Russia-Ukraine: পুতিনের কড়া নির্দেশ থেকে বাঁচতে Google Search ভরসা রাশিয়ানদের, খোঁজা হচ্ছে উদ্ভট উপায়

Google Search: দেশে সামরিক গতিবিধি শুরু হলে, সাধারণ রুশ নাগরিকরা যে সমস্যার মুখে পড়বেন, সেকথা বলার অপেক্ষা রাখে না। এই অবস্থায় রাশিয়ান জনগণ বাধ্য হয়ে বিশ্বের সেরা সার্চ ইঞ্জিন গুগলের দ্বারস্থ হয়েছেন।

Russia-Ukraine: পুতিনের কড়া নির্দেশ থেকে বাঁচতে Google Search ভরসা রাশিয়ানদের, খোঁজা হচ্ছে উদ্ভট উপায়
ছবি: ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Sep 22, 2022 | 7:00 PM

মস্কো: কয়েকদিন আগেই বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গিয়েছিল রুশ সেনার দখলে থাকা ভূখণ্ডের একটা বড় অংশ পুনর্দখল করেছে ইউক্রেনীয় সেনা। বুধবার জাতির উদ্দেশে ভাষণে দেশের অন্দরেও সামরিক শক্তি প্রয়োগের কথা ঘোষণা করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিনের এই ঘোষণার পর থেকেই সেদেশে বিক্ষোভ পরিস্থিতি তৈরি হয়েছে। রাজধানী মস্কো সহ রাশিয়ার একাধিক শহরে বিক্ষোভ শুরু হতেই সেনাবাহিনীও ধরপাকড় অভিযান শুরু করেছে।

দেশে সামরিক গতিবিধি শুরু হলে, সাধারণ রুশ নাগরিকরা যে সমস্যার মুখে পড়বেন, সেকথা বলার অপেক্ষা রাখে না। এই অবস্থায় রাশিয়ান জনগণ বাধ্য হয়ে বিশ্বের সেরা সার্চ ইঞ্জিন গুগলের দ্বারস্থ হয়েছেন। রাশিয়াতে গুগলে যে শব্দগুলি ট্রেন্ড করছে তা শুনলে অবাক হয়েছে যেতে হয়। ‘how to avoid the mobilization’ (কীভাবে জমাতে এড়িয়ে যেতে হয়), ‘how to break an arm at home’ (কীভাবে হাত ভাঙতে হয়), ‘how to leave the country’ (কীভাবে দেশ ছাড়তে হয়), রাশিয়ান জনগণ এই শব্দবন্ধগুলি গুগলে সার্চ করছে। বুধবারের ভাষণে দেশে সামরিক গতিবিধি শুরুর পাশাপাশি রাশিয়ার শত্রু পশ্চিমীদেশগুলির ওপর পরমাণু হামলার হুমকি দিয়েছিলেন পুতিন।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে প্রকাশিত তথ্য অনুযায়ী জানা গিয়েছে, ৩৫ বছর বা তাঁর বেশি বয়সী যেসব রাশিয়ান নাগরিকরা সেনাবাহিনীতে কাজ করেছেন এবং প্রশিক্ষিত, তাদের বাড়ি ও অফিসে সরকারের তরফে নোটিস পাঠানো হয়েছে। কারও রাস্তায় আইডি চেক করা হচ্ছে অথবা অনেককে টেলিফোন মারফত নির্দেশ দেওয়া হয়েছে। পুতিনের ভাষণের পরই রাশিয়ানদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এমনকী রাশিয়ার বাইরে যাওয়ার বিমান টিকিটের দাম রাতারাতি নজিরবিহীনভাবে বেড়ে গিয়েছে। আগামী দিনে পুতিনের এই নির্দেশ ঘিরে রাশিয়ার কী পরিস্থিতি হয়, সেদিকে নজর থাকবে সকলের।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla