Booster Vaccine: ‘বিটা’কে বাগ মানাতে হাজির বুস্টার ভ্যাকসিন, শুরু হল ক্লিনিক্যাল ট্রায়াল

Booster Vaccine: রবিবার থেকে শুরু হওয়া এই বুস্টার ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের প্রাথমিক ফল চলতি বছরের শেষ ভাগেই পাওয়া যাবে।

Booster Vaccine: 'বিটা'কে বাগ মানাতে হাজির বুস্টার ভ্যাকসিন, শুরু হল ক্লিনিক্যাল ট্রায়াল
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 02, 2021 | 7:27 PM

লন্ডন: ডেল্টা-বিটা ভ্যারিয়েন্টের উপদ্রবে মাসের পর মাস ঘরবন্দি হয়েই থাকতে হচ্ছে ব্রিটেনবাসীকে। করোনা টিকাও তেমনভাবে বাগ মানাতে পারছে না সংক্রমণ। তাই এ বার বুস্টার ভ্যাকসিনের শরণাপন্ন ব্রিটেন। অ্য়াস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে বিটা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে বুস্টার ভ্যাকসিন কতটা কার্যকরী, তা জানতে রবিবার থেকে পরীক্ষামূলক ট্রায়াল শুরু করা হল।

দক্ষিণ আফ্রিকায় প্রথম খোঁজ মেলা এই করোনাভাইরাসের ভ্যারিয়েন্ট বর্তমানে গোটা বিশ্ব জুড়েই দাপট দেখাচ্ছে। সেই কারণেই বিটা ভ্যারিয়েন্টকে নিয়ন্ত্রণে বুস্টার ভ্যাকসিন তৈরি করা হচ্ছে। জানা গিয়েছে, ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল ও পোল্যান্ড থেকে প্রায় ২ হাজার ২৫০ জন স্বেচ্ছাসেবক এই ট্রায়ালে অংশ নিচ্ছেন। এদের মধ্যে অনেকেই অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি ভ্যাকসিনের দুটি ডোজ়ও নিয়েছেন, আবার কিছুজন রয়েছেন যারা কোনও টিকাই নেননি।

জানা গিয়েছে, AZD2816 নামে পরিচিত এই নতুন বুস্টার ভ্যাকসিনটি অ্য়াস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিনের আদলেই তৈরি করা হয়েছে, তবে বিটা ভ্যারিয়েন্টের উপর ভিত্তি করে স্পাইক প্রোটিনে পরিবর্তন আনা হয়েছে। বুস্টার ভ্যাকসিনের প্রয়োজনীয়তা সম্পর্কে অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের ডিরেক্টর অ্যান্ড্রু পোলার্ড বলেন, “আগামিদিনে করোনা সংক্রমণ কীভাবে রূপ পরিবর্তন করবে, তা জানা নেই। সুতরাং বুস্টার ভ্যাকসিন ও নতুন ভ্যারিয়েন্টের উপর ভিত্তি করে ভ্যাকসিন প্রস্তুতি জরুরি।”

রবিবার থেকে শুরু হওয়া এই বুস্টার ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের প্রাথমিক ফল চলতি বছরের শেষ ভাগেই পাওয়া যাবে। উল্লেখ্য, সম্প্রতিই বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান গবেষক সৌমা স্বামীনাথন জানিয়েছিলেন করোনাভাইরাসের বিভিন্ন ভ্যারিয়েন্টের জন্য আলাদাভাবে বুস্টার ভ্যাকসিনের আদৌই প্রয়োজন রয়েছে কিনা, তা নিয়ে এখনই সিদ্ধান্ত নেওয়া ঠিক নয়।