Imran Khan: কালাজাদুও কাজ করছে না, গদি বাঁচাতে এবার ‘অন্য চাল’ ইমরানের!

Imran Khan: দলের একাধিক সদস্যও তাঁর উপরে আর ভরসা করছেন না, তাই অনাস্থা প্রস্তাবে তারা ইমরানের বিরুদ্ধে ভোট দিতে পারেন। সেই কারণেই তড়িঘড়ি মঙ্গলবার পাক প্রধানমন্ত্রী নির্দেশ দিলেন তাঁর দলের সদস্যরা যেন অনাস্থা প্রস্তাবে ভোটদান থেকে বিরত থাকেন।

Imran Khan: কালাজাদুও কাজ করছে না, গদি বাঁচাতে এবার 'অন্য চাল' ইমরানের!
ইমরান খান, ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2022 | 12:06 PM

ইসলামাবাদ:  টালবাহানা করার চেষ্টা করা হলেও, চলতি সপ্তাহের সোমবারই পাকিস্তানের সংসদে (Pakistan Assembly) পেশ করা হয়েছে অনাস্থা প্রস্তাব (No Confidence Motion)। আগামী ৩১ মার্চই ভাগ্য পরীক্ষা হতে চলেছে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)। বিরোধী দলের নেতারা যে তাঁকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরাতে উদ্যত, তা ভালভাবেই জানেন প্রাক্তন ক্রিকেটার। তবে দলের একাধিক সদস্যও তাঁর উপরে আর ভরসা করছেন না, তাই অনাস্থা প্রস্তাবে তারা ইমরানের বিরুদ্ধে ভোট দিতে পারেন। সেই কারণেই তড়িঘড়ি মঙ্গলবার পাক প্রধানমন্ত্রী নির্দেশ দিলেন তাঁর দলের সদস্যরা যেন অনাস্থা প্রস্তাবে ভোটদান থেকে বিরত থাকেন। প্রয়োজনে তারা অধিবেশনে যোগদানও এড়িয়ে যেতে পারেন, এমনটাই জানিয়েছেন ইমরান খান।

গত সপ্তাহের শুক্রবারই বিরোধীদের পাক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সংসদে অনাস্থা প্রস্তাব পেশ করার কথা ছিল। কিন্তু তেহরিক ই ইনসাফ দলের এক সাংসদের মৃত্যুর কারণে শোকজ্ঞাপন করে সোমবার বিকেল ৪টে অবধি অধিবেশন স্থগিত করে দেওয়া হয়। ইমরান খান আশা করেছিলেন যে, সেদিন হয়তো আর অনাস্থা প্রস্তাব পেশ করা হবে না। কিন্তু বিকেলেই প্রধানমন্ত্রীকে গদি থেকে সরাতে প্রস্তাব পেশ করা হয়। এরপরি তড়িঘড়ি ইমরান খান দলের সদস্যদের ভোটদানে অংশ না নেওয়ার নির্দেশ দেন।

পিটিআই-র সদস্যদের উদ্দেশ্যে লেখা চিঠিতে পাক প্রধানমন্ত্রী, যিনি দলের চেয়ারম্যানও, তিনি লেখেন, “জাতীয় সংসদের সকল সদস্যদের নির্দেশ দেওয়া হচ্ছে তারা যেন অনাস্থা প্রস্তাবে ভোটদান থেকে বিরত থাকেন কিংবা ওইদিন সংসদের অধিবেশনে যোগদানই না করেন।”

পাকিস্তানের সংবিধানের ৬৩(এ) ধারার কথা মনে করিয়ে দিয়ে ইমরান খান বলেছেন, সকল সদস্যদেরই ওই চিঠির নির্দেশ অক্ষরে অক্ষরে পালন করতে হবে। যদি কেউ নির্দেশ অমান্য করেন, তবে তা দলের বিরোধিতা হিসাবেই গণ্য করা হবে।

উল্লেখ্য, ইমরান খান হলেন পাকিস্তানের তৃতীয় প্রধানমন্ত্রী, যাকে অনাস্থা প্রস্তাবের মুখোমুখি হতে হচ্ছে। তবে পাকিস্তানের ইতিহাসে কোনও প্রধানমন্ত্রীকেই অনাস্থা প্রস্তাবের জেরে গদিচ্যুত হতে হয়নি। ৩৪২ সদস্যদের সংসদে অনাস্থা প্রস্তাব থেকে রক্ষা পেতে ইমরান খানের প্রয়োজন ১৭২টি ভোট। এদিকে, সংসদে ইমরানের দলের সদস্য সংখ্যা ১৫৫। ২০১৮ সালে ক্ষমতায় আসার সময় যে ছোট ছোট দলগুলির সঙ্গে জোট বেঁধেছিলেন ইমরান, তারা ইতিমধ্যেই মুখ ফিরিয়ে নিয়েছেন। তবে প্রাক্তন অধিনায়কের চিন্তা বাড়িয়েছে তাঁর দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের সদস্যরাই। সূত্রের খবর, প্রায় এক ডজন নেতা ইমরান খানের বিরুদ্ধেই ভোট দিতে পারেন।

বৃহস্পতিবার পাক সংসদের নিম্নকক্ষে এই অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা হবে।  আগামী ৩ এপ্রিল চূড়ান্ত ভোটাভুটি হবে। ইতিমধ্যেই অনাস্থা প্রস্তাব থেকে বাঁচতে দলের নেতাদের বন্দি বানানো থেকে শুরু করে বাড়িতে কেজি কেজি মাংস পুড়িয়ে কালাজাদুর আশ্রয় নিয়েছেন ইমরান, এমনটাই দাবি।

আরও পড়ুন: Russia’s De-escalation in Ukraine: ‘সেনা প্রত্যাহার করা হচ্ছে, তবে…’, রুশ সেনা কিয়েভ ছাড়লেও কেন স্বস্তি পাচ্ছে না ইউক্রেন?