একযোগে চিন বিরোধিতা জি-৭ দেশগুলির, আসছে নয়া প্রকল্প

২০১৩ সালে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ নিয়ে এসেছিল চিনের জিনপিং প্রশাসন।

একযোগে চিন বিরোধিতা জি-৭ দেশগুলির, আসছে নয়া প্রকল্প
ছবি- পিটিআই
Follow Us:
| Updated on: Jun 13, 2021 | 12:35 PM

ব্রিটেন: আনুষ্ঠানিক জি-৭ সামিট (G-7 Summit) শুরুর আগে থেকেই একের পর এক ঘোষণা এসেছে। এ বার একসুরে কার্যত চিন বিরোধিতার আঁচ বাড়ল জি-৭ সদস্য দেশগুলি। গরিব দেশগুলির পরিকাঠামো উন্নতি ও মানোয়ন্ননের জন্য চিনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের পাল্টা বিল্ড ব্যাক বেটার ওয়ার্ল্ড প্রজেক্ট নিয়ে এল আমেরিকা। যেখান থেকে কার্যত স্পষ্ট হয়ে গেল চিনের সঙ্গে আমেরিকার ট্রাম্প পরবর্তী দ্বিপাক্ষিক বাণিজ্য সংঘাত।

২০১৩ সালে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ নিয়ে এসেছিল চিনের জিনপিং প্রশাসন। যার মাধ্যমে একাধিক গরিব দেশ ও আন্তর্জাতিক সংস্থায় বিনিয়োগ করেছিল তারা। ২০১৭ সালে চিনের সংবিধানে যুক্ত হয় এই প্রকল্প। ২০৪৯ সালের মধ্যে এই প্রকল্প শেষ করার লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে বেজিং। চিনের সেই প্রকল্পের সঙ্গে কার্যত সম্মুখ সমরে জি-৭ এর সহযোগিতায় আমেরিকার বিল্ড ব্যাক বেটার ওয়ার্ল্ড।

শুক্রবার জি-৭ সামিট থেকে দেশগুলি ঘোষণা করেছে, সারা বিশ্বকে ১০০ কোটি ভ্যাকসিনের ডোজ় তুলে দেবে তারা। যার ৫০ কোটি ডোজ়ের ব্যবস্থা করবে একা আমেরিকা। বাকি ১০ কোটি দেবে ব্রিটেন। সেখানকার প্রধানমন্ত্রী বরিস জনসন সংবাদ মাধ্যমকে বলেছেন, “ব্রিটেনে অত্যন্ত সাফল্যের সঙ্গে টিকাকরণ হয়েছে। আমরা দেশের অতিরিক্ত প্রতিষেধক অন্যান্য দেশের কাছে পৌঁছে দিতে চাই।”

Joe Biden, Jill Biden and Boris Johnson,Carrie Johnson

সস্ত্রীক ব্রিটেনের প্রধানমন্ত্রী ও মার্কিন প্রেসিডেন্ট

শনিবার জি-৭ সামিটের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন বরিস। তার আগেই অবশ্য শুক্রবার স্ত্রী জিল বাইডেনকে সঙ্গে নিয়ে ব্রিটেন পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনকে মার্কিন প্রেসিডেন্ট একটি সাইকেল ও হেলমেট উপহার দিয়েছেন। বরিসের স্ত্রী ক্যারিকে চামড়ার ব্যাগ ও সিল্কের স্কার্ফ দিয়েছেন মার্কিন ফার্স্ট লেডি ও প্রেসিডেন্ট। পাল্টা বরিস উপহার দিয়েছেন একটি সাদা-কালো ম্যুরাল। এ বারের জি-৭ সামিটে অতিথি হিসেবে ডাক পেয়েছিল ভারত। সব মিলিয়ে চিনের পাল্টা প্রকল্প এনে সারা বিশ্বকে বড় বার্তা দিল জি-৭ সদস্যরা।

আরও পড়ুন: পরাধীনতার অবসান, নতুন আইনে একাকী স্বাধীন সৌদির মহিলারা