Yemen Car Bomb Blast: ইয়েমেনে গাড়ি বোমা বিস্ফোরণ, অল্পের জন্য রক্ষা পেলেন গভর্নর, কৃষিমন্ত্রী

Yemen Unrest: গভর্নরের সঙ্গে ওই গাড়িতে ছিলেন সেখানকার কৃষিমন্ত্রী সালেম আবদুল্লা আল সোকাত্রিও। সূত্রের খবর, দুজনেই বিস্ফোরণ থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছেন।

Yemen Car Bomb Blast: ইয়েমেনে গাড়ি বোমা বিস্ফোরণ, অল্পের জন্য রক্ষা পেলেন গভর্নর, কৃষিমন্ত্রী
দুপুরে নমাজ চলাকালীনই বিস্ফোরণে কেঁপে উঠল মসজিদ। প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2021 | 6:00 PM

ইয়েমেন: ফের নাশকতার শিকার ইয়েমেন। গাড়ি বোমা বিস্ফোরণে কেপে উঠল দক্ষিণ ইয়েমেনের বন্দর শহর এডেন। বিস্ফোরণে অন্তত দুজনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। জখম হয়েএছেন আরও কমপক্ষে ২০ জন।

হেজেফ জেলার এডেনে এক রাস্তার ধারে বোমা ভর্তি একটি গাড়ি দাঁড় করিয়ে রাখা হয়েছিল। এডেনের গভর্নর আহমেদ লামলাসের কনভয় ওই রাস্তা দিয়ে চলে যাওয়ার কিছু সময় পরেই বিস্ফোরণ হয় বলে সেখানকার স্থানীয় নিরাপত্তা বাহিনী সূত্রে জানা গিয়েছে।

গভর্নরের সঙ্গে ওই গাড়িতে ছিলেন সেখানকার কৃষিমন্ত্রী সালেম আবদুল্লা আল সোকাত্রিও। সূত্রের খবর, দুজনেই বিস্ফোরণ থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিস্ফোরণস্থল থেকে তিনটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। দেহগুলি পুরো ঝলসে গিয়েছিল। স্থানীয়রা জানিয়েছেন, বিস্ফোরণের তীব্রতা ছিল প্রচুর এবং আশেপাশের বেশ কয়েকটি গাড়ি পুড়ে গেছে।

ঘটনাস্থলের একজন প্রত্যক্ষদর্শী বলেন, “আমরা একটি তীব্র বিস্ফোরণের শব্দ শুনতে পাই। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিল যে জানলার কাঁচ ভেঙে গিয়েছে। আশেপাশের এলাকায় অনেক ক্ষতি হয়েছে। রাস্তায় শরীরের এক একটি অংশ পড়ে ছিল।”

ইয়েমেনের নিরাপত্তা বাহিনী সূত্রে খবর, যে গাড়িটিতে গভর্নর এবং মন্ত্রী আজ যাচ্ছিলেন, সেটি কোনওরকম নাশকতার জন্য তৈরি ছিল না।

জখম ব্যক্তিদের দ্রুত নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে। সেখানেই তাঁদের চিকিৎসা চলছে। বেশ কয়েকজনের জখম গুরুতর বলে স্থানীয় সূত্রে জানা গিয়েছে। এদিকে যাঁরা মারা গিয়েছেন, তাঁদের কাউকে এখনও পর্যন্ত শনাক্ত করা সম্ভব হয়নি। মৃতদের প্রত্যেকের দেহ বিস্ফোরণে ছিন্ন বিচ্ছিন্ন হয়ে ঝলসে গিয়েছে।

এদিকে এই নাশকতার দায় এখনও পর্যন্ত কোনও জঙ্গিগোষ্ঠী স্বীকার করেনি। তবে জঙ্গিদের নিশানায় যে গভর্নর ও কৃষিমন্ত্রীই ছিলেন, এমনটাই অনুমান করছেন অনেকে।

উল্লেখ্য সোমালিয়ার রাজধানী মোগাদিশুতেও সপ্তাহখানেক আগে একইরকম গাড়ি বোমা বিস্ফোরণ হয়েছিল। সেই নাশকতার ছক ছিল আরও ভয়ঙ্কর। সোমালিয়ার প্রেসিডেন্টের বাসভবন সংলগ্ন রাস্তার কোনায় গাড়ি বোমাটি রাখা ছিল। বিস্ফোরণের জেরে অন্তত ৮ জন প্রাণ হারিয়েছিলেন ও আরও ১১ জন জখম হয়েছিলেন।

বোমা ভরতি গাড়িটিকে নিরাপত্তা জনিত পরীক্ষার জন্য এলগাব রাস্তা মোড়ে দাঁড় করানো হলে, বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। আশেপাশে দাঁড়িয়ে থাকা বহু গাড়ি ওই বোমা বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হয়েছিল।

সোমালি পুলিশের মুখপাত্র মেজর মহম্মদ হাসান জানিয়েছেন, মোগাদিশুতে ওই গাড়ি বোমা বিস্ফোরণে একজন পুলিশ আধিকারিক সহ মোট ৮ জন প্রাণ হারিয়েছেন। আল শাবাব নামে সেখানকার এক জঙ্গি গোষ্ঠী সোমালিয়ার প্রেসিডেন্ট ভবনে কাছে হামলার দায় স্বীকার করেছে। হামলায় নিহতদের মধ্যে একজন রয়েছে প্রেসিডেন্টের দফতরের এক কর্মীও।

আরও পড়ুন: China Crisis: ভয়ঙ্কর সঙ্কটের মুখে চিন, নতুন ভাইরাসের ছোঁয়াচ এড়াতে পারবে না বাকি দেশগুলিও!