Omicron Sub-Variant : যুদ্ধের মাঝেই করোনার চোখ রাঙানি পুতিনের দেশে! হদিশ মিলল ওমিক্রনের সংক্রামক ভ্যারিয়েন্টের

Omicron Sub-Variant : ওমিক্রনের আরও সংক্রামক সাব ভ্যারিয়েন্টের হদিশ মিলেছে রাশিয়ায়। মে মাসের শেষে সংগৃহীত একটি নমুনা ইতিমধ্যেই দুটি জাতীয় ল্যাবে দেওয়া হয়েছে।

Omicron Sub-Variant : যুদ্ধের মাঝেই করোনার চোখ রাঙানি পুতিনের দেশে! হদিশ মিলল ওমিক্রনের সংক্রামক ভ্যারিয়েন্টের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2022 | 10:37 PM

মস্কো : গত দু’বছর ধরে চলা কোভিড মহামারিতে নাজেহাল অবস্থা গোটা বিশ্বের। গত মাসে চিন সহ বিশ্বের একাধিক দেশে কোভিড সংক্রমণ মাথা চাড়া দিয়ে উঠেছিল। তবে আপাতত একটু একটু করে ছন্দে ফিরছে গোটা বিশ্ব। ভারত সহ একধিক দেশে কোভিডের ওমিক্রন সাবভ্যারিয়েন্টের কারণে লাফিয়ে লাফিয়ে বেড়েছিল করোনা সংক্রমণ। এবার রাশিয়াতে ওমিক্রনের আরও সংক্রামক সাবভ্য়ারিয়েন্টের হদিশ মিলেছে বলে জানিয়েছেন ন্যাশনাল কনসিউমর হেল্থ ওয়াচডগ (National Consumer Health Watchdog Rospotrebnadzor)-র এক বর্ষীয়ান আধিকারিক।

Rospotrebnadzor-এর সেন্ট্রাল রিসার্চ ইনস্টিটিউট ফর এপিডেমিওলজির (Central Research Institute For Epidemiology) জিনোম রিসার্চের (Genome Research) প্রধান কামিল খাফিজ়ভ সাংবাদিকদের জানিয়েছেন যে, দুটি জাতীয় ল্যাব BA.4 সাবভ্য়ারিয়েন্টের ভাইরাল জিনোম VGARus ডাটাবেসে জমা দিয়েছে। তিনি বলেছেন, ‘গত মে মাসের শেষের দিকে এই নমুনা সংগ্রহ করা হয়েছে।’ বিজ্ঞানীরা জানিয়েছেন যে, এখনও পর্যন্ত রাশিয়ার নতুন করোনা সংক্রমণের মধ্যে ৯৫ শতাংশ সংক্রমণের জন্য দায়ী BA.2 সাবভ্য়ারিয়েন্ট। তিনি জানিয়েছেন, টিকাকরণ ও করোনার পূর্ববর্তী ঢেউয়ের ফলে অর্জিত হার্ড ইমিউনিটি রাশিয়াতে করোনার নতুন সাব-ভ্যারিয়েন্টের সংক্রমণ প্রতিরোধ করছে। তবে তিনি বলেছেন, ‘সম্প্রতি প্রকাশিত বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে, ওমিক্রনের আগের ভ্যারিয়েন্টগুলোর থেকে BA.4 ও BA.5 আরও বেশি সংক্রামক।’

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান মে তে সতর্ক করেছিলেন যে, টিকাকরণ সম্পন্ন হয়নি এরকম দেশে ওমিক্রনের BA.2 ও BA.4 ভ্য়ারিয়েন্টের কারণে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী হচ্ছে। যদিও বিশ্ব জুড়ে BA.2 ভ্যারিয়েন্টেরই প্রকট বেশি বলে জানানো হয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে।