Food Crisis: বিনামূল্যের গম নিতে গিয়ে পদপিষ্টে মৃত অন্তত ১১, জখম ৬০

পাকিস্তানে খাদ্য সংকট চরমে উঠছে। এবার সরকারের তরফে গম বিতরণ করা হলেও সেটা নেওয়ার জন্য হুড়োহুড়িতে দুর্ঘটনা ঘটল।

Food Crisis: বিনামূল্যের গম নিতে গিয়ে পদপিষ্টে মৃত অন্তত ১১, জখম ৬০
পঞ্জাব প্রদেশে বিনামূল্যে গম নিতে গিয়ে হুড়োহুড়ি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2023 | 4:27 PM

লাহোর: যত দিন যাচ্ছে, পাকিস্তানে (Pakistan) খাদ্য সংকট (Food Crisis) চরমে উঠছে। এবার সরকারের তরফে গম বিতরণ করা হলেও সেটা নেওয়ার জন্য হুড়োহুড়িতে দুর্ঘটনা ঘটল। গম নেওয়ার জন্য হুড়োহুড়িতে পড়ে পদপিষ্ট (Stampede) হয়ে মৃত্যু হয়েছে কমপক্ষে ১১ জনের। মর্মান্তিক ঘটনাটি ঘটেছে পাকিস্তানের পঞ্জাব প্রদেশে (Punjab Province)। এছাড়া গুরুতর জখম হয়েছেন ৬০ জন। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গত বুধবার পাকিস্তানের পঞ্জাব প্রদেশের বিভিন্ন জেলায় স্থানীয় প্রশাসনের তরফে গম বিতরণ করা হয়। বিভিন্ন প্রশাসনিক কেন্দ্র থেকেই বিনামূল্যে গম বিতরণ করা হয়। সেই গম নিতে গিয়েই হুড়োহুড়িতে পড়ে মৃত্যুর ঘটনা ঘটে পঞ্জাব প্রদেশের কয়েকটি জেলায়। কেবল সাহিওয়াল, বাহাওয়ালপুর, মুজফফরগড় এবং ওকারা জেলায় বিনামূল্যে গম নিতে গিয়ে হুড়োহুড়িতে মাটিতে পড়ে পদপিষ্টে জখম হয়েছেন ৬০ জন। এছাড়া দুই বৃদ্ধা এবং এক ব্যক্তির মৃত্যু ঘটে।ফজৈলাবাদা, জেহানিয়ান এবং মুলতান জেলাতেও গম নিতে গিয়ে হুড়োহুড়িতে পদপিষ্টে মৃত্যু এবং আহত হওয়ার খবর প্রকাশ্যে এসেছে। মোট ১১ জনের মৃত্যুর খবর এসেছে। যার মধ্যে মহিলা, বয়স্ক এবং বিশেষভাবে সক্ষমরা রয়েছেন।

প্রসঙ্গত, পাকিস্তানের প্রধান খাদ্যশস্য হল গম। কিন্তু, গত কয়েক মাস ধরেই গম ও গমজাত দ্রব্য, আটা, ময়দা, এমনকি পাউরুটিরও আকাল দেখা দিয়েছে পাকিস্তানে। পরিস্থিতি সামাল দিতে বুধবার সকাল ৬টা থেকে জেলা প্রশাসনিক কেন্দ্রগুলি থেকে বিনামূল্যে গম বিতরণের কথা ঘোষণা করেন পাকিস্তানের পঞ্জাব প্রদেশের ভারপ্রাপ্ত মুখ্যমন্ত্রী মহসিন নকভি। তাঁর সেই ঘোষণার পরই প্রশাসনিক কেন্দ্রগুলিতে জনগণের ভিড় জমে যায়। তারপর গম ভর্তি ট্রাক কেন্দ্রগুলিতে পৌঁছতেই কার্যত লুঠ শুরু হয়। পরিস্থিতি সামাল দিতে কার্যত ব্যর্থ হয় পুলিশ-প্রশাসন। আগে বেশি গম পাওয়ার হুড়োহুড়িতেই বিভিন্ন জায়গায় পদপিষ্টের ঘটনা ঘটে এবং বিভিন্ন জেলায় মোট ১১ জনের মৃত্যু হয়।

বিনামূল্যে গম দিতে গিয়ে পদপিষ্টে মৃত্যুর ঘটনার কড়া নিন্দা করেছেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা পাকিস্তান তেহরিত-ই-ইনসাফ (PTI)-এর প্রধান ইমরান খান।