Former US Commissioner: ‘সবচেয়ে শক্তিশালী বৈচিত্র্যময় দেশ ভারত’, ওবামার বিতর্কিত মন্তব্যের পাল্টা জবাব প্রাক্তন মার্কিন কমিশনারের

প্রাক্তন মার্কিন কমিশনার জনি মুরে ভিডিয়ো-বার্তায় বলেন, "আমি মনে করি, প্রাক্তন প্রেসিডেন্টের (বারাক ওবামা) ভারত নিয়ে সমালোচনা করার থেকে বেশি প্রশংসা করায় এনার্জি ব্যয় করা উচিত। মানব ইতিহাসে সবচেয়ে বৈচিত্র্যময় দেশ হল ভারত।"

Former  US Commissioner: 'সবচেয়ে শক্তিশালী বৈচিত্র্যময় দেশ ভারত', ওবামার বিতর্কিত মন্তব্যের পাল্টা জবাব প্রাক্তন মার্কিন কমিশনারের
বারাক ওবামার মন্তব্যের জবাব দিলেন প্রাক্তন মার্কিন কমিশনার জনি মুরে।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2023 | 5:00 PM

ওয়াশিংটন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মার্কিন সফরের মধ্যেই ভারত নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা (Barack Obama)। ইতিমধ্যে তার পাল্টা জবাব দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারমণ। এবার এই বিষয়ে প্রাক্তন প্রেসিডেন্টকে একহাত নিলেন আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা সংগঠনের মার্কিন কমিশনের প্রাক্তন কমিশনার জনি মুরে ( Johnnie Moore)। তিনি বলেন, “মানব ইতিহাসে সবচেয়ে বৈচিত্র্যময় দেশ হল ভারত।” তাই ভারত ও প্রধানমন্ত্রী মোদী সম্পর্কে বারাক ওবামার সমালোচনা নয়, প্রশংসা করা উচিত বলে দাবি করেছেন তিনি।

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বিতর্কিত মন্তব্যের পাল্টা জবাব দিয়ে এক ভিডিয়ো-বার্তা দিয়েছেন প্রাক্তন মার্কিন কমিশনার জনি মুরে। ভিডিয়ো-বার্তায় তিনি বলেন, “আমি মনে করি, প্রাক্তন প্রেসিডেন্টের (বারাক ওবামা) ভারত নিয়ে সমালোচনা করার থেকে বেশি প্রশংসা করায় এনার্জি ব্যয় করা উচিত। মানব ইতিহাসে সবচেয়ে বৈচিত্র্যময় দেশ হল ভারত।” এপ্রসঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের তুলনাও টানেন জনি মুরে। তিনি বলেন, “এটা (ভারত) নিখুঁত দেশ নয়, যেমন মার্কিন যুক্তরাষ্ট্রও নিখুঁত দেশ নয়। কিন্তু, এই দেশের (ভারত) বৈচিত্র্যই দেশের শক্তি।” তাই সমালোচনার বদলে প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশংসা করা উচিত ছিল বলেও দাবি প্রাক্তন মার্কিন কমিশনারের। এপ্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করে তিনি আরও বলেন, “আমি অবশ্যই বুঝতে পারি যে কেন তাঁর (প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী) সঙ্গে কিছু সময় কাটিয়েছি।”

প্রসঙ্গত, গত ২১ জুন, তিনদিনের মার্কিন সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপর ওয়াশিংটন থেকেই ২৪ জুন দু-দিনের সফরে মিশর যান। প্রধানমন্ত্রী মোদীর এই সফরের মধ্যেই সংখ্যালঘু সম্প্রদায় নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। যা নিয়ে সমালোচনার ঝড় ওঠে। যদিও মিশরে সাংবাদিক সম্মেলনেই নাম না করে ওবামার মন্তব্যের পাল্টা জবাব দিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, “আমাদের সরকারে বৈষম্যের স্থান নেই।” এরপর কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারমণ সহ অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মাও একহাত নেন ওবামাকে।