Imran Khan: খুনের অভিযোগও দায়ের হল ইমরান খানের বিরুদ্ধে! আর কি পার পাবেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী?

Murder Case Against Imran Khan: নতুন করে খুন ও সন্ত্রাস ছড়ানোর অভিযোগ দায়ের হওয়ায় এই নিয়ে ইমরান খানের বিরুদ্ধে মোট ৮০টি মামলা দায়ের করা হল।

Imran Khan: খুনের অভিযোগও দায়ের হল ইমরান খানের বিরুদ্ধে! আর কি পার পাবেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2023 | 9:21 AM

লাহোর: প্রবল চাপে ইমরান খান (Imran Khan)। দুর্নীতি মামলার পর এবার তাঁর বিরুদ্ধে খুনের (Murder) অভিযোগও উঠল। বৃহস্পতিবারই লাহোর পুলিশ(Lahore Police)  পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ দলের  (Pakistan Tehreek-e-Insaf) প্রধান ইমরান খান ও ৪০০ জনের বিরুদ্ধে খুন ও সন্ত্রাসবাদের অভিযোগ দায়ের করল। বুধবার ইমরান খানের বাড়ির সামনে পিটিআই সমর্থকদের র‌্যালি ঘিরে পুলিশের সঙ্গে যে খণ্ডযুদ্ধ বাধে, সেই ঘটনার প্রেক্ষিতেই এই অভিযোগ দায়ের করা হয়েছে। বুধবারের ওই সংঘর্ষে একজন পিটিআই কর্মীর মৃত্য়ু হয়েছে। আহত হয়েছেন বহু কর্মী-সমর্থকরা।

নতুন করে খুন ও সন্ত্রাস ছড়ানোর অভিযোগ দায়ের হওয়ায় এই নিয়ে ইমরান খানের বিরুদ্ধে মোট ৮০টি মামলা দায়ের করা হল। পাকিস্তানের প্রধানমন্ত্রী পদ থেকে গদিচ্যুত হওয়ার পর এবং পাকিস্তান মুসলিম লীগ নওয়াজের সরকার গঠন হওয়ার পর বিগত ১১ মাসেই এই সমস্ত মামলা দায়ের হয়েছে। সম্প্রতিই তোশাখানা মামলায় গ্রেফতারি পরোয়ানাও জারি করা হয়। রবিবার ইমরান খানকে গ্রেফতারও করতে গিয়েছিল পুলিশ। কিন্তু তাঁকে খুঁজে পাওয়া যায়নি। পরে চলতি সপ্তাহে ইসলামাবাদ হাইকোর্টের তরফে আগামী ১৩ মার্চ অবধি গ্রেফতারি থেকে সুরক্ষা দেওয়া হয় ইমরান খানকে।

কী হয়েছিল বুধবার?

বুধবার লাহোরে ইমরান খানের বাড়ির সামনে থেকেই র‌্যালি শুরু করেছিল তাঁর দল পিটিআই-র কর্মী-সমর্থকরা। এদিকে, জমায়েত রুখতে প্রশাসনের তরফে আগে থেকেই ১৪৪ ধারা জারি করা হয়েছিল। সেই নিয়ম ভেঙে জমায়েত ও মিছিল করায় পুলিশ বিক্ষোভকারীদের উচ্ছেদ করতে যায়। তখনই সংঘর্ষ বাঁধে। পিটিআই সমর্থকদের সরাতে পুলিশ কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে। প্রায় শতাধিক পিটিআই কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এফআইআরে পুলিশের তরফে অভিযোগ করা হয়েছে, পিটিআই সমর্থকরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছোড়ে, ১১ জন পুলিশ কর্মী আহত হয়।

এদিকে, পিটিআই সমর্থকেরা দাবি করেন, তাঁরা শান্তিপূর্ণভাবেই র‌্যালি করছিলেন। পুলিশ এসে তাদের উপরে চড়াও হয় এবং মারধোর, কাঁদানে গ্যাস, জম কামান ব্যবহার করতে শুরু করে। জলে ক্ষতিকর রাসায়নিক মেশানো ছিল বলেও অভিযোগ করেন তাঁরা। পুলিশের মারেই আলি বিলাল নামক এক পিটিআই কর্মীর মৃত্য়ু হয় বলে অভিযোগ। গুরুতর আহত হয়েছেন কমপক্ষে ১২ জন।

অন্যদিকে, গতকাল ইমরান খানের পার্টির তরফেও পঞ্জাবের ভারপ্রাপ্ত মুখ্যমন্ত্রী মোহসিন নাকভি, অভ্য়ন্তরীণ মন্ত্রী রানা সানাউল্লাহ, পঞ্জাবের আইজিপি ও লাহোর পুলিশের প্রধানের বিরুদ্ধে খুনের অভিযোগ দায়ের করা হবে বলে জানানো হয়।