Lebanon Blackout: কয়লা সঙ্কটে বিদ্যুৎহীন লেবানন, আঁধার নেমেছে গোটা দেশে

Lebanon Power Crisis: লেবাননের আধিকারিক সূত্রে খবর, কয়লার আমদানি না হলে, সোমবার পর্যন্ত এই দুর্যোগ চলতে পারে।

Lebanon Blackout: কয়লা সঙ্কটে বিদ্যুৎহীন লেবানন, আঁধার নেমেছে গোটা দেশে
বিদ্যুৎহীন গোটা লেবানন (ছবি - টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 8:31 PM

বেইরুট (লেবানন) : জ্বালানির অভাব। লেবাননের সবথেকে বড় দুটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র বন্ধ হয়ে গিয়েছে। আর তার জেরে এক ভয়ঙ্কর বিদ্যুৎ সঙ্কটের মুখোমুখি লেবানন। গোটা দেশ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। আর এই পরিস্থিতি খুব তাড়াতাড়ি মিটবে না। লেবাননের সরকারি আধিকারিক সূত্রে খবর, এই পরিস্থিতি আগামী কয়েকদিন ধরে চলবে সে দেশে। গোটা লেবানন এখন অন্ধকারে ডুবে রয়েছে।

অর্থনৈতিক ভাবে লেবানন অনেকটাই পিছিয়ে। তার উপর অন্তর্দেশীয় রাজনৈতিক পরিস্থিতিও বেশ টালমাটাল। আর তারই মধ্যে লেবানন জ্বালানির অভাব দেখা দিয়েছে। বন্ধ হয়ে গিয়েছে সে দেশের সবথেকে বড় দুটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। ইলেকট্রিসিটি ডু লিবানের তথ্য অনুযায়ী, লেবাননের সবথেকে বড় বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থা হল জাহরানি এবং ডেইর আম্মার। এই দুটি সংস্থাই লেবাননের মোট যা বিদ্যুতের চাহিদা তার ৪০ শতাংশ সরবরাহ করে। লেবাননের আধিকারিক সূত্রে খবর, কয়লার আমদানি না হলে, সোমবার পর্যন্ত এই দুর্যোগ চলতে পারে।

উল্লেখ্যে বিগত প্রায় দেড় বছর ধরে লেবানন এক বড়সড় আর্থিক সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে। আর তারই মধ্যে আরও প্রকট হয়ে উঠেছে সে দেশের জ্বালানি সঙ্কট। আর এই ব্ল্যাক আউটের জেরে লেবাননের প্রায় ৬০ লাখ মানুষকে ভুগতে হচ্ছে। লেবাননের এই পরিস্থিতি রাতারাতি তৈরি হয়নি। দীর্ঘদিন ধরেই এই জ্বালানি সমস্যা চলছিল মধ্য প্রাচ্যের এই দেশটিতে। প্রায় প্রতিদিনই দেশে মোটামুটি ২ ঘণ্টা বিদ্যুৎ পরিষেবা পাচ্ছিলেন সেখানকার নাগরিকরা।

এদিকে কয়লা সঙ্কটের যে পরিস্থিতি লেবাননে তৈরি হয়েছে, এবং তার জেরে গোটা দেশ এখন অন্ধকারে; এই একই ধরনের আশঙ্কা তৈরি হয়েছে ভারতেও। রাতের ঘুম উড়েছে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের। দ্রুত চরম বিদ্যুৎ সঙ্কট (Power Crisis) তৈরি হতে পারে বলে আশঙ্কা করছেন তিনি। শনিবার এমনটাই জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি আরও জানিয়েছেন, প্রতি মুহূর্তের পরিস্থিতির উপর ব্যক্তিগতভাবে নজর রাখছেন কেজরিওয়াল। রাজধানীতে বিদ্যুৎ সঙ্কট তৈরি হলে, তা কীভাবে সামাল দেওয়া হবে, তা নিয়েই এখন দিল্লি সরকারের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

উদ্বিগ্ন কেজরিওয়াল ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে বিষয়টি নিয়ে চিঠি লিখে ফেলছেন। রাজধানীতে যাতে বিদ্যৎ উৎপাদন কেন্দ্রগুলিতে পর্যাপ্ত পরিমাণে কয়লা ও গ্যাস পাঠানো হয়, তার জন্য পদক্ষেপ করতে অনুরোধ করেছেন প্রধানমন্ত্রীকে।

উল্লেখ্য, উৎসবের মরশুমের মধ্যেই বড়সড় বিদ্যুৎ সঙ্কটের আশঙ্কা দেখা দিয়েছে দেশজুড়ে। একাধিক সংবাদ মাধ্যম সূত্রে দাবি করা হয়েছে, দেশে মাত্র অল্প কিছু দিনের কয়লা মজুত (Coal Shortage) রয়েছে। সেই কয়লা ফুরিয়ে গেলেই বিরাট সমস্যার সম্মুখীন হতে পারে দেশের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলি। সূত্রের খবর, সম্প্রতি বর্ষার কারণে কয়লা উত্তোলন কমে গিয়েছে গোটা দেশে। বর্ষার কারণে কয়লা এক জায়গা থেকে অন্যত্র সরবরাহ করতেও সমস্য়া হচ্ছে। সব মিলিয়ে আগামী ক’দিন বিদ্যুৎ সরবরাহে বেশ ঘাটতি দেখা দিতে পারে এমন সম্ভাবনা তীব্র হয়েছে। কয়লা সঙ্কটের জেরে পরিস্থিতি সঙ্গীন হয়ে উঠেছে, সে কথা স্বীকার করেছেন খোদ কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রীও।

আরও পড়ুন : Power Shortage in Delhi: অন্ধকারে ডুবতে পারে রাজধানী, বড়সড় বিদ্যুৎ সঙ্কটের আশঙ্কা কেজরিওয়ালের