Russia on Nuclear Weapon Use: মহাযুদ্ধ আর বেশি দূরে নয়, কখন ব্যবহার করা হবে পরমাণু অস্ত্র, জানিয়ে দিল রাশিয়া

Russia-Ukraine Conflict: গত ২৮ ফেব্রুয়ারি রাশিয়ার প্রতিরক্ষা বাহিনীর তরফেও জানানো হয়, তাদের নিউক্লিয়ার মিসাইল বাহিনী সহ একাধিক সামরিক বাহিনী প্রস্তুত রয়েছে।

Russia on Nuclear Weapon Use: মহাযুদ্ধ আর বেশি দূরে নয়, কখন ব্যবহার করা হবে পরমাণু অস্ত্র, জানিয়ে দিল রাশিয়া
রাশিয়ার হামলায় ভেঙে গুড়িয়ে গিয়েছে ইউক্রেনের একাধিক শহর। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2022 | 7:04 AM

মস্কো: যুদ্ধ শুরুর একমাস কেটে গেলেও ইউক্রেন(Ukraine)-র উপরে একনাগাড়ে হামলা চালিয়েই যাচ্ছে রাশিয়া(Russia)। সময়ের সঙ্গে সঙ্গে হামলার ধরনও পরিবর্তিত হয়েছে। কিয়েভ, খারকিভের পর এবার মারিউপোল, লিভিভের মতো শহরেও লাগাতার হামলা চালাতে শুরু করেছে। মঙ্গলবার মারিউপোলের উপরে অতি শক্তিশালী ও উচ্চ ক্ষমতাসম্পন্ন বোমাবর্ষণ করেছে রাশিয়া। এরপরই ফের একবার যুদ্ধে পরমাণু অস্ত্র (Nuclear Weapon) ব্যবহারের আশঙ্কা তৈরি হয়েছে। তবে ক্রেমলিনের তরফে জানানো হয়েছে, আপাতত পরমাণু অস্ত্র ব্যবহারের পরিকল্পনা নেই তাদের। একমাত্র বিশেষ পরিস্থিতিতেই তারা পরমাণু অস্ত্র ব্যবহার করবে।

মঙ্গলবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, “যদি কোনওভাবে এমন পরিস্থিতির সৃষ্টি হয়, যেখানে রাশিয়ার অস্তিত্ব সঙ্কচে পড়তে পারে, তবেই পরমাণু অস্ত্র ব্যবহার করা হবে”। তবে এমন কোনও পরিস্থিতির সৃষ্টি হয়েছে কিনা বা কোন পরিস্থিতিকে “অস্তিত্ব সঙ্কট” বলে গ্রাহ্য করা হবে, সে বিষয়ে কিছু জানাননি তিনি।

গত মাসেই ইউক্রেনের উপরে সামরিক অভিযান শুরু করার নির্দেশ দিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর থেকেই ইউক্রেনের উপরে চারদিক থেকে আক্রমণ চালাতে শুরু করে রুশ সেনা। যুদ্ধ শুরুর কিছুদিন পরই জানা যায়, রুশ প্রেসিডেন্ট সে দেশের নিউক্লিয়ার বাহিনীকে প্রস্তুত থাকতে বলেছেন। এরপরই পশ্চিমী দেশগুলি ইউক্রেনের উপরে পারমাণবিক হামলার আশঙ্কা প্রকাশ করেছিল।

চেরোনেবিল পরমাণু কেন্দ্রের দখল, জ়াপরঝিয়া পরমাণু বিদ্য়ুৎ কেন্দ্রে মিসাইল হামলা ও দখল নেওয়ার চেষ্টা সেই উদ্বেগকে আরও কয়েক গুণ বাড়িয়ে দেয়। গত ২৮ ফেব্রুয়ারি রাশিয়ার প্রতিরক্ষা বাহিনীর তরফেও জানানো হয়, তাদের নিউক্লিয়ার মিসাইল বাহিনী সহ একাধিক সামরিক বাহিনী প্রস্তুত রয়েছে। শীর্ষ মহলের নির্দেশ পেলেই তারা আক্রমণ চালাবে।

রাষ্ট্রসঙ্ঘের বৈঠকেও জেনারেল সেক্রেটারি আন্তেনিও গাতেরাস বলেছিলেন, পরমাণু হামলার কথা অকল্পনীয় হলেও, বর্তমানে এই ভয়ঙ্কর অস্ত্র ব্য়বহারের একটি সম্ভাবনা তৈরি হয়েছে। ভারত সহ একাধিক দেশও যুদ্ধে পরমাণু অস্ত্র ব্য়বহার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।