধের কথা বুঝতে পারেন এবং অনুতপ্ত হন, তবে জেল থেকে ছাড়া মিললেও মিলতে পারে। প্রথমবার স্ত্রীয়ের জন্মদিন ভুলে গেলে স্ত্রী আপনাকে সাবধান করবে। আপনার ভাগ্যের ফেরে যদি দ্বিতীয়বার এই ভুল করেন এবং স্ত্রী যদি পুলিশে অভিযোগ জানায়, তবে হাজতবাস নিশ্চিত। তাই সব থেকে ভাল সারাবছর স্ত্রীয়ের সব আবদার, সব দাবি মেনে চলা, যাতে জন্মদিন ভুলে গেলেও সে যেন পুলিশের দ্বারস্থ না হয়।